বাংলা নিউজ > কর্মখালি > WB Jobs: পোস্টমাস্টার, গ্রামীণ ডাক সেবকে ৩৮,৯২৬টি শূন্যপদ! আবেদন চলছে
প্রতীকী ছবি: টুইটার (Twitter)

WB Jobs: পোস্টমাস্টার, গ্রামীণ ডাক সেবকে ৩৮,৯২৬টি শূন্যপদ! আবেদন চলছে

  • ব্রাঞ্চ পোস্ট মাস্টার, সহকারী ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং ডাক সেবকের ৩৮,৯২৬টি পদের জন্য অনলাইনে আবেদনের আমন্ত্রণ জানিয়েছে ইন্ডিয়া পোস্ট। রাজ্যভিত্তিক শূন্যপদের জন্য বিস্তারিত বিজ্ঞপ্তি দেখুন।

ইন্ডিয়া পোস্ট গ্রামীণ ডাক সেবকের (ব্রাঞ্চ পোস্ট মাস্টার, সহকারী ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং ডাক সেবক) ৩৮,৯২৬টি পদের জন্য অনলাইনে আবেদনের আমন্ত্রণ জানিয়েছে। যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা শুধুমাত্র ইন্ডিয়া পোস্টের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন (নিচে দেওয়া লিঙ্কটি দেখুন)। চাকরিপ্রার্থীদের স্বার্থে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য বিশদ বিবরণ, সংক্ষেপে দেওয়া হল —

পশ্চিমবঙ্গেও ভ্যাকেন্সি

দেশজুড়ে মোট শূন্যপদ ৩৮,৯২৬টি। তার মধ্যে, ১,৯৬৩ টি পশ্চিমবঙ্গে। রাজ্যভিত্তিক শূন্যপদের জন্য বিস্তারিত বিজ্ঞপ্তি দেখুন।

শিক্ষাগত যোগ্যতা

গণিত এবং ইংরেজি সহ মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর পরীক্ষা পাসের শংসাপত্র। প্রার্থীকে স্থানীয় ভাষা (যেমন পশ্চিমবঙ্গের ক্ষেত্রে বাংলা) কমপক্ষে দশম শ্রেণী পর্যন্ত [আবশ্যিক বা ঐচ্ছিক বিষয় হিসেবে] পড়া থাকতে হবে।

গুরুত্বপূর্ন তারিখ

অনলাইন আবেদনের শুরুর তারিখ: ০২/০৫/২০২২

অনলাইন আবেদনের শেষ তারিখ: ০৫/০৬/২০২২

বয়স সীমা (সমস্ত পোস্টের জন্য)

৫/৬/২০২২ তারিখ অনুযায়ী বয়স ১৮ – ৪০ বছর হতে হবে। বয়সের উর্ধ্বসীমা SC/ST-র জন্য ৫ বছর, OBC-এর জন্য ৩ বছর এবং PWD-র জন্য ১০ বছর ছাড় দেওয়া হবে। প্রাক্তন সৈনিক এবং অন্যান্যদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় দেওয়া হবে।

প্রার্থী নির্বাচনের নিয়ম এবং যোগ্যতা সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, অফিসিয়ালি প্রকাশিত বিজ্ঞাপ্তিটি দেখুন (নিচে দেওয়া লিঙ্ক/পিডিএফ-এ পাবেন)।

আবেদন ফি

প্রার্থীদের ১০০/- টাকা আবেদন ফি দিতে হবে। অনলাইন আবেদন ফর্ম জমা দেওয়ার সময়েই ফি পেমেন্ট। ডেবিট/ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং বা অন্য কোনও অপশন ব্যবহার করে অনলাইনে ফি দেওয়া যাবে। বিস্তারিত জানতে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপ্তিটি দেখুন।

কীভাবে আবেদন করবেন

লিঙ্ক: https://indiapostgdsonline.gov.in/

আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা ইন্ডিয়া পোস্টের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

 

 

বন্ধ করুন