বাংলা নিউজ > কর্মখালি > HS Exam 2022: অফলাইনেই হবে উচ্চ মাধ্যমিক,যতটুকু প্র্যাক্টিকাল হয়েছে,সেখান থেকে হবে প্রশ্ন:সংসদ
অফলাইনেই হবে উচ্চ মাধ্যমিক। জানাল সংসদ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
অফলাইনেই হবে উচ্চ মাধ্যমিক। জানাল সংসদ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

HS Exam 2022: অফলাইনেই হবে উচ্চ মাধ্যমিক,যতটুকু প্র্যাক্টিকাল হয়েছে,সেখান থেকে হবে প্রশ্ন:সংসদ

  • প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হতে আর একমাসও বাকি নেই।

অনলাইনে উচ্চ মাধ্যমিক হওয়ার কোনও সম্ভাবনা নেই। অন্যবারের মতো এবারও অফলাইনেই হবে পরীক্ষা। তবে এবার পড়ুয়ারা নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন। অন্য স্কুলে উচ্চ মাধ্যমিক দিতে যেতে হবে না। এমনটাই জানালেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

সোমবার একটি বৈদ্যুতিন চ্যানেলের লাইভ ক্লাসরুম অনুষ্ঠানে সংসদের সভাপতি জানান, অফলাইনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুতি চলছে। সংক্ষিপ্ত পাঠ্যক্রমে ‘হোম সেন্টারে’ পরীক্ষা হবে। অর্থাৎ নিজেদের স্কুলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন পড়ুয়ারা। যে ঘোষণা গত বছর নভেম্বরে উচ্চ মাধ্যমিকের সূচি প্রকাশের সময় করেছিল সংসদ। সেইসময় সংসদের সভাপতি জানিয়েছিলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে এবার বাইরের স্কুলে আসন পড়বে না। 'হোম সেন্টারেই' পরীক্ষা হবে। রাজ্যে প্রায় ৬,৭২৩ টির মতো উচ্চ মাধ্যমিক স্কুল আছে। যে স্কুলে যে পড়ুয়া পড়েন, তাঁদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার আসন সেখানেই পড়বে। সেই পরিস্থিতিতে তিন গুণ বেড়েছে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা। তিনি বলেছিলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতিতে এই প্রথমবার উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের নিজেদের স্কুল থেকেই পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। রাজ্যে ৬,২৭৩ টির মতো স্কুল আছে।’

এমনিতে এবার আগামী ২ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হবে। চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত। ১১ দিন হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। একমাত্র শেষদিনে একটি মাত্র বিষয়ের পরীক্ষা আছে। বাকি দিনগুলিতে একাধিক বিষয়ের পরীক্ষা পড়েছে। প্র্যাক্টিকাল পরীক্ষা মাসখানেকের মধ্যেই শুরু হয়ে যাবে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে প্র্যাক্টিকাল পরীক্ষা। চলবে ৪ মার্চ পর্যন্ত। সংসদের সভাপতি জানিয়েছেন, পড়ুয়ারা যা প্র্যাক্টিকাল শিখেছেন, তার ভিত্তিতেই প্র্যাক্টিকাল পরীক্ষা হবে। সেখান থেকেই প্রশ্ন আসবে।

বন্ধ করুন