বাড়ি > কর্মখালি > GATE 2021 এর তারিখ ঘোষণা করল IIT বম্বে
GATE 2021 পরীক্ষার তারিখ প্রকাশ করল আইআইটি বম্বে।
GATE 2021 পরীক্ষার তারিখ প্রকাশ করল আইআইটি বম্বে।

GATE 2021 এর তারিখ ঘোষণা করল IIT বম্বে

  • GATE 2021 ফেব্রুয়ারি মাসের ৫, ৬, ৭, ১২, ১৩ এবং ১৪ তারিখ অনুষ্ঠিত হবে।

গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (GATE) ২০২১ এর তারিখ প্রকাশ করল আইআইটি বম্বে। শিডিউল অনুসারে, GATE 2021 ফেব্রুয়ারি মাসের ৫, ৬, ৭, ১২, ১৩ এবং ১৪ তারিখ অনুষ্ঠিত হবে।

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল কোঅর্ডিনেটর বোর্ডের (NCB) পরিচালনায় সর্বভারতীয় পরীক্ষা GATE ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc), ব্যাঙ্গালোর এবং সাতটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি (বম্বে, দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়গপুর, মাদ্রাজ ও রুরকি) এর যৌথ উদ্যোগে সারাদেশে আটটি জোনে পরিচালিত হয়।

GATE উত্তীর্ণ শিক্ষার্থীরা MHRD ও দেশের ইঞ্জিনিয়ারিং কলেজ ও ইনস্টিটিউটের অধীন স্নাতকোত্তর প্রোগ্রাম এবং আরও কিছু সরকারি বৃত্তি বা সহায়তা পেয়ে থাকেন।

GATE ২০২১ এ দুটি নতুন বিষয় যুক্ত হয়েছে:

গেট 2021 পরীক্ষার জন্য দুটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে। আইআইটি বোম্বে কর্তৃক প্রকাশিত এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘এ বছর দুটি নতুন বিষয় চালু করা হচ্ছে। এগুলি হল এনভায় রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং হিউম্যানিটি জ ও সোশ্যাল সায়েন্স। প্রার্থীরা এই বছরও পরে এই দুটি বিষয় নিতে পারবেন।’

অধ্যাপক দীপঙ্কর চৌধুরী, উপেন্দ্র ভান্ডারকর এবং মহম্মদ আসলামের নেতৃত্বে আয়োজক দলটি এই পরিবর্তনগুলি করেছে।

GATE ২০২১: যোগ্যতার মানদণ্ডে পরিবর্তন:

এ বছর GATE ২০২১ এর যোগ্যতার মানদণ্ডেও কিছু পরিবর্তন করা হয়েছে। নতুন যোগ্যতার মানদণ্ড অনুসারে, তাদের স্নাতক স্তরের তৃতীয় বর্ষের সমস্ত পড়ুয়া GATE ২০২১ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

হিউম্যানিটি জ ও সোশ্যাল সায়েন্স এর শিক্ষার্থীদের জন্য নতুন কেরিয়ারের সম্ভাবনা:

IIT বোম্বের ডিরেক্টর অধ্যাপক সুভাশিস চৌধুরী এই নতুন উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘ভারতের বিভিন্ন IIT এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মাস্টার এবং ডক্টরাল প্রোগ্রামে ভর্তি ক্ষেত্রে হিউম্যানিটিজ ও সোশ্যাল সায়েন্স এর জন্য নতুন কেরিয়ারের সুযোগ তৈরি করতে পেরে আমি আনন্দিত।’

GATE ২০২০ এ বছর ফেব্রুয়ারির ১ থেকে ৯ তারিখ পর্যন্ত ২৫ টি বিষয়ে অনুষ্ঠিত হয়। GATE ২০২০ এর ফলাফল ১৩ ই মার্চ ঘোষণা করা হয়। IIT দিল্লি ছিল GATE ২০২০ পরীক্ষার আয়োজক প্রতিষ্ঠান। সর্বোচ্চ নম্বর পান হিতেশ পপ্লি তান কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি পেপারে। ১০০ নম্বরের মধ্যে তিনি পান ৯১।

শীঘ্রই অফিসিয়াল GATE ২০২১ তথ্য ব্রোশিওর gate.iitb.ac.in ওয়েবসাইটে প্রকাশিত হবে। সমস্ত প্রার্থীদের GATE ২০২১ পরীক্ষার সর্বশেষ আপডেটের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

বন্ধ করুন