বাংলা নিউজ > কর্মখালি > Indian Employment: দুর্ভোগের শেষ নেই, টিকে থাকার লড়াই চালাচ্ছেন ৮৬ শতাংশ ভারতীয় কর্মচারীই! যা যা জানাল গ্লোবাল রিপোর্ট

Indian Employment: দুর্ভোগের শেষ নেই, টিকে থাকার লড়াই চালাচ্ছেন ৮৬ শতাংশ ভারতীয় কর্মচারীই! যা যা জানাল গ্লোবাল রিপোর্ট

টিকে থাকার লড়াই চালাচ্ছেন ৮৬ শতাংশ ভারতীয় কর্মচারীই! (Pexel)

Indian Employment: ভারতীয় কর্মচারীদের নিয়ে বড়সড় প্রকাশ করেছে গ্যালাপ গ্লোবাল ওয়ার্কপ্লেস রিপোর্ট। যা জানলে নিজের সঙ্গে রিলেট করতে পারবেন।

কর্মক্ষেত্রে শুধুমাত্র ১৪ শতাংশ ভারতীয় কর্মীরাই নিজেদের সফল মনে করেন। বাকিরা তো টিকে থাকার লড়াই করে চলেছেন নিত্যদিন। ২০২৪ সালের গ্যালাপ স্টেট অফ দ্য গ্লোবাল ওয়ার্কপ্লেস রিপোর্ট অনুসারে এমনটাই বলা হয়েছে। বিশ্বব্যাপী কর্মচারীদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার বর্তমান অবস্থা পরীক্ষা করে, এই ধারণা পেয়েছে গ্লোবাল ওয়ার্কপ্লেসের গ্যালাপ স্টেট রিপোর্ট।

  • গ্যালাপ উত্তরদাতাদের অবস্থাকে তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করেছে - উন্নতশীল, স্ট্রাগেলিং, কষ্ট।

১) যে উত্তরদাতারা তাদের বর্তমান জীবন পরিস্থিতি সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেছেন। বর্তমান কর্মজীবনকে অন্তত পক্ষে ৭ বা তার বেশি রেটিং দিয়েছেন, সেই সঙ্গে পরবর্তী পাঁচ বছরের জন্য কিছু ভালো হওয়ার আশা রাখছেন, তাঁদের 'উন্নতশীল' ক্যাটাগরিতে আনা হয়েছে।

২) যে উত্তরদাতারা বলেছিলেন যে তাঁরা তাঁদের বর্তমান জীবনের পরিস্থিতি সম্পর্কে অনিশ্চিত বা নেতিবাচক দৃষ্টিভঙ্গি রাখছেন, ভবিষ্যতে আরও দৈনন্দিন চাপ এবং আর্থিক উদ্বেগের আশংকা করছেন, তাঁদের 'সংগ্রামী বা স্ট্রাগেলিং' ক্যাটাগরিতে আনা হয়েছে।

৩) পরিশেষে, যে উত্তরদাতারা ভবিষ্যৎ সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি রাখছেন তো বটেই। এরই সঙ্গে আবার নিজেদের ভবিষ্যৎ নিয়ে দু:খিত বোধ করার কথাও স্বীকার করেছেন, আজকের জীবনযাত্রাকে মাত্র ৪ বা তার কম রেটিং দিয়েছেন, তাঁরা 'সাফারিং বা কষ্টে জর্জরিত' ক্যাটাগরিতে রয়েছেন।

আরও পড়ুন: (CBSE Warning: জাল সিলেবাস, নমুনা প্রশ্নপত্র নিয়ে সতর্ক করল CBSE! পড়ুয়াদের দেওয়া হল এই পরামর্শ)

জীবন মূল্যায়ন সূচকে ভারত কোথায়

২০২৪ সালের গ্লোবাল ওয়ার্কপ্লেসের গ্যালাপ স্টেট রিপোর্ট অনুসারে, মাত্র ১৪ শতাংশ ভারতীয় মনে করেন যে তাঁরা উন্নতি করছে। বাকি ৮৬ শতাংশ সংগ্রাম বা কষ্ট স্বীকার করেছেন।

প্রকৃতপক্ষে, শুধু ভারতই নয়, সমগ্র দক্ষিণ এশিয়ায় উন্নতিশীল কর্মচারীদের সর্বনিম্ন শতাংশ রিপোর্ট সামনে এসেছে। দক্ষিণ এশিয়ার উত্তরদাতাদের মাত্র ১৫ শতাংশ নিজেদেরকে সমৃদ্ধশালী হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন। আর নিজেকে সমৃদ্ধশালী মনে করার এই প্রবণতার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। কারণ নেপালের ২২ শতাংশ মানুষ নিজেদের সমৃদ্ধশালী মনে করছেন।

ভারত থেকে উত্তরদাতাদের ৩৫ শতাংশ স্বীকার করেছেন যে তাঁরা প্রতিদিনের ক্রোধের সম্মুখীন হচ্ছেন, দক্ষিণ এশিয়ার অন্য যে কোনও দেশের চেয়ে যা বেশি। অন্যদিকে, ভারত দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে চাপের দিক থেকে সর্বনিম্ন অবস্থানে রয়েছে। কারণ শ্রীলঙ্কার উত্তরদাতাদের মাত্র ৬২ শতাংশ বলেছেন যে তাঁরা প্রতিদিনের মানসিক চাপ অনুভব করেন। আর আফগানিস্তানে সেই হার এখন ৫৮ শতাংশ। খুশির বিষয় হল, ভারত নিজেদের ৩২ শতাংশের হাই এমপ্লয়মেন্ট রেট বজায় রেখেছে, যা বিশ্বব্যাপী গড়ে ২৩ শতাংশের এর থেকে অনেকই বেশি।

কর্মখালি খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.