বাংলা নিউজ > কর্মখালি > IIM CAT 2020: প্রতিবন্ধকতা জয় করে সাফল্য, উদ্যোগপতি হতে চান আনন্দ
শারীরিক সমস্যা উপেক্ষা করে ৯৯.৯২ শতাংশ নম্বর পেয়ে IIM CAT 2020 পরীক্ষায় পাশ করলেন মুম্বইয়ের আনন্দ রাজকুমার মিশ্র।
শারীরিক সমস্যা উপেক্ষা করে ৯৯.৯২ শতাংশ নম্বর পেয়ে IIM CAT 2020 পরীক্ষায় পাশ করলেন মুম্বইয়ের আনন্দ রাজকুমার মিশ্র।

IIM CAT 2020: প্রতিবন্ধকতা জয় করে সাফল্য, উদ্যোগপতি হতে চান আনন্দ

  • নিজের অদম্য জেদের জোরে ৯৯.৯২ শতাংশ নম্বর পেয়ে পাশ করলেন কমন অ্যাডমিশন টেস্ট (CAT) ২০২০।

মেরুদণ্ডের সমস্যার কারণে ঠিক মতো হাঁটতে পারেন না মুম্বইয়ের আনন্দ রাজকুমার মিশ্র। কিন্তু শারীরিক দুর্বলতাকে কখনই মনে ঠাঁই দেননি ২৩ বছরের যুবক। আর তাই নিজের অদম্য জেদের জোরে ৯৯.৯২ শতাংশ নম্বর পেয়ে পাশ করলেন কমন অ্যাডমিশন টেস্ট (CAT) ২০২০।

পরিবারে চার ভাইবোন ডাক্তার। কিন্তু আনন্দের আগ্রহ ব্যবসা আর অর্থনীতি। আর এই কারণেই বি স্কুলে ভর্তির ব্যাপারে উদ্যোগী হন তিনি। IIM আমদাবাদ, বেঙ্গালুরু, কলকাতা বা দিল্লি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ-এ যোগ দেওয়ার স্বপ্ন দেখেন।

প্রজেক্ট ম্যানেজমেন্ট B.Tech করেছেন আনন্দ। তিনি বলেন, IIT তে ভর্তির প্রবেশিকা পরীক্ষায় সফল হওয়ার জন্য আমি কোচিং-এ ভর্তি হই। সেই সময় আমি ফিন্যান্স, বিলিয়নেয়ার এবং সফল মানুষের জীবনী পড়তাম। বাণিজ্যে আগ্রহ তৈরি হয়। যদিও আমি বিজ্ঞান নিয়ে পড়াশুনো করি। কারণ মেধাবী ছাত্ররা বিজ্ঞান নিয়ে পড়াশুনো করবে এটাই প্রচলিত ধারণা।

স্নাতক পাশ করার পর CAT ২০১৯ এর জন্য আবেদন করেন তিনি। ৭৩% নম্বর পেয়ে সেবার প্রবেশিকা পরীক্ষায় পাশ করেন। কিন্তু নিজের স্কোর নিয়ে সন্তুষ্ট ছিলেন না তিনি। সেই কারনেই আবার ২০২০ সালে CAT দেন তিনি। একজন সার্থক উদ্যোগ পতি হওয়ার লক্ষ্যে IIM এ পড়ার জন্য বদ্ধপরিকর ছিলেন তিনি।

তিনি বলেন, আমি অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট নিয়ে প্রচুর পড়াশুনো করি। তারপরই বুঝতে পারি এই ক্ষেত্রটি আমাদের দেশে বেশ উপেক্ষিত। এখানে কাজ করার, নতুন ব্যবসার একটা বড় সুযোগ আছে।

এ বছর প্রবেশিকা পরীক্ষা পাশ করার জন্য মক টেস্টের ওপর জোর দিয়েছিলেন আনন্দ। বিভিন্ন জায়গায় প্রায় ১০০টি মক টেস্ট দিয়েছিলেন তিনি। তিনি বলেন, টেস্টের পর তিনি নিজের ফলাফল পর্যালোচনা করতেন। নিজের খামতি গুলি শুধরে নেওয়ার চেষ্টা করতেন। ভবিষ্যত CAT পরীক্ষার্থীদের এভাবে অনুশীলনের পরামর্শ দিয়েছেন তিনি।

বন্ধ করুন