বাংলা নিউজ > কর্মখালি > Indian Army Recruitment 2021: ভারতীয় সেনায় একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, চলছে রেজিস্ট্রেশন
ভারতীয় সেনায় একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, চলছে রেজিস্ট্রেশন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
ভারতীয় সেনায় একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, চলছে রেজিস্ট্রেশন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Indian Army Recruitment 2021: ভারতীয় সেনায় একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, চলছে রেজিস্ট্রেশন

  • বিভিন্ন জেলায় নিযোগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় সেনা।

হিমাচল প্রদেশের বিভিন্ন জেলায় নিযোগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় সেনা। যে সেনা ভরতির র‌্যালি সম্ভবত আগামী বছরের ২ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত হবে। সেজন্য ইতিমধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। রেজিস্ট্রেশন চলবে ২৮ অগস্ট পর্যন্ত।

শিমলার আর্মি রিক্রুটমেন্ট অফিসের বিজ্ঞপ্তি অনুযায়ী, সৈনিক জেনারেল ডিউটি, সৈনিক ক্লার্ক/স্টোর কিপার এবং সৈনিক ট্রেডসম্যান পদে নিয়োগ করা হবে। সৈনিক ট্রেডসম্যান পদের জন্য রাঁধুনি, কমিউনিটি ড্রেসার, ওয়াশারম্যান, দর্জি, রংমিস্ত্রি এবং অন্যান্য সারাইয়ের কাজের জন্য নিয়োগ করবে সেনা। তাঁদের দশম শ্রেণি পাশ হতে হবে। অষ্টম শ্রেণি পাশেও ট্রেডসম্যান পদে নিয়োগের জন্য আবেদন করা হবে। তাঁরা শুধুমাত্র হাউসকিপার এবং মেসকিপারের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও সিপাই ফার্মা পদেও নিয়োগ করা হবে।

আবেদন প্রক্রিয়া :

গত ১৫ জুলাই থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ২৮ অগস্ট পর্যন্ত http://joinindianarmy.nic.in/ সাইটে যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবেন। ভরতি র‌্যালির কয়েকদিন আগে প্রার্থীদের ইমেলের মাধ্যমে অ্যাডমিট কার্ড পাঠানো হবে। র‌্যালির দিন মাঠে ঢোকার জন্য প্রার্থীদের বাধ্যতামূলকভাবে আনতে হবে অ্যাডমিট কার্ড। তবে মাঠে ঢোকার অনুমতি মিলবে।

যোগ্যতা:

১) সৈনিক জেনারেল ডিউটি - ১৭.৫ থেকে ২১ বছরের প্রার্থীরা আবেদন করতে পারবেন (২০০০ সালের ১ অক্টোবর থেকে ২০০৪ সালের এপ্রিলের মধ্যে জন্ম হবে)। ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ করতে হবে।

২) সৈনিক ক্লার্ক/স্টোর কিপার - ১৭.৫ থেকে ২৩ বছরের প্রার্থীরা আবেদন করতে পারবেন (১৯৯৮ সালের ১ অক্টোবর থেকে ২০০৪ সালের এপ্রিলের মধ্যে জন্ম হবে)। বিজ্ঞান বিভাগে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর-সহ দ্বাদশ শ্রেণি পাশ করতে হবে।

৩) সৈনিক ট্রেডসম্যান - ১৭.৫ থেকে ২৩ বছরের প্রার্থীরা আবেদন করতে পারবেন (২০০০ সালের ১ অক্টোবর থেকে ২০০৪ সালের এপ্রিলের মধ্যে জন্ম হবে)। ন্যূনতম ৩৩ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ করতে হবে।

এছাড়াও অন্যান্য শিক্ষাগত এবং বয়স যোগ্যতা ছাড়াও শারীরিক যোগ্যতা থাকতে হবে।

বন্ধ করুন