বাংলা নিউজ > কর্মখালি > Indian Air Force Jobs: কবে থেকে ‘অগ্নিপথের’ আওতায় নিয়োগ শুরু ভারতীয় বায়ুসেনায়? দিনক্ষণ জেনে নিন

Indian Air Force Jobs: কবে থেকে ‘অগ্নিপথের’ আওতায় নিয়োগ শুরু ভারতীয় বায়ুসেনায়? দিনক্ষণ জেনে নিন

আগামী ২৪ জুন থেকে ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় ভারতীয় বায়ুসেনায় নিয়োগ শুরু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Indian Air Force)

Indian Air Force: ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় ভারতীয় বায়ুসেনায় নিয়োগ শুরু হবে। এমনটাই জানালেন ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী। তিনি জানান, প্রথমবার বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে। তার ফলে দেশের যুব সম্প্রদায় উপকৃত হবে।

আগামী ২৪ জুন থেকে ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় ভারতীয় বায়ুসেনায় নিয়োগ শুরু হবে। এমনটাই জানালেন ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী।

শুক্রবার একটি ভিডিয়োবার্তায় ভারতীয় বায়ুসেনার প্রধান বলেন, 'ভারত সরকার অগ্নিপথ প্রকল্প চালু করেছে। সেই প্রকল্পের মাধ্যমে সামরিক বাহিনীতে চাকরি করতে পারবেন। এই প্রকল্পে আবেদনের বয়স ১৭.৫ থেকে ২১ রাখা হয়েছে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে প্রথমবার বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে। তার ফলে দেশের যুব সম্প্রদায় উপকৃত হবে। ভারতীয় বায়ুসেনায় নিয়োগ প্রক্রিয়া আগামী ২৪ জুন থেকে শুরু হবে।'

আরও পড়ুন: Agnipath Scheme: ‘শীঘ্রই নিয়োগ শুরু হবে’, ‘অগ্নিপথ’ নিয়ে আগুনের মধ্যেই ঘুরপথে আশ্বাস রাজনাথের

কারা 'অগ্নিবীর' হতে পারবেন?

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর (প্রথম বছরের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ করা হল)।

কতদিনের চাকরি? চার বছর।

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন?

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

আরও পড়ুন: Agniveer Recruitment: বিক্ষোভের মধ্যে ‘অগ্নিবীর’ নিয়োগে ২ বছরের ছাড়, প্রথমবার কতদিন আবেদন করা যাবে?

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

কর্মখালি খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.