বাংলা নিউজ > কর্মখালি > IAF Jobs 2021: গ্রুপ সি সিভিলিয়ান পদে ১,৫১৫ জন নিয়োগের আবেদন শুরু, চলবে এক মাস
নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় বায়ুসেনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় বায়ুসেনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

IAF Jobs 2021: গ্রুপ সি সিভিলিয়ান পদে ১,৫১৫ জন নিয়োগের আবেদন শুরু, চলবে এক মাস

  • দেখে নিন বিস্তারিত।

নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় বায়ুসেনা। গ্রুপ সি সিভিলিয়ান পদে ১,৫১৫ জনকে নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা ভারতীয় বায়ুসেনার অফিসিয়াল ওয়েবসাইট indianairforce.nic.in-তে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা :

প্রায় ২৯ টি পদে নিয়োগ করা হবে। বিভিন্ন পদের জন্য বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন আছে। যেমন - সিনিয়র কম্পিউটার অপারেটর পদের জন্য যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অঙ্ক বা স্ট্যাটিসটিকসে স্নাতক হতে হবে। সঙ্গে ইলেট্রনিক ডেটা প্রসেসিংয়ে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আবার লোয়ার ডিভিশন ক্লার্ক, স্টেনো গ্রেড-৩ পদের জন্য যে কোনও স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হতে হবে। সঙ্গে টাইপিং স্পিড থাকতে হবে। মাধ্যমিক পাস করেও একাধিক পদে চাকরির সুযোগ আছে। প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যে হতে হবে। সব পদের শিক্ষাগত যোগ্যতার জন্য নীচের পিডিএফ দেখে নিন -

পরীক্ষার উপায় : 

যে প্রার্থীদের বেছে নেওয়া হবে (শর্টলিস্টেড), তাঁদের লিখিত পরীক্ষা দিতে হবে। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার উপর ভিত্তি করে সেই লিখিত পরীক্ষা দিতে হবে প্রার্থীদের। তাঁদের সমস্ত আসল নথি, ফোটোকপি এবং আবেদনপত্র নিয়ে যেতে হবে। লিখিত পরীক্ষায় ‘জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং’, ‘নিউমেরিকাল অ্যাপটিটিউড’, ‘জেনারেল ইংলিশ’ এবং ‘জেনারেল অ্যাওয়ারনেস’-এর উপর প্রশ্নপত্র থাকবে।

আবেদনের শেষদিন :

 নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে।

বন্ধ করুন