বাড়ি > কর্মখালি > IGNOU Final Term Exams 2020: প্রস্তুতি তুঙ্গে, পরীক্ষায় বসছেন ৩ লাখ পড়ুয়া
সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত করার পরিকল্পনা করেছে IGNOU।
সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত করার পরিকল্পনা করেছে IGNOU।

IGNOU Final Term Exams 2020: প্রস্তুতি তুঙ্গে, পরীক্ষায় বসছেন ৩ লাখ পড়ুয়া

  • কোনও শিক্ষার্থী এবার পরীক্ষা দিতে না পারলে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে আগামী ডিসেম্বরে তিনি পরীক্ষা দিতে পারবেন।

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত করার পরিকল্পনা করছে ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (IGNOU)। 

দেশ জুড়ে প্রায় তিন লাখ শিক্ষার্থীর জন্য কাগজ-কলম, অনলাইন এবং মাল্টিপল চয়েস অবজেক্টিভ, মোট তিনটি ফর্ম্যাটে পরীক্ষাগুলি অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। কোনও শিক্ষার্থী এবার পরীক্ষা দিতে না পারলে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে আগামী ডিসেম্বরে তিনি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

IGNOU আধিকারিকরা জানিয়েছেন, বেশিরভাগ শিক্ষার্থী তাঁদের অ্যাসাইনমেন্টগুলি অনলাইনে জমা দিয়েছেন। এমনকি এমফিল এবং পিএইচডি থিসিসগুলি পর্যন্ত অনলাইনে জমা দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রামে আট লাখ শিক্ষার্থী রয়েছেন, যাঁদের মধ্যে তিন লাখ চূড়ান্ত বর্ষের। এঁদের মধ্যে প্রায় ৪০,০০০ শিক্ষার্থী দিল্লির। গ্রামাঞ্চলের শিক্ষার্থীর সংখ্যা এক লাখের কাছাকাছি। 

চলতি বছরে একাধিক পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। ‘বেশিরভাগ বিষয়ের উপরে পরীক্ষাই কাগজ-কলমে নেওয়া হবে। তবে কয়েকটি নির্বাচিত সার্টিফিকেট কোর্স পরীক্ষা অনলাইনে এবং কয়েকটি অবজেক্টিভ ফর্ম্যাটে নেওয়া হবে। সুতরাং আমাদের একটি মিশ্র অভিজ্ঞতা হবে,’ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সামাজিক দূরত্বের নিয়মাবলী এবং সুরক্ষা প্রোটোকল সম্পর্কে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে যে IGNOIU-এর আট লা শিক্ষার্থীর জন্য ৯০০ টি কেন্দ্র রয়েছে।

বন্ধ করুন