বাড়ি > কর্মখালি > এশিয়া সেরার তালিকায় IIT খড়্গপুর, IIS শীর্ষস্থানে
তালিকায় ওপরে উঠে এসেছে IIT খড়গপুর।
তালিকায় ওপরে উঠে এসেছে IIT খড়গপুর।

এশিয়া সেরার তালিকায় IIT খড়্গপুর, IIS শীর্ষস্থানে

  • এশিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির শীর্ষে রয়েছে বেঙ্গালুরুর Indian Institute of Science।

এশিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির শীর্ষে রয়েছে বেঙ্গালুরুর Indian Institute of Science। সেইসঙ্গে তালিকায় রয়েছে IIT দিল্লি ও IIT খড়গপুর।

বুধবার টাইমস হায়ার এডুকেশনস (THE) এশিয়া ইউনিভর্সিটি র‌্যাঙ্কিংস ২০২০-র অষ্টম সংস্করণ প্রকাশিত হয়। ৩০টি দেশ ও অঞ্চলের ৪৮৯টি প্রতিষ্ঠানকে তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে। এদের মধ্যে ৫৬টি ভারতীয় প্রতিষ্ঠান স্থান পেয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলি পাঁচটি ক্ষেত্রে পারফরম্যান্স দ্বারা স্থান পেয়েছে: পাঠদান (শিক্ষার পরিবেশ); গবেষণা (আয়তন, আয় এবং খ্যাতি); উদ্ধৃতি (গবেষণার প্রভাব); আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (কর্মী, ছাত্র এবং গবেষণা); এবং শিল্প আয় (জ্ঞান স্থানান্তর)।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এবার ৩৬ তম স্থানে রয়েছে। আইআইটি খড়গপুর ১৭ নম্বর স্থান থেকে ৫৯ তম স্থানে নেমেছে, আইআইটি দিল্লি ২৪ স্থান থেকে ৬৭ তম স্থানে উঠেছে এবং আইআইটি রোপার এই প্রথম ৪৭ তম স্থান অধিকার করে র‌্যাঙ্কিংয়ে প্রথম ৫০-এ প্রবেশ করেছে।

আরও চারটি ভারতীয় বিশ্ববিদ্যালয় প্রথম ১০০ তালিকায় স্থান অধিকার করে নিয়েছে। ২০১৬ সাল থেকেই সেরা পারফরম্যান্স দিয়ে আসছে ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি (৯২ তম), আইআইটি ইন্দোর (৫৫ তম), আইআইটি বম্বে (৬৯ তম) এবং আইআইটি রুরকি (৮৩ তম)।

২০২০ সালে র‌্যাঙ্কিংয়ে জাপান ও চিনের পরেই তৃতীয় স্থানে রয়েছে ভারত। তালিকায় প্রথম স্থানে রয়েছে সিংহুয়া বিশ্ববিদ্যালয়।

বন্ধ করুন