বাংলা নিউজ > কর্মখালি > Bank Jobs: হাতে পড়ে মাত্র ২ দিন, তারপর হাতছাড়া ৭,০০০ শূন্যপদে ব্যাঙ্কে নিয়োগের বড় সুযোগ

Bank Jobs: হাতে পড়ে মাত্র ২ দিন, তারপর হাতছাড়া ৭,০০০ শূন্যপদে ব্যাঙ্কে নিয়োগের বড় সুযোগ

Bank Jobs: এবার IBPS PO Recruitment-এ এবার মোট শূন্যপদের সংখ্যা ৬,৯৩২। (ছবিটি প্রতীকী, অমল কেএস/হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)

Bank Jobs: ব্যাঙ্কে চাকরির ক্ষেত্রে বড় সুযোগ। হাতে বেশি সময় নেই। প্রায় ৭,০০০ শূন্যপদে ব্যাঙ্কে নিয়োগ করা হবে। ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্কের মতো ব্যাঙ্কে নিয়োগ হতে চলেছে।

হাতে পড়ে আছে মাত্র দু'দিন। সেইসময়ের মধ্যেই ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশনের (IBPS) প্রবেশনারি অফিসার নিয়োগ (CRP PO/MT-XII) প্রক্রিয়ায় আবেদন করতে হবে। যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীরা আইবিপিএসের অফিসিয়াল ওয়েবসাইট www.ibps.in-তে গিয়ে আবেদন করতে পারবেন।

মোট শূন্যপদের সংখ্যা (সংশোধিত তালিকা)

এবার IBPS PO Recruitment-এ এবার মোট শূন্যপদের সংখ্যা ৬,৯৩২। ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় নিয়োগ করা হবে।

আরও পড়ুন: SBI Jobs: স্টেট ব্যাঙ্কেও এবার অগ্নিবীরের মতো চুক্তিতে কর্মী নিয়োগের প্ল্যান

বয়সসীমা 

প্রার্থীদের ন্যূনতম বয়স ২০ হতে হবে। সর্বোচ্চ বয়স ৩০ হতে পারবে। ২০২২ সালের ১ অগস্ট অনুযায়ী বয়স হিসাব করা হবে। অর্থাৎ যে প্রার্থীরা ১৯৯২ সালের ২ অগস্ট থেকে ২০০২ সালের ১ অগস্টের মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁরা আবেদন করতে পারবেন।

সংরক্ষিত প্রার্থীদের জন্য বয়সের সর্বোচ্চসীমায় ছাড় আছে। তফসিলি জাতি ও তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছরের ছাড় পাবেন। অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা (নন-ক্রিমি লেয়ার) ৩৩ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। বিশেষভাবে সক্ষম প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ১০ বছর ছাড় পাবেন। এক্স-সার্ভিসম্যনদের ক্ষেত্রে পাঁচ বছর ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন: Govt Job Post Office Recruitment: ১ লাখ শূন্যপদে কর্মী নিয়োগ ভারতীয় পোস্টের, বাংলার আগ্রহী প্রার্থীরা জানান আবেদন

IBPS PO Recruitment 2022-র গুরুত্বপূর্ণ তারিখ

  • অনলাইনে আবেদন প্রক্রিয়া এবং অ্যাপ্লিকেশন ফর্ম সংশোধনের শেষ সময়: ২২ অগস্ট, ২০২২।
  • অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ সময়: ২২ অগস্ট, ২০২২।
  • প্রি-এগজাম ট্রেনিংয়ের জন্য কল লেটার ডাউনলোড: সেপ্টেম্বর/অক্টোবর, ২০২২।
  • প্রি-এগজাম ট্রেনিং: সেপ্টেম্বর/অক্টোবর, ২০২২।
  • অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষার কল লেটার ডাউনলোড: অক্টোবর, ২০২২।
  • প্রিলিমিনারি পরীক্ষা: অক্টোবর, ২০২২।
  • প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল: নভেম্বর, ২০২২।
  • অনলাইনে মেন পরীক্ষার কল লেটার ডাউনলোড: নভেম্বর, ২০২২।
  • অনলাইনে মেন পরীক্ষা: নভেম্বর, ২০২২।
  • অনলাইনে মেন পরীক্ষার ফলাফল প্রকাশ: ডিসেম্বর, ২০২২।
  • ইন্টারভিউয়ের জন্য কল লেটার ডাউনলোড: জানুয়ারি/ফেব্রুয়ারি, ২০২৩।
  • ইন্টারভিউ: জানুয়ারি/ফেব্রুয়ারি, ২০২৩।
  • প্রভিশনাল অ্যালোটমেন্ট: জানুয়ারি/ফেব্রুয়ারি, ২০২৩।

শিক্ষাগত যোগ্যতা

কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি (স্নাতক) বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোনও সমতুল্য যোগ্যতা থাকতে হবে। অনলাইনে আবেদনের সময় প্রার্থীদের দিতে হবে স্নাতকে প্রাপ্ত নম্বর। অর্থাৎ যে পড়ুয়ারা স্নাতক স্তরের তৃতীয় বর্ষে পড়ছেন এবং পরীক্ষা দিয়েছেন, তাঁদের পরীক্ষার ফলাফল ২২ অগস্টের মধ্যে বেরোতে হবে।

আবেদন ফি

তফসিলি জাতি ও তফসিলি উপজাতিভুক্ত প্রার্থী এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের আবেদন ফি হিসাবে ১৭৫ টাকা দিতে হবে (জিএসটি ধরে)। বাকিদের দিতে হবে ৮৫০ টাকা (জিএসটি ধরে)।

বন্ধ করুন