বাংলা নিউজ > কর্মখালি > HS Results 2023: উচ্চমাধ্যমিকের রেজাল্টের ক্ষেত্রে এবার জোড়া পরিবর্তন, বড় সিদ্ধান্ত সংসদের

HS Results 2023: উচ্চমাধ্যমিকের রেজাল্টের ক্ষেত্রে এবার জোড়া পরিবর্তন, বড় সিদ্ধান্ত সংসদের

আগামী ২৪ মে উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

চলতি বছর ১৪ মার্চ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। চলেছিল ২৭ মার্চ পর্যন্ত। এবার যে দ্রুত ফলপ্রকাশ করা হবে, তা আগেভাগেই জানিয়ে দিয়েছিল সংসদ। সেইমতো আগামী বুধবার (২৪ মে) উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে।

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের ক্ষেত্রে নিয়মের কিছুটা হেরফের হল। এবার বেলা ১২ টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারপর বেলা ১২ টা ৩০ মিনিট থেকে অনলাইনে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। গতবার সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়েছিল। বেলা ১২ টা থেকে অনলাইনে রেজাল্ট দেখা যাচ্ছিল। এবার সেই সূচির কিছুটা হেরফের হয়েছে। সেইসঙ্গে এবার দিনের দিন মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে না। আগামী ৩১ মে থেকে সংসদের ক্যাম্প অফিস থেকে স্কুলের প্রতিনিধিদের মার্কশিট এবং সার্টিফিকেট বিতরণ করা হবে।

চলতি বছর ১৪ মার্চ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। চলেছিল ২৭ মার্চ পর্যন্ত। এবার যে দ্রুত ফলপ্রকাশ করা হবে, তা আগেভাগেই জানিয়ে দিয়েছিল সংসদ। অনেকের ধারণা ছিল, জুনের প্রথম সপ্তাহে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে। তবে জুনেও যায়নি সংসদ। বরং মে শেষ হওয়ার অনেকটা আগেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হচ্ছে। সংসদের তরফে জানানো হয়েছে, আগামী বুধবার (২৪ মে) উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে। তবে সূত্রের খবর, এত দ্রুত ফলপ্রকাশ করা হলেও মার্কশিটের কাজ এখনও পুরোপুরি শেষ হয়নি। তাই দিনের দিন পড়ুয়াদের মার্কশিট এবং সার্টিফিকেট প্রদান করা হবে না।

আরও পড়ুন: HS 2023 Result Date: কবে উচ্চমাধ্যমিকের ফলাফল? ঘোষণা ব্রাত্যের, কখন ওয়েবসাইটে দেখা যাবে? মার্কশিট কবে

কীভাবে অনলাইনে উচ্চমাধ্যমিকের ফলাফল দেখতে হবে?

১) পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট wbchse.wb.gov.in এবং wbresults.nic.in-তে যেতে হবে পড়ুয়াদের।

২) হোমপেজে উচ্চমাধ্যমিকের রেজাল্ট সংক্রান্ত লিঙ্ক থাকবে (‘West Bengal Council of Higher Secondary Education Examination Results- 2023)। ওই লিঙ্কে ক্লিক করতে হবে পড়ুয়াদের।

৩) একটি নয়া পেজ খুলে যাবে। সেখানে উপরে লেখা থাকবে  ‘WBCHSC - Higher Secondary Examination Result - 2023’। তার নীচে ‘Enter Your Roll’ এবং 'Enter Captcha' থাকবে। নিজের রোল নম্বর এবং ক্যাপচা দিতে হবে। তারপর 'Submit'-এ ক্লিক করতে হবে।

৪) স্ক্রিনে আপনার উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখাবে।

কীভাবে হিন্দুস্তান টাইমস বাংলায় উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখবেন?

গতবারের মতো এবারও হিন্দুস্তান টাইমস বাংলার ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক ফলাফল দেখা যাবে। পড়ুয়াদের হিন্দুস্তান টাইমস বাংলার ওয়েবসাইট bangla.hindustantimes.com-তে আসতে হবে। হোমপেজে ‘উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WB Class 12th Results)’ পাবেন। সেখানে ক্লিক করতে হবে। নিজের রোল নম্বর দিয়ে ‘ক্লিক করুন’-এ ক্লিক করতে হবে পড়ুয়াদের। তাহলেই রেজাল্ট দেখা যাবে।

হিন্দুস্তান টাইমস বাংলায় দেখে নিন উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট- ক্লিক করুন এখানে

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

'কোনও দেশই তাদের…' ভারতীয় অর্থনীতির আসল ইস্য়ু নিয়ে মুখ খুললেন রঘুরাম রাজন ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা মহাকাশে বেড়াতে গেলেন প্রথম ভারতীয়, প্রাইভেট মহাকাশযানে পাড়ি দিলেন তাঁরা ‘‌আমি কৃতজ্ঞ থাকব, এখন রাজ্য আছে পালের গোদা হারিয়ে গেছে’‌, মমতার তুলনায় কারা?‌ জুটি বেঁধে একাধিক হিট উপহার দিয়েছেন বাংলাকে, জন্মদিনে পরিচালককে চিনতে পারছেন? ‘জওয়ান’-এ প্রশ্ন তোলেন মরচে ধরা সিস্টেম নিয়ে, বউ-বাচ্চাদের নিয়ে ভোট দিলেন শাহরুখ কেউ এলেন সেজেগুজে, তো কেউ আনলেন নতুন গাড়ি! মুম্বইতে জমজমাট তারকাদের ভোট সব থেকে বেশি ছয়, সেরা বোলিং, সর্বোচ্চ ইনিংস, লিগের শেষে IPL-এর যাবতীয় পরিসংখ্যান আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! লকেটকে দেখেই ‘চোর’ স্লোগান অসীমার, পাল্টা কী বললেন BJP প্রার্থী! তপ্ত ধনেখালি

Latest IPL News

আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.