বাংলা নিউজ > কর্মখালি > IGNOU admission 2020: ভরতির সময়সীমা বৃদ্ধি করল IGNOU, জেনে নিন নয়া সূচি

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ব বিদ্যালয়ের (IGNOU) জুলাই শিক্ষাবর্ষে ভরতির সময়সীমা বাড়ানো হল। এবার আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। তবে IGNOU-র নোটিশে বলা হয়েছে, এই মেয়াদ বৃদ্ধির সুবিধা সার্টিফিকেট ও সেমেস্টার ভিত্তিক প্রোগ্রামের জন্য নয়।

আগে এই শিক্ষাবর্ষে ভরতির শেষদিন ছিল ৫ অক্টোবর। প্রার্থীরা IGNOU-র অনলাইন পোর্টাল ignouadmission.samarth.edu.in-এ গিয়ে অনলাইনে ভরতির হতে পারবেন।

অ্যাডমিশন পদ্ধতি ও অন্যান্য বিস্তারিত তথ্য IGNOU-র ওয়েবসাইটে থাকা প্রসপেক্টাসে পাওয়া যাবে। IGNOU-র নোটিশে বলা হয়েছে, ভরতির মেয়াদ বাড়ানো হয়েছে শুধুমাত্র স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা ও পিজি ডিপ্লোমা কোর্সের জন্য।

এর আগে, ১২ অক্টোবর জুলাই শিক্ষাবর্ষের আবেদনকারীদের অস্থায়ী ভরতি সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছিল IGNOU। তাতে জানানো হয়েছিল, এবার বিশ্ববিদ্যালয় পরীক্ষার ফলাফল না দেখেই জুলাই সেশন ২০২০-র জন্য আবেদনকারী সমস্ত প্রার্থীকে অস্থায়ী ভরতির অনুমতি দিচ্ছে IGNOU।

করোনাভাইরাস এবং লকডাউনের প্রভাব পড়েছে দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উপর। পরীক্ষা ব্যবস্থা যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে, তেমনি ফলাফল প্রকাশ হতে দেরি হয়েছে। এই কারণে উচ্চশিক্ষায় আগ্রহী পড়ুয়ারা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ফলাফল দেখতে পারছেন না। তাই বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশিকা মেনে পড়ুয়াদের স্বস্তি দিতে এই অস্থায়ী ভরতির সিদ্ধান্ত নিয়েছে IGNOU।

বন্ধ করুন