বাংলা নিউজ > কর্মখালি > ভাল পারফর্ম করলে ১৫% পর্যন্ত হাইক! মুখে হাসি ফুটতে চলেছে TCS কর্মীদের

ভাল পারফর্ম করলে ১৫% পর্যন্ত হাইক! মুখে হাসি ফুটতে চলেছে TCS কর্মীদের

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

গত দুই-তিন ত্রৈমাসিকে, আন্তর্জাতিক মন্দা এবং ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে অনেক বড় বড় সংস্থাতেই কর্মী ছাঁটাই হয়েছে। নিয়োগও স্থগিত ছিল। আগের মতো আর বড় বড় হাইকের সুযোগ পাচ্ছেন না IT কর্মীরা।

আরেকটু বেশি বেতন পেলেই চাকরি 'সুইচ' করে নিচ্ছেন IT কর্মীরা। আর সেই কারণেই বেতনে হাইক করে তাঁদের ধরে রাখতে মরিয়া সংস্থাগুলি। সেই তালিকায় বাদ গেল না টাটা কনসালটেন্সি সার্ভিসেস(TCS)-ও। এমনিতে TCS-এ হাইক বেশি না হওয়া নিয়ে একটি বদনাম রয়েছে আইটি কর্মীদের মহলে। তবে এবারে সেরা কাজ করা কর্মীদের ১২%-১৫% হাইক দেওয়ার পরিকল্পনা করেছে TCS। সংস্থা তাদের অ্যাট্রিশন রেট ২০% থেকে কমিয়ে ১৩%-১৪%-এ নামিয়ে আনার পরিকল্পনা করছে। আরও পড়ুন: Infosys-এ ট্রেনিং নিয়েও পাশ করতে পারলেন না ৬০০ ফ্রেশার! খোয়ালেন স্বপ্নের চাকরি

সংস্থা জানিয়েছে, শুধু সিনিয়র, অভিজ্ঞ কর্মীই নন। ক্যাম্পাস নিয়োগ পাওয়া ফ্রেশারদেরও বেস বেতন বৃদ্ধির বিবেচনা করছে টিসিএস। ওয়াকিবহাল মহলের মতে, TCS যদি এভাবে বেতন বাড়ায়, তাহলে দেখাদেখি ইনফোসিস, এইচসিএল টেকনোলজিস এবং উইপ্রোও সেই একই পথে হাঁটতে পারে।

'সেরা পারফরমারদের আমরা ১২-১৫% বেতন বৃদ্ধির পরিকল্পনা করেছি। বাকিদের, মূলত যাঁদের পারফরম্যান্স কিছুটা কম, তাঁদের ক্ষেত্রে ৮%, ৫%, এবং ১.৫% হাইক দেওয়া হবে,' জানালেন TCS-এর প্রধান মানবসম্পদ আধিকারিক মিলিন্দ লাক্কাদ। গত বছর, জুনিয়র ক্যাডারে সেরা পারফরমাররা ১১% বোনাস পেয়েছিলেন। অন্যদিকে যাঁরা সিনিয়র ক্যাডারে আছেন, তাঁরা কম পেয়েছেন। তবে জানুয়ারি-মার্চের প্রথম ত্রৈমাসিকে, জুনিয়র এক্সিকিউটিভদের ১০০% বোনাস দেওয়া হয়েছিল।

আইটি সেক্টরে চাকরির বাজার সঙ্কুচিত হওয়া সত্ত্বেও, টিসিএস গত অর্থবর্ষে ক্যাম্পাস থেকে প্রায় ৪৪,০০০ ফ্রেশারকে নিয়োগ করেছে। চলতি অর্থবর্ষে আরও ৪০,০০০ কর্মী নিয়োগের পরিকল্পনা করেছে টাটা গোষ্ঠীর এই সংস্থা।

টিসিএস-এ ডিসেম্বর ত্রৈমাসিকে ২১.৩% অ্যাট্রিশন রেট ছিল। সংস্থার ধারণা, নতুন নিয়োগ, বেতন বৃদ্ধি ও সামগ্রিক বাজার পরিস্থিতির কারণে নয়া অর্থবর্ষে অ্যাট্রিশন রেট কমে ১৩-১৪%-এ নেমে আসতে পারে।

গত দুই-তিন ত্রৈমাসিকে, আন্তর্জাতিক মন্দা এবং ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে অনেক বড় বড় সংস্থাতেই কর্মী ছাঁটাই হয়েছে। নিয়োগও স্থগিত ছিল। আগের মতো আর বড় বড় হাইকের সুযোগ পাচ্ছেন না IT কর্মীরা।

ইনফোসিসে মার্চ ত্রৈমাসিকে ২০.৯% অ্যাট্রিশন রেট ছিল। ডিসেম্বর ত্রৈমাসিকের তুলনায় কিন্তু এটি কম। সেই ত্রৈমাসিকে অ্যাট্রিশন রেট ছিল ২৪.৩%।

TCS-এ কাউন্টার অফার এবং নেগোশিয়েশনের প্রবণতাও হ্রাস পেয়েছে। তাছাড়া কর্মীরা উপলব্ধি করতে শুরু করেছেন যে, বেশি বেতনের জন্য স্টার্টআপ-এ গেলেও সেখানে অনিশ্চয়তা প্রবল। অন্যদিকে TCS-এর মতো সংস্থায় কঠিন পরিস্থিতিতেও ছাঁটাইয়ের সম্ভাবনা কম।

তবে TCS-এর বেতন নিয়ে এখনও অনেক কর্মীই অসন্তুষ্ট। এমতাবস্থায় ফ্রেশারদের বেতনও বাড়াতে পারে সংস্থা। আসন্ন ক্যাম্পাসিংয়ে তাই TCS-এ আগের তুলনায় বেশি প্যাকেজের আশা করতে পারেন ফ্রেশাররা। আরও পড়ুন: দশ বছরে সবচেয়ে কম বেতন বাড়বে IT কর্মীদের, বলছে Deloitte-এর সমীক্ষা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

কর্মখালি খবর

Latest News

‘‌প্রধানমন্ত্রী কি তামিলদের ডাকাত তকমা দিতে চান?‌’‌‌ মোদীকে আক্রমণ স্ট্যালিনের জমি রামকৃষ্ণ মিশনেরই, মহারাজের বিরুদ্ধে দায়ের অভিযোগ ভুয়ো, মেনে নিল মমতার পুলিশ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? এখনই জেনে নিন তারিখ, সময় আর সূতক কাল চিত্তরঞ্জনও কি অভিজিতের পথে? 'RSS যোগ' নিয়ে বিতর্কে মুখ খুললেন প্রাক্তন বিচারপতি প্রথম স্ত্রীকে ধর্ষণ করছে, দেখানো হল ট্রাম্পের বায়োপিকে!কানের সিনেমা নিয়ে বিতর্ক BJP'র বিজ্ঞাপনে বহাল থাকল নিষেধাজ্ঞা, 'লক্ষ্মণরেখা' মনে করাল ডিভিশন বেঞ্চ BJP থেকে বহিষ্কৃত ভোজপুরী স্টার পবন সিং! NDAর বিরুদ্ধে প্রার্থী হতেই পদক্ষেপ ত্যাগী - তপস্বী সন্ন্যাসীদের ওপর হামলা করে ভোটে জিততে পারবেন না মমতা: অমিত শাহ যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট? অনন্যা এবার 'ইন্টারগ্যালাকটিক গার্ল'! মনভাঙার পর নতুন রূপে বিরাট চমক নায়িকার

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ দিনটা আমাদের ছিল না- KKR-এর কাছে বিশ্রী হারের পরেও আশার কথা শোনালেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.