বাংলা নিউজ > কর্মখালি > Indian Army Jobs: জুলাই থেকে শুরু রেজিস্ট্রেশন, ‘অগ্নিবীর’ নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় সেনার
Indian Army Jobs: ‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় সেনা।

Indian Army Jobs: জুলাই থেকে শুরু রেজিস্ট্রেশন, ‘অগ্নিবীর’ নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় সেনার

  • Indian Army Jobs: আগামী মাস থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। সেইসময় joinindianarmy.nic.in-তে গিয়ে নথিভুক্ত করতে পারবেন চাকরিপ্রার্থীরা। কোন কোন পদে 'অগ্নিবীর' নিয়োগ করা হবে, চাকরির পর কী কী সুবিধা প্রদান করা হবে, তা জেনে নিন।

‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় সেনা। আগামী মাস থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। সেইসময় joinindianarmy.nic.in-তে গিয়ে নথিভুক্ত করতে পারবেন চাকরিপ্রার্থীরা।

কোন কোন পদে 'অগ্নিবীর' নিয়োগ করা হবে? 

১) অগ্নিবীর (জেনারেল ডিউটি) (অল আর্মস)। 

২) অগ্নিবীর (টেক)। 

৩) অগ্নিবীর টেক (এভিএন অ্যান্ড এএমএন এগজামিনার)। 

৪) অগ্নিবীর ক্লার্ক/স্টোর কিপার টেকনিকাল (অল আর্মস)। 

৫) অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস) (দশম শ্রেণি উত্তীর্ণ)। 

৬) অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস) (অষ্টম শ্রেণি উত্তীর্ণ)

কারা 'অগ্নিবীর' হতে পারবেন?

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর (প্রথম বছরের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ করা হল)।

কতদিনের চাকরি? চার বছর।

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন?

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

আরও পড়ুন: আর্মি ট্রেনিং নয়, আর্মস ট্রেনিং, অগ্নিপথ নিয়ে বিধানসভায় বিতর্কিত মন্তব্য মমতার

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর পর কী কী দেওয়া হবে (যাঁদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হবে)?

১) 'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

২) অগ্নিবীর স্কিল সার্টিফিকেট: চার বছরের চাকরি শেষে অগ্নিবীরদের একটি স্কিল সার্টিফিকেট দেওয়া হবে। তাতে ওই প্রার্থীর কী কী দক্ষতা আছে, কতটা দক্ষ তিনি, সেই সংক্রান্ত তথ্য দেওযা থাকবে। 

৩) দ্বাদশ শ্রেণির শংসাপত্র: যে অগ্নিবীররা দশম শ্রেণির উত্তীর্ণ হওয়ার পর কাজে যোগ দেবেন, তাঁদের দ্বাদশ শ্রেণির সমতুল্য একটি শংসাপত্র দেওয়া হবে। চাকরির চার বছর পর দেওয়া হবে।

বন্ধ করুন