বাড়ি > কর্মখালি > NEET ও JEE Main পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধায় IIT বম্বের বিশেষ পোর্টাল
IIT বম্বের তৈরি জাতীয় পোর্টালের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর জন্য পরিবহণ পরিষেবা পাবেন পরীক্ষার্থীরা।
IIT বম্বের তৈরি জাতীয় পোর্টালের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর জন্য পরিবহণ পরিষেবা পাবেন পরীক্ষার্থীরা।

NEET ও JEE Main পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধায় IIT বম্বের বিশেষ পোর্টাল

  • EduRide পোর্টালের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর জন্য পরিবহণ পরিষেবা পাবেন পরীক্ষার্থীরা।

করোনা আবহের মধ্যে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে JEE Main। এই অবস্থায় JEE ও NEET পরীক্ষার্থীরা যাতে পরীক্ষাকেন্দ্রে ঠিক মতো পৌঁছতে পারে সেজন্য সাহায্যের হাত বাড়িয়ে দিলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) বম্বে-র পাঁচ জন শিক্ষার্থী। তাঁদের তৈরি জাতীয় পোর্টালের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর জন্য পরিবহণ পরিষেবা পাবেন পরীক্ষার্থীরা।

EduRide নামে এই ওয়েব পোর্টাল স্বেচ্ছাসেবীদের সঙ্গে যোগাযোগ করে সারাদেশে পরীক্ষার্থীদের নিজ নিজ পরীক্ষাকেন্দ্রে যাওয়ার ব্যবস্থা করে দেবে। যে কোনও NEET বা JEE প্রার্থী ওয়েবসাইটে লগ ইন করতে পারবেন। সেখানে তাঁদের বাড়ির অবস্থান এবং পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিশদে লিখতে হবে। সেই বিবরণ স্বেচ্ছাসেবী তালিকার সঙ্গে মিলিয়ে দেখা হবে। স্বেচ্ছাসেবীরা সকলেই বিভিন্ন আইআইটি শিক্ষার্থী এবং প্রাক্তন শিক্ষার্থী।  

‘আমরা স্বেচ্ছাসেবীদের কাছ থেকে অগ্রাধিকার গ্রহণ করি এবং তিনি যাতে শিক্ষার্থীদের দরকারি পরামর্শ ও তাঁদের জন্য যানবাহনের ব্যবস্থা করতে পারেন, তা দেকে নেওয়া হয়। আমাদের পোর্টাল একটি নির্দিষ্ট এলাকা থেকে একই এলাকার একজন স্বেচ্ছাসেবকের কাছে উপযুক্ত শিক্ষার্থীর মানচিত্র তৈরি করার চেষ্টা করে’, ওয়েবসাইটটির প্রচার পরিচালনায় যুক্ত কৃতি কামনা জানিয়েছেন। পোর্টালটি এর আগেই প্রার্থীদের পরিবহণের সুবিধার্থে তহবিল সংগ্রহ করতে শুরু করেছে।

গত শনিবার পোর্টালটি লঞ্চ করা হয়। জানা গিয়েছে, পোর্টালটি পরিবহণের জন্য দিনে প্রায় ২০০ টি এন্ট্রি গ্রহণ করছে। ওয়েব পোর্টালটি কোভিড -১৯ অতিমারি এবং দেশের বিভিন্ন অঞ্চলে লকডাউনের চরিত্র মাথায় রেখে তৈরি করা হয়েছে।

তবে আইআইটি বম্বে স্পষ্ট জানিয়ে দিয়েছে যে এই পোর্টাল কেবলমাত্র স্বেচ্ছাসেবীদের সঙ্গে পরীক্ষার্থীদের সংযুক্ত করার প্রক্রিয়া সহজতর করছে। 

বন্ধ করুন