বাংলা নিউজ > কর্মখালি > IIT-Madras: রেকর্ড ১,৪০০টি চাকরির অফার! সর্বোচ্চ বেতন ২ কোটি
ছবি: টুইটার (Twitter)

IIT-Madras: রেকর্ড ১,৪০০টি চাকরির অফার! সর্বোচ্চ বেতন ২ কোটি

IIT Madras Placement Record: গড় বেতন বছরে ২১.৪৮ লক্ষ টাকা। সর্বোচ্চ বেতন বছরে দুই কোটির কাছাকাছি। ২০২১-২২ শিক্ষাবর্ষে ক্যাম্পাস প্লেসমেন্টের প্রথম ও দ্বিতীয় ধাপে ৩৮০টি কোম্পানি থেকে মোট ১,১৯৯টি চাকরির অফার এসেছে।

চলতি শিক্ষাবর্ষে রেকর্ড গড়ল আইআইটি-মাদ্রাজ। মোট ১,৪৩০টি চাকরির অফার পেয়েছেন সেখানকার পড়ুয়া। ১৯৫৯ সালে প্রতিষ্ঠার পর থেকে এটিই কোনও বছরে সর্বোচ্চ জব অফার।

আইআইটি-এম-এর একটি বিবৃতিতে বলা হয়েছে, প্লেসমেন্টের জন্য রেজিস্টার্ড পড়ুয়াদের প্রায় ৮০%-ই ১৪টি আন্তর্জাতিক সংস্থা এবং ১৩১টি স্টার্ট-আপের কাছ থেকে অফার পেয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, তাঁদের গড় বেতন বছরে ২১.৪৮ লক্ষ টাকা। সর্বোচ্চ বেতন বছরে দুই কোটির কাছাকাছি। ২০২১-২২ শিক্ষাবর্ষে ক্যাম্পাস প্লেসমেন্টের প্রথম ও দ্বিতীয় ধাপে ৩৮০টি কোম্পানি থেকে মোট ১,১৯৯টি চাকরির অফার এসেছে।

এর আগে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১,১৫১টি চাকরির প্রস্তাবের রেকর্ড ছিল।

ক্যাম্পাস প্লেসমেন্টের মূল কারণ হাইলাইট করে, আইআইটি মাদ্রাজের প্লেসমেন্টের বিদায়ী উপদেষ্টা সিএস শঙ্কর রাম বলেন, প্লেসমেন্ট যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের আসল ফলাফলকে প্রতিফলিত করে। আমরা আনন্দিত যে আমাদের শিক্ষার্থীরা ২০২১-২২-এর প্লেসমেন্টে ব্যতিক্রমীভাবে ভাল ফলাফল করেছে। এটি আমাদের ব্যতিক্রমী পাঠ্যক্রমে প্রশিক্ষণ এবং আইআইটি মাদ্রাজে পড়ুয়াদের আনুষঙ্গিক সুযোগের একটি সুফল মাত্র।

IIT-M ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিংস ফ্রেমওয়ার্ক (NIRF) - ইন্ডিয়া র‍্যাঙ্কিংস ২০২২-এ এই নিয়ে টানা চতুর্থ বছরের জন্য 'ওভারঅল' বিভাগে এবং টানা সপ্তম বছরের জন্য ইঞ্জিনিয়ারিং বিভাগে তার শীর্ষস্থান ধরে রেখেছে।

‘রিসার্চ ইনস্টিটিউশনস’ ক্যাটাগরিতে আইআইটি মাদ্রাজ টানা দ্বিতীয় বছরে দুই নম্বর স্থান ধরে রেখেছে। প্রাথমিকভাবে এটি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও, IIT-M ম্যানেজমেন্ট বিভাগে দশম স্থানে রয়েছে।

 

বন্ধ করুন