বাংলা নিউজ > কর্মখালি > 'হাতের বাইরে থাকা কারণে' পিছিয়ে গেল ICSE ও ISC-র প্রথম সেমেস্টারের পরীক্ষা
পিছিয়ে গেল আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)
পিছিয়ে গেল আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)

'হাতের বাইরে থাকা কারণে' পিছিয়ে গেল ICSE ও ISC-র প্রথম সেমেস্টারের পরীক্ষা

  • আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা।

পিছিয়ে গেল আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা। তবে কবে পরীক্ষা শুরু হবে, সে বিষয়ে নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি। পরীক্ষা পিছিয়ে দেওয়ার নির্দিষ্ট কোনও কারণও জানানো হয়নি দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে।

মঙ্গলবার বোর্ডের তরফে শুধুমাত্র জানানো হয়েছে, 'আমাদের হাতের বাইরে থাকা কারণের জন্য' ২০২১-২২ সালের আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। উপযুক্ত সময় পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করা হবে। 

এমনিতে গত মাসে বোর্ডের তরফে জানানো হয়েছিল, আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হবে আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা। আইসিএসই দশমের পরীক্ষা চলবে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত। আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত হবে আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা। দশম শ্রেণির অঙ্ক, হিন্দি, ইলেকটিভ বিষয় ও দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে দেড় ঘণ্টা। বাকি সব বিষয়ের পরীক্ষা এক ঘণ্টা হবে। সকাল ১১টা থেকে শুরু হবে পরীক্ষা। দশম শ্রেণির পর দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে। তা শুরু হবে দুপুর ২ টো থেকে। এবার সেই পরীক্ষায় বাতিল হয়ে গেল।

তবে আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা পিছিয়ে গেলেও নভেম্বরের শেষ এবং ডিসেম্বরের শুরুতেই দশম এবং দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের সূচি ঘোষণা করে দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। আর দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে।

বন্ধ করুন