বাংলা নিউজ > কর্মখালি > ICSE 2021 exam: নবম ও দশম শ্রেণির নম্বরের ভিত্তিতে মূল্যায়ন, বিবেচনায় স্কুলও
কিছুটা দ্বাদশ শ্রেণির ধাঁচেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন করতে চলেছে সিআইএসসিই। (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)
কিছুটা দ্বাদশ শ্রেণির ধাঁচেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন করতে চলেছে সিআইএসসিই। (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

ICSE 2021 exam: নবম ও দশম শ্রেণির নম্বরের ভিত্তিতে মূল্যায়ন, বিবেচনায় স্কুলও

  • কিছুটা দ্বাদশ শ্রেণির ধাঁচেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন হতে চলেছে।

কিছুটা দ্বাদশ শ্রেণির ধাঁচেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন হতে চলেছে। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (সিআইএসসিই), দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ক্ষেত্রে নবম শ্রেণির নম্বর বিবেচনা করা হবে। সঙ্গে দশম শ্রেণির অভ্যন্তরীণ নম্বর যোগ করবে বোর্ড। মূল্যায়নের ক্ষেত্রে গত ছ'বছরে সংশ্লিষ্ট স্কুলের সেরা পারফরম্যান্সও বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, মূল্যায়নের ফর্মুলার বের করার জন্য ২,৫০০ স্কুলের ২২০,০০০ জন পড়ুয়ার বিভিন্ন তথ্য বিবেচনা করা হয়েছে। তার ভিত্তিতে বিভিন্ন বিষয়ের প্রজেক্ট ও প্র্যাক্টিকালের নম্বর, নবম ও দশম শ্রেণিতে প্রাপ্ত সেরা নম্বর এবং গত ছ'বছরে সংশ্লিষ্ট স্কুলের সেরা পারফরম্যান্সের ভিত্তিতে আইসিএসই পরীক্ষার নম্বর দেওয়া হবে। ৩০ শতাংশ নম্বর বরাদ্দ থাকছে প্রজেক্ট ও প্র্যাক্টিকালের জন্য। বোর্ডের তরফে বলা হয়েছে, 'চূড়ান্ত পদ্ধতি বেছে নেওয়ার জন্য ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বোর্ড পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্লেষণ করা হয়েছে।' সেই মূল্যায়ন প্রক্রিয়ায় ইতিমধ্যে মোটামুটি সায় দিয়েছে শীর্ষ আদালত। তবে সোমবার (২১ জুন) চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

দ্বাদশ শ্রেণির ক্ষেত্রেও একইরকম ফর্মুলা নিয়েছে সিআইএসসিই। বোর্ডের তরফে জানানো হয়েছে, যে কোনও বিষয়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের প্রাপ্ত সেরা নম্বর বিবেচনা করা হবে। তা দিয়ে যোগ করা হবে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ৬০ শতাংশ নম্বর। বিষয়গুলির প্রজেক্ট এবং প্র্যাক্টিকাল কাজের ৩০ শতাংশ নম্বর ধরা হবে। বাকি ১০ শতাংশ নম্বর ধরা হবে দশম শ্রেণির বোর্ড পরীক্ষার। সেইসঙ্গে গত ছ'বছরে সংশ্লিষ্ট স্কুলের সেরা পারফরম্যান্সও বিবেচনা করবে সিআইএসসিই।

বন্ধ করুন