বাংলা নিউজ > কর্মখালি > Indian Army Jobs: জুলাই থেকে শুরু রেজিস্ট্রেশন, ‘অগ্নিবীর’ নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় সেনার

Indian Army Jobs: জুলাই থেকে শুরু রেজিস্ট্রেশন, ‘অগ্নিবীর’ নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় সেনার

Indian Army Jobs: ‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় সেনা।

Indian Army Jobs: আগামী মাস থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। সেইসময় joinindianarmy.nic.in-তে গিয়ে নথিভুক্ত করতে পারবেন চাকরিপ্রার্থীরা। কোন কোন পদে 'অগ্নিবীর' নিয়োগ করা হবে, চাকরির পর কী কী সুবিধা প্রদান করা হবে, তা জেনে নিন।

‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় সেনা। আগামী মাস থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। সেইসময় joinindianarmy.nic.in-তে গিয়ে নথিভুক্ত করতে পারবেন চাকরিপ্রার্থীরা।

কোন কোন পদে 'অগ্নিবীর' নিয়োগ করা হবে? 

১) অগ্নিবীর (জেনারেল ডিউটি) (অল আর্মস)। 

২) অগ্নিবীর (টেক)। 

৩) অগ্নিবীর টেক (এভিএন অ্যান্ড এএমএন এগজামিনার)। 

৪) অগ্নিবীর ক্লার্ক/স্টোর কিপার টেকনিকাল (অল আর্মস)। 

৫) অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস) (দশম শ্রেণি উত্তীর্ণ)। 

৬) অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস) (অষ্টম শ্রেণি উত্তীর্ণ)

কারা 'অগ্নিবীর' হতে পারবেন?

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর (প্রথম বছরের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ করা হল)।

কতদিনের চাকরি? চার বছর।

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন?

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

আরও পড়ুন: আর্মি ট্রেনিং নয়, আর্মস ট্রেনিং, অগ্নিপথ নিয়ে বিধানসভায় বিতর্কিত মন্তব্য মমতার

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর পর কী কী দেওয়া হবে (যাঁদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হবে)?

১) 'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

২) অগ্নিবীর স্কিল সার্টিফিকেট: চার বছরের চাকরি শেষে অগ্নিবীরদের একটি স্কিল সার্টিফিকেট দেওয়া হবে। তাতে ওই প্রার্থীর কী কী দক্ষতা আছে, কতটা দক্ষ তিনি, সেই সংক্রান্ত তথ্য দেওযা থাকবে। 

৩) দ্বাদশ শ্রেণির শংসাপত্র: যে অগ্নিবীররা দশম শ্রেণির উত্তীর্ণ হওয়ার পর কাজে যোগ দেবেন, তাঁদের দ্বাদশ শ্রেণির সমতুল্য একটি শংসাপত্র দেওয়া হবে। চাকরির চার বছর পর দেওয়া হবে।

কর্মখালি খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.