বাড়ি > কর্মখালি > দেশের সর্বাধিক রেটেড বিশ্ববিদ্যালয় হিসাবে অবস্থান ধরে রাখল IISc বেঙ্গালুরু
২০২১ সালের আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ৬৩ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে আইআইএস।
২০২১ সালের আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ৬৩ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে আইআইএস।

দেশের সর্বাধিক রেটেড বিশ্ববিদ্যালয় হিসাবে অবস্থান ধরে রাখল IISc বেঙ্গালুরু

  • সামগ্রিক ভাবে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (৩০১-৩৫০) শীর্ষস্থানীয় ভারতীয় বিশ্ববিদ্যালয় হিসাবে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ২০১৫ সাল থেকে।

মঙ্গলবার প্রকাশিত টাইমস উচ্চশিক্ষা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং (টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি রাঙ্কিং) ২০২১ অনু্যায়ী ভারতের সর্বাধিক রেটেড বিশ্ববিদ্যালয় হিসাবে নিজের অবস্থান ধরে রাখল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু।

গত বছরের তুলনায় ১৪ ধাপ এগিয়ে ২০২১ সালের আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ৬৩ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে আইআইএস। ১৫০০ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণা এবং জ্ঞান স্থানান্তরের মূল্যায়নের ভিত্তিতে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

এই বছর যোগ্য হওয়ার জন্য র‌্যাঙ্কিংয়ের প্রথম সারিতে থাকা ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে রয়েছে, ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি দিল্লি, কিং জর্জেস মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয় (৬০১-৮০০ ব্যান্ড)।

সামগ্রিক ভাবে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (৩০১-৩৫০) শীর্ষস্থানীয় ভারতীয় বিশ্ববিদ্যালয় হিসাবে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ২০১৫ সাল থেকে।

এই বছরের র‌্যাঙ্কিংয়ে আয়োজকরা বলেছেন, ১.৩৬ কোটিরও বেশি গবেষণা প্রকাশনা জুড়ে ৮.৬ কোটিরও বেশি সাইটেশন বিশ্লেষণ করা হয়েছে এবং বিশ্বব্যাপী ২২,০০০ গবেষকের সমীক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বছর ১,৫২৭টি প্রতিষ্ঠান র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। ২০২০ সালের ১৩৯৭টি প্রতিষ্ঠান থেকে বিশ্ব বিদ্যালয় সংখ্যা এবার ৯% বৃদ্ধি পেয়েছে।

টাইমস হায়ার এডুকেশন এর ফিল ব্যাটি বলেছেন: ‘ভারত এর আগে তার প্রতিষ্ঠানগুলির মধ্যে আন্তর্জাতিকীকরণের অভাবে ভুগেছে। ১৯৮৬ সালের পর থেকে এই প্রথম নতুন শিক্ষা নীতিমালার ঘোষণাটি ভারতের পক্ষে সঠিক দিকনির্দেশনায় একটি দুর্দান্ত পদক্ষেপ হতে পারে।’

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলিতে ভারতে ক্যাম্পাস খোলার অনুমোদনের মতো ভারতীয় উচ্চ শিক্ষায় প্রস্তাবিত ব্যাপক পরিবর্তন সহ নীতিটি দেশের জন্য এক অবিশ্বাস্য আকর্ষণীয় মোড়।

বন্ধ করুন