বাংলা নিউজ > কর্মখালি > JEE ও NEET-এর প্রস্তুতির জন্য লেকচার ভিডিয়ো IIT অধ্যাপক, বিশেষজ্ঞদের
JEE ও NEET-এর প্রস্তুতির জন্য ৯০০টিরও বেশি ভিডিও লেকচার আইআইটি-র অধ্যাপক ও অন্যান্য ডোমেন বিশেষজ্ঞদের।
JEE ও NEET-এর প্রস্তুতির জন্য ৯০০টিরও বেশি ভিডিও লেকচার আইআইটি-র অধ্যাপক ও অন্যান্য ডোমেন বিশেষজ্ঞদের।

JEE ও NEET-এর প্রস্তুতির জন্য লেকচার ভিডিয়ো IIT অধ্যাপক, বিশেষজ্ঞদের

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-র ওয়েবসাইট এবং ইউটিউবে এই ভিডিয়োগুলি পাওয়া যাবে।

সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষা (JEE) ও ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা সর্বভারতী অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (NEET) প্রস্তুতির জন্য ৯০০টিরও বেশি ভিডিয়ো লেকচার প্রদান করলেন আইআইটির অধ্যাপক ও অন্যান্য ডোমেন বিশেষজ্ঞরা।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-র ওয়েবসাইট এবং ইউটিউবে এই ভিডিয়োগুলি পাওয়া যাবে। ভৌতবিজ্ঞান, রসায়নবিদ্যা, অঙ্ক ও জীববিদ্যারর উপর লেকচার দিয়েছেন অধ্যাপক ও বিশেষজ্ঞরা। 

NTA-র তরফে বলা হয়েছে, ‘ছাত্র-ছাত্রীদের মধ্যে কোনও বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরির জন্য বিশিষ্ট অধ্যাপক ও বিশেষজ্ঞরা এই লেকচারগুলি দিয়েছেন। তবে এটি জেনে রাখা দরকার যে, জেইই মেন অথবা নিট-ইউজি পরীক্ষায় যে এখান থেকেই প্রশ্ন আসবে, তার কোনও নিশ্চয়তা নেই।’

এই ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় কোচিংয়ের প্রভাব সম্পর্কে আইআইটি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বেশ কয়েকবছর ধরে প্রশ্ন তুলছে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে গত কয়েক বছর ধরে আইআইটির তরফে বিনামূল্যে এই ধরনের লেকচারের ভিডিয়ো প্রকাশ করা হচ্ছে।

উল্লেখ্য, গত সোমবার লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ জানান, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আলোচনার ভিত্তিতে চলতি বছর একবারই নিট নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। বিজেপি সাংসদ লাল্লু সিংয়ের প্রশ্নের উত্তরে নিট আয়োজনকারী সংস্থা জানিয়েছে, সেই বিষয়ে কোনও স্মারকলিপি আসেনি।

বন্ধ করুন