বাংলা নিউজ > কর্মখালি > ICSE and ISC exam 2021: পিছিয়ে গেল ICSE ও ICS পরীক্ষা, নির্ধারিত সময় নয়া শিক্ষাবর্ষ শুরুর ঘোষণা CISCE-র
নির্ধারিত ফেব্রুয়ারি-মার্চে হচ্ছে না আইসিএসই এবং আইএসসি বোর্ড পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নির্ধারিত ফেব্রুয়ারি-মার্চে হচ্ছে না আইসিএসই এবং আইএসসি বোর্ড পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ICSE and ISC exam 2021: পিছিয়ে গেল ICSE ও ICS পরীক্ষা, নির্ধারিত সময় নয়া শিক্ষাবর্ষ শুরুর ঘোষণা CISCE-র

  • এমনিতে প্রতি বছর ফেব্রুয়ারি-মার্চে  আইসিএসই এবং আইএসসি হয়।

নির্ধারিত ফেব্রুয়ারি-মার্চে হচ্ছে না দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে একথা জানানো হয়েছে।

এমনিতে প্রতি বছর ফেব্রুয়ারি-মার্চে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা আইসিএসই এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা আইএসসি হয়। কিন্তু দেশের বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি এবং মহামারীর প্রকোপে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার জন্য এবার সেই নির্ধারিত সময় হচ্ছে না বোর্ড পরীক্ষা। একইসঙ্গে দেশের পাঁচ রাজ্যে (পশ্চিমবঙ্গ, অসম, কেরালা, তামিলনাড়ু এবং পুদুচেরি) ভোট আছে। নির্বাচনের দিনক্ষণের সঙ্গে যাতে পরীক্ষার সূচি ধাক্কা না খায়, সেজন্য পরে আইসিএসই এবং আইএসসি পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হবে। বোর্ডের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ‘উপযুক্ত সময়’ ঘোষণা করা হবে বোর্ড পরীক্ষার সূচি।

তবে নয়া শিক্ষাবর্ষের শুরুর দিনক্ষণ পিছিয়ে যাচ্ছে না। অন্যান্য বছরের মতোই আগামী মার্চের মাঝামাঝি সময় থেকে জুনের প্রথম সপ্তাহের মধ্যে সিআইএসসিই অনুমোদিত সব স্কুলে নয়া শিক্ষাবর্ষ চালু করা হবে। আগামী মাস থেকেই খুলে যেতে পারে পাহাড়ি এলাকার স্কুলগুলি। তবে যাবতীয় করোনা সুরক্ষা বিধি মেনে নয়া শিক্ষাবর্ষের পঠনপাঠন শুরু করতে হবে বলে জানিয়েছে সিআইএসসিই। সারা দেশের সিআইএসসিইয়ের অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলিকে সেই নির্দেশিকা মেনে চলতে বলা হয়েছে।

করোনার প্রকোপে ইতিমধ্যে পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষাও পিছিয়ে গিয়েছে। সাধারণত ফেব্রুয়ারিতে শুরু হয় মাধ্যমিক। সেই পরীক্ষা শেষ হলে মার্চ থেকে শুরু হয় উচ্চ মাধ্যমিক। কিন্তু করোনার প্রকোপ এবং বিধানসভা নির্বাচনের কারণে এবার জুনে হবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক। সেই সূচিও ঘোষণা করা হয়েছে। তবে আপাতত সেই পথে হাঁটেনি সিআইএসসিই।

বন্ধ করুন