বাড়ি > কর্মখালি > NPTEL প্ল্যাটফর্মে ডিপ লার্নিং কোর্স করাবে IIT খড়গপুর, ২৭ জুলাইয়ের আগে আবেদন
বাড়ি বসেই বিনামূল্যে অনলাইন কোর্স করার সুযোগ দিচ্ছে IIT খড়্গপুর।
বাড়ি বসেই বিনামূল্যে অনলাইন কোর্স করার সুযোগ দিচ্ছে IIT খড়্গপুর।

NPTEL প্ল্যাটফর্মে ডিপ লার্নিং কোর্স করাবে IIT খড়গপুর, ২৭ জুলাইয়ের আগে আবেদন

  • কোর্স শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা বাস্তব জীবনের সমস্যা সমাধানের জন্য এই ডিপ লার্নিং টেকনিকের জ্ঞান প্রয়োগ করতে পারবেন।

লক ডাউনের এই সংকটকালে বাড়ি বসেই বিনামূল্যে অনলাইন কোর্স করার সুযোগ দিচ্ছে দেশের প্রথম সারির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি। NPTEL প্ল্যাটফর্মের ডিপ লার্নিং কোর্স করাবে IIT খড়গপুর। 

এই কোর্সে উপকৃত হবেন ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ার, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ার ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়াররা। কোর্সটি বায়েশিয়ান ক্লাসিফিকেশন এবং মাল্টিলেয়ার পারসেপ্ট্রনের মতো চিরাচরিত মেশিন লার্নিং পদ্ধতির সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করাবে।

কোর্সটি পরিচালনা করবেন আইআইটি খড়গপুরের অধ্যাপক ড: প্রবীর কুমার বিশ্বাস। তিনি খড়গপুর IIT থেকে ইলেকট্রনিকস অ্যান্ড ইলেকট্রিক্যাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এ বিটেক (অনার্স), এমটেক এবং পিএইচডি করেছেন। তিনি IEEE র একজন বর্ষীয়ান সদস্য এবং ২০০৮ সালে খড়গপুর IEEE-র চেয়ারম্যান ছিলেন।

কী শেখানো হবে এই ডিপ লার্নিং কোর্সে?

এই কোর্সটি চিরাচরিত মেশিন লার্নিং পদ্ধতির মাধ্যমে শুরু হবে এবং তারপরে কনভলিউশনাল নিউরাল নেটওয়ার্কস, অটো এনকোডার্স এর মতো মডার্ন ডিপ লার্নিং আর্কিটেকচার সম্পর্কে শেখানো হবে । লিনিয়ার অ্যালজেব্রা, ডিএসপি এবং পিডিই সম্পর্কে জ্ঞান থাকা শিক্ষার্থীদের পক্ষে এটি সহায়ক হবে। NPTEL ওয়েবসাইট বলছে , এই কোর্স শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা বাস্তব জীবনের সমস্যা সমাধানের জন্য এই ডিপ লার্নিং টেকনিকের জ্ঞান প্রয়োগ করতে পারবেন।

১২ সপ্তাহের এই কোর্সে থাকছে: ডিপ লার্নিং এর সঙ্গে প্রাথমিক পরিচিতি, বায়সিয়ান লার্নিং, ডিসিশান সারফেস, লিনিয়ার ক্লাসিফায়ার, অপ্টিমাইজেশন টেকনিক, গ্রেডিয়েনট ডিসেন্ট, ব্যাচ অপ্টিমাইজেশন, ইন্ত্রফাকশন টু নিউরাল নেটওয়ার্ক, মাল্টিলেয়ার পার্সেপট্রন, ব্যাক প্রপাগেশন লার্নিং, অটো এনকোডারস, বিল্ডিং ব্লকস অফ সিএনএন, ট্রান্সফার লার্নিং ইত্যাদি।

গুরুত্বপূর্ণ তারিখ:

২০ জুলাই ২০২০ থেকে ৯ অক্টোবর ২০২০ পর্যন্ত এই কোর্স হবে। যে সব শিক্ষার্থী এই কোর্স করতে চান তাঁদের ২৭ জুলাইয়ের আগে আবেদন করতে হবে। আইআইটি খড়গপুর এবং NPTEL লোগো সহ ই-শংসাপত্রটি অর্জনের জন্য, শিক্ষার্থীদের এক হাজার টাকা দিতে হবে এবং ২০২০ সালের ১৭ অক্টোবর পরীক্ষা দিতে হবে। এই কোর্স সম্পর্কে বিস্তারিত জানা যাবে এবং জয়েন বোতামে ক্লিক করে নাম নথিভুক্ত করতে হবে।

বন্ধ করুন