বাংলা নিউজ > কর্মখালি > করোনা কাটলেও বন্ধ নিয়োগ, লোকবলে টান সেনাবাহিনীর?

করোনা কাটলেও বন্ধ নিয়োগ, লোকবলে টান সেনাবাহিনীর?

লাদাখ উপত্যকায় ভারতীয় সেনা । ফাইল ছবি: পিটিআই (PTI)

সেনাবাহিনীতে বর্তমানে প্রায় ১,২০,০০০ সৈন্যের ঘাটতি রয়েছে (অফিসার পদমর্যাদার নিচের ক্যাডার)। শুধু তাই নয়, প্রতি মাসে ৫,০০০ করে সৈন্য ঘাটতি বাড়ছে।

কোভিড বিধিনিষেধের কারণে নিয়োগ কমেছে। ফলে জনবলের অভাব অনুভব করছে ভারতীয় সেনা। এখনও কাজে সরাসরি প্রভাব না পড়লেও, নয়া নিয়োগের চাহিদা অনুভুত হচ্ছে। ওয়াকিবহাল মহল সূত্রে মিলছে এমনটাই খবর।

সেনাবাহিনীতে বর্তমানে প্রায় ১,২০,০০০ সৈন্যের ঘাটতি রয়েছে (অফিসার পদমর্যাদার নিচের ক্যাডার)। শুধু তাই নয়, প্রতি মাসে ৫,০০০ করে সৈন্য ঘাটতি বাড়ছে।

বর্তমানে ভারতীয় সেনায় ১২ লক্ষ জওয়ান রয়েছেন। দেখুন : বৈশাখীর আনন্দে কাশ্মীরের কচিকাচাদের সঙ্গে ভাঙড়া সেনা জওয়ানদের! আনন্দে মাতল খুদেরা

'নিয়োগ স্থগিত হওয়ার কারণে চাপ বেড়েছে। কিন্তু ফ্রন্ট লাইন ইউনিটের দক্ষতা কমেনি। তবে এই সংক্রান্ত পরিকল্পনার উপর জোর দেওয়া হচ্ছে। বর্তমানে যাতে এই জনবল নিয়েই কাজ করা যায়, সেই পরিকল্পনাই করা হচ্ছে,' নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র অফিসার এমনটাই জানিয়েছেন।

কোভিড পরিস্থিতি স্থিতিশীল। তা সত্ত্বেও নিয়োগে স্থগিতাদেশ তোলা হয়নি। আন্তর্জাতিক ফ্লাইট, শপিং মল, সিনেমা হল -চালু হয়েছে। কিন্তু সেনাবাহিনীতে নিয়োগ এখনও বন্ধ রয়েছে।

প্রাক-কোভিড সময়ে, প্রতি বছর গড়ে ১০০টি নিয়োগ ড্রাইভ হত। প্রতি ক্ষেত্রেই ৬-৮টি জেলা কভার করা হত। কোভিডের আগে, সেনাবাহিনী ২০১৯-২০ সালে ৮০,৫৭২ জন এবং ২০১৮-১৯ সালে ৫৩,৪৩১ জন প্রার্থী নিয়োগ করেছিল। নিশ্চিতভাবে বলা যায়, মহামারীটি সেনাবাহিনীতে অফিসার ইনটেককে প্রভাবিত করেনি।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা ভেজা শরীরে কাঞ্চনের ক্যামেরায় বন্দি শ্রীময়ী! হানিমুনের ছবিতে যৌনগন্ধী কটাক্ষ IND vs ENG: সেঞ্চুরির পর জো রুটের ‘পিঙ্কি সেলিব্রেশনের’ আসল কারণটা জানেন কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.