বাংলা নিউজ > কর্মখালি > ত্রিপুরায় ২২টি কলেজে ভরতির জন্য বিবেচিত ১৩,০০০ প্রার্থী
ত্রিপুরার কলেজে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া ২৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।
ত্রিপুরার কলেজে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া ২৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

ত্রিপুরায় ২২টি কলেজে ভরতির জন্য বিবেচিত ১৩,০০০ প্রার্থী

  • মোট ২২ টি সাধারণ ডিগ্রি কলেজে প্রায় ২৩,০০০ প্রার্থী উচ্চশিক্ষা গ্রহণের জন্য আবেদন করেছিলেন।

বৃহস্পতিবার থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে ত্রিপুরার কলেজগুলিতে। মোট ২২ টি সাধারণ ডিগ্রি কলেজে প্রায় ২৩,০০০ প্রার্থী উচ্চশিক্ষা গ্রহণের জন্য আবেদন করেছিলেন এবং তাঁদের মধ্যে ১৩,০০০ জনকে বাছাই করা হয়েছে বলে জানিয়েছেন উচ্চ শিক্ষা দফতরের ডিরেক্টর সাজু ওয়াহিদ।

কোভিড -১৯ অতিমারীর কারণে এই প্রথম শিক্ষার্থীদের অনলাইন মোডের মাধ্যমে কলেজগুলিতে আবেদন এবং ভর্তির অনুমতি দেয় ত্রিপুরা।

শিক্ষার্থীরা ন্যূনতম ছয়টি কলেজ এবং সর্বাধিক ১৫ টি কলেজে ৬টি বিষয়ের আবেদন করতে পারে বলে জানানো হয়। অনলাইন প্রক্রিয়াটি আগস্ট থেকে শুরু হয়েছিল।

কলেজগুলিতে গত দশ দিন ধরে ১৩ হাজার আবেদনকারীর নথির যাচাই-বাছাই প্রক্রিয়া এবং নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত তালিকার ২৩ সেপ্টেম্বরের মধ্যে উচ্চশিক্ষা অধিদপ্তরে পৌঁছে দেওয়ার কথা বলা হয়। এর ভিত্তিতেই কলেজগুলি তাদের ওয়েবসাইটে মেধা তালিকা প্রকাশ করে।

'এই শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া ২৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। তবে ভর্তির তারিখ আরও পাঁচ দিন বাড়ানোর সম্ভাবনা রয়েছে। ভর্তি প্রক্রিয়া স্বচ্ছ হবে এবং তা কেবল মেধার ভিত্তিতেই হবে। কলেজগুলির ভর্তি কমিটি শিক্ষার্থীদের ভর্তির সিদ্ধান্ত নেবে,' জানিয়েছেন সাজু ওয়াহিদ।

এআইএসটিই-র নির্দেশনা অনুযায়ী কলেজগুলিতে ভর্তি নভেম্বর অবধি চলতে পারে। তবে ত্রিপুরা বিশ্ববিদ্যালয় এখনও ভর্তি প্রক্রিয়ার চূড়ান্ত তারিখ প্রকাশ করতে পারেনি।

রাজ্য ইতিমধ্যে অতিমারীজনিত কারণে বিশ্ববিদ্যালয়ের পোর্টাল রেজিস্ট্রেশন, ভর্তি, কলেজ উন্নয়ন এবং টিউশন ফি বাদে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রেশন ফি এবং অন্যান্য কিছু ফি বাদ দিয়েছে।

 

বন্ধ করুন