বাংলা নিউজ > কর্মখালি > Indian Army Jobs 2022: ভারতীয় সেনায় নিয়োগের বিজ্ঞপ্তি ও নিয়োগের র‌্যালি কবে? ‘অগ্নিপথে’ প্রশিক্ষণ কবে?
শীঘ্রই অগ্নিপথের মাধ্যমে ভারতীয় সেনায় নিয়োগ শুরু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার @adgpi)

Indian Army Jobs 2022: ভারতীয় সেনায় নিয়োগের বিজ্ঞপ্তি ও নিয়োগের র‌্যালি কবে? ‘অগ্নিপথে’ প্রশিক্ষণ কবে?

  • Indian Army Jobs 2022: শীঘ্রই 'অগ্নিপথ'-র প্রকল্পে ‘অগ্নিবীর’ নিয়োগ শুরু করবে ভারতীয় সেনা। প্রথম বছর প্রায় ৪০,০০০ প্রার্থী নেওয়ার জন্য দেশজুড়ে ৮৩ টি রিক্রুটমেন্ট র‌্যালির আয়োজন করা হবে বলে জানিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল বংশী পোনাপ্পা।

বিক্ষোভের মধ্যেই 'অগ্নিপথ'-র প্রকল্পে ‘অগ্নিবীর’ নিয়োগে একধাপ এগিয়ে গেল ভারতীয় সেনা। রবিবার সেনার তরফে জানানো হয়েছে, আগামী অগস্ট থেকে অক্টোবর পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তে ভারতীয় সেনার রিক্রুটমেন্ট র‌্যালি হবে।

কবে ‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করবে ভারতীয় সেনা (Indian Army Jobs)?

লেফটেন্যান্ট জেনারেল বংশী পোনাপ্পা জানিয়েছেন, আগামিকাল (২০ জুন, সোমবার) একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করা হবে। তারপর ১ জুলাই থেকে ভারতীয় সেনার বিভিন্ন ইউনিটের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা।

আরও পড়ুন: Agnipath Recruitment: 'অগ্নিপথ' হিংসায় জড়িত থাকলেই সামরিক বাহিনীতে নিয়োগ নয়, কড়া বার্তা কেন্দ্রের

কবে নিয়োগের র‌্যালি হবে (Indian Army Recruitment 2022 Rally)?

লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানিয়েছেন, অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে দেশের বিভিন্ন প্রান্তে ভারতীয় সেনার রিক্রুটমেন্ট র‌্যালি হবে। প্রথম বছর প্রায় ৪০,০০০ প্রার্থী নেওয়ার জন্য দেশজুড়ে ৮৩ টি রিক্রুটমেন্ট র‌্যালির আয়োজন করা হবে বলে জানিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা।

কবে থেকে প্রশিক্ষণ শুরু হবে (Agniveers Training Period)?

প্রশিক্ষণের জন্য আগামী ডিসেম্বরের প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে ২৫,০০০ প্রার্থী যোগ দেবেন। তাঁরা প্রথম দফার প্রার্থী। দ্বিতীয় দফায় আরও প্রার্থী আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন।

কারা 'অগ্নিবীর' হতে পারবেন?

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর (প্রথম বছরের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ করা হল)।

কতদিনের চাকরি? চার বছর।

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন?

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

আরও পড়ুন: Agnipath Recruitment: অগ্নিপথ প্রত্যাহার নয়, আগে থেকে সুবিধার পরিকল্পনা, চাপের মুখে ঘোষণা নয়: কেন্দ্র

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

বন্ধ করুন