বাংলা নিউজ > কর্মখালি > IIST admission: ৫ বছরের ডুয়াল ডিগ্রি স্নাতক কোর্সে ভরতির আবেদন জমা শুরু
ভরতির আবেদন পাঠাতে হবে ৭ অক্টোবর বিকেল তিনটের মধ্যে।
ভরতির আবেদন পাঠাতে হবে ৭ অক্টোবর বিকেল তিনটের মধ্যে।

IIST admission: ৫ বছরের ডুয়াল ডিগ্রি স্নাতক কোর্সে ভরতির আবেদন জমা শুরু

  • আগ্রহী শিক্ষার্থীরা iist.ac.in বা admission.iist.ac.in এর মাধ্যমে ৭ অক্টোবরের (বিকেল ৩ টা) মধ্যে আবেদন করতে পারবেন।

এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক এবং পাঁচ বছরের ডুয়াল ডিগ্রি প্রোগ্রাম-সহ স্নাতক কোর্সে ভর্তির জন্য আবেদন করার আহ্বান জানাল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি (IIST)। শিক্ষার্থীরা JEE অ্যাডভান্সড স্কোরের ভিত্তিতে ভর্তি হতে পারবেন। JEE অ্যাডভান্সড IIT এবং অন্যান্য কলেজগুলির একটি প্রবেশিকা পরীক্ষার ফলাফল ৫ অক্টোবরের মধ্যে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

আগ্রহী শিক্ষার্থীরা iist.ac.in বা admission.iist.ac.in এর মাধ্যমে ৭ অক্টোবর (বিকেল ৩ টা) এর আগে বা তার আগে আবেদন করতে পারবেন। স্কোরের ভিত্তিতে, IIST নিজস্ব মেধা তালিকা তৈরি করবে। মেধা অনুসারে র‌্যাঙ্কের তালিকাটি ৮ অক্টোবর প্রকাশিত হবে। Students ইনস্টিটিউট প্রকাশিত শিডিউল অনুযায়ী ১০ অক্টোবর থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

স্নাতক এবং ডুয়াল ডিগ্রি শিক্ষার্থীদের প্রতিটি সেমিস্টারের জন্য পারফরম্যান্স ভিত্তিক DoS আর্থিক সহায়তা দেওয়া হয়। শিক্ষার্থীদের ষ ষষ্ঠ সেমিস্টার পর্যন্ত তাদের পছন্দ ও একাডেমিক পারফরম্যান্সের ভিত্তিতে ষষ্ঠ সেমিস্টারের শেষে তাদের স্নাতকোত্তর স্তরে উত্তীর্ণ করা হবে।

প্রার্থীদের জেই অ্যাডভান্সডে তিনটি বিষয়ে সবমিলিয়ে কমপক্ষে ২০ শতাংশ নম্বর এবং ওই তিনটি বিষয়ের প্রতিটিতে কমপক্ষে ৫ শতাংশ নম্বর অর্জন করতে হবে। EWS, OBC-NCL প্রার্থীদের জন্য সব মিলিয়ে ১৮ শতাংশ এবং , এসসি, এসটি এবং পিডি শিক্ষার্থীদের জন্য প্রতিটি বিষয়ে সর্বনিম্ন নূন্যতম নম্বর ১৮ শতাংশ এবং প্রতিটি বিষয়ে ন্যূনতম ৪.৫% নম্বর পেতে হবে। SC, ST, ও PD শিক্ষার্থীদের মোট ১০ শতাংশ নম্বর এবং প্রতিটি বিষয়ে ২.৫% নম্বর পেতে হবে।

কীভাবে আবেদন করবেন:

পদক্ষেপ ১: সরকারি ওয়েবসাইট, iist.ac.in এ যান।

পদক্ষেপ ২: অ্যাডমিশন ট্যাবের অধীন ‘undergraduate’ এ ক্লিক করুন।

পদক্ষেপ ৩: নতুন পৃষ্ঠায় ২০২০ অ্যাডমিশন এ ক্লিক করুন এবং এর অধীন 'অনলাইন পোর্টাল লিংক' এ ক্লিক করুন।

পদক্ষেপ ৪: আবার অনলাইন ভর্তি লিঙ্কে ক্লিক করুন, আপনাকে একটি নতুন পৃষ্ঠাতে পাঠানো হবে।

পদক্ষেপ ৫: অনলাইন রেজিস্ট্রেশন ক্লিক করে একটি নতুন লগইন তৈরি করুন।

পদক্ষেপ ৬: ফর্মটি পূরণ করুন, ছবি আপলোড করুন।

পদক্ষেপ ৭: ফি প্রদান, করে জমা দিন।

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি হিসাবে অনলাইনে ৬০০ টাকা দিতে হবে। মহিলা প্রার্থী, এসসি, এসটি, পিডি শিক্ষার্থীদের জন্য ফি ৩০০ টাকা।

বন্ধ করুন