বাংলা নিউজ > কর্মখালি > স্টার্টআপ জগতে ছাঁটাই! হঠাত্ই ১৫০ কর্মীকে চিঠি ধরাল ভারতীয় সংস্থা
মুম্বইয়ে ইন্ডিয়াবুলসের দফতর। ফাইল ছবি: অংশুমান/হিন্দুস্তান টাইমস   (Anshuman Poyrekar/HT PHOTO)

স্টার্টআপ জগতে ছাঁটাই! হঠাত্ই ১৫০ কর্মীকে চিঠি ধরাল ভারতীয় সংস্থা

শুধু Yaari-ই নয়। তুলনামূলকভাবে সফল স্টার্টআপ গুলিতেও কর্মী ছাঁটাই হচ্ছে। Unacademy ১,০০০ কর্মী কমিয়েছে। আরেক লার্নিং অ্যাপ Vedantu-তেও ৬২৪ জন কর্মী ছাঁটাই করা হয়েছে। Meesho-র মতো উঠতি অ্যাপও ১৫০ জনকে ছাঁটাই করেছে।

হঠাত্ই ছাঁটাই। সংস্থার ৬০% কর্মীকে বরখাস্ত করল ইন্ডিয়াবুলসের মালিকানাধীন সোশ্যাল কমার্স অ্যাপ্লিকেশন, Yaari। Inc42-এর নিউজ রিপোর্ট অনুযায়ী, মোট ১৫০ জন কর্মীকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে।

ইন্ডিয়াবুলস একটি ঋণ সংক্রান্ত সংস্থা। প্রায় এক বছর আগে Yaari নামের একটি বিজনেস-টু-বিজনেস (B2B) অ্যাপ চালু করেছিল তারা। পরে সংস্থাটি বিজনেস-টু-কনজিউমার (B2C) সেগমেন্টেও প্রবেশ করে। কিন্তু উভয় মডেলেই প্রত্যাশিত লাভ হয়নি। Yaari মূলত একটি অনলাইন মার্কেটপ্লেস। অনকেটা শপিং অ্যাপ, Meesho-র মতো অ্যাপটি।

স্টার্টআপ জগতে ছাঁটাইয়ের রমরমা

২০২২-এ একের পর এক স্টার্টআপ সংস্থা কর্মী হ্রাস করেছে। এর আগে লিডো লার্নিংয়ের মতো নতুন সংস্থাও ঝাঁপ বন্ধ করার আগে প্রায় ১৫০ কর্মী ছাঁটাই করেছে। OkCredit প্রায় ৪০ জনকে বরখাস্ত করেছে। ট্রেল তার কর্মীদের মধ্যে প্রায় ৩০০ জনকে বরখাস্ত করেছে। Furlenco প্রায় ২০০ কর্মী ছাঁটাই করেছে।

তুলনামূলকভাবে সফল স্টার্টআপ গুলিতেও কর্মী ছাঁটাই হচ্ছে। Unacademy ১,০০০ কর্মী কমিয়েছে। আরেক লার্নিং অ্যাপ Vedantu-তেও ৬২৪ জন কর্মী ছাঁটাই করা হয়েছে। Meesho-র মতো উঠতি অ্যাপও ১৫০ জনকে ছাঁটাই করেছে।

শুধুমাত্র গত পাঁচ মাসেই, স্টার্টআপ সেক্টরে প্রায় ৪,০০০ কর্মী ছাঁটাই করা হয়েছে।

এক বিনিয়োগকারী সংস্থার কথায়, 'এই ছাঁটাইয়ের অর্থ একটাই। সংস্থাগুলি যা প্রয়োজন ছিল তার থেকে একটু বেশি নিয়োগ করেছিল। কিন্তু সংস্থাগুলি ভাবতে পারেনি যে ৬ মাসের মধ্যে ফান্ডিং এত কমে যাবে। ফলে খরচ কমাতে বাধ্য হয়েই কর্মীদের ছাঁটাই করেছে সংস্থাগুলি।'

বন্ধ করুন