বাংলা নিউজ > কর্মখালি > Indian Railways Jobs: হাতে মাত্র কয়েক ঘণ্টা, শেষ হচ্ছে পশ্চিমবঙ্গে রেলের প্রায় ২,৭০০ পদের আবেদন
হাতে পড়ে আর মাত্র কয়েকটা দিন। তারপরই শেষ হয়ে যাবে ভারতীয় রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদনের প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
হাতে পড়ে আর মাত্র কয়েকটা দিন। তারপরই শেষ হয়ে যাবে ভারতীয় রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদনের প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Indian Railways Jobs: হাতে মাত্র কয়েক ঘণ্টা, শেষ হচ্ছে পশ্চিমবঙ্গে রেলের প্রায় ২,৭০০ পদের আবেদন

  • কীভাবে আবেদন করবেন?

হাতে পড়ে আর মাত্র কয়েকটা দিন। তারপরই শেষ হয়ে যাবে ভারতীয় রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদনের প্রক্রিয়া। যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

শূন্যপদ:

শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) নিয়োগ করা হবে পূর্ব রেলে। যে সংখ্যক শূন্যপদ আছে, তার একটি বড় অংশই পশ্চিমবঙ্গ। রেলের তরফে জানানো হয়েছে, মোট শূন্যপদের সংখ্যা ৩,৩৬৬। হাওড়া ডিভিশনে ৬৫৯ জন, শিয়ালদহ ডিভিশনে ১,১২৩ জন আসানসোল ডিভিশনে ৪১২ জন, মালদহ ডিভিশনে ১০০জন, কাঁচরাপাড়া ওয়ার্কশপে ১৯০ জন, লিলুয়া ওয়ার্কশপে ২০৪ জনকে নিয়োগ করা হবে। জামালপুর ওয়ার্কশপেও নিয়োগ করা হবে বলে জানিয়েছে রেল। সেখানে শূন্যপদের সংখ্যা ৬৭৮।

আবেদন ফি:

জেনারেল প্রার্থীদের আবেদন ফি ১০০ টাকা। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত, মহিলা এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের কোনও আবেদন ফি দিতে হবে না।

আবেদন প্রক্রিয়া:

যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীরা RRC/ER Kolkata (www.rrcer.com)-তে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

বয়স:

প্রার্থীদের ১৫ বছর সম্পূর্ণ করতে হবে। আবেদনের শেষদিন পর্যন্ত প্রার্থীদের বয়স ২৪-এর বেশি হতে পারবে না। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীরা তিন বছর ছাড় পাবেন। বিশেষভাবে সক্ষম প্রার্থীরা ৩৪ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:

সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। থাকতে হবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর। NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে। যে পদের জন্য আবেদন করছেন, সেই পদের উপযুক্ত National Trade Certificate থাকার প্রয়োজন আছে।

তবে কয়েকটি পদের জন্য অষ্টম শ্রেণি পাশেই আবেদন করা যাবে। সেগুলি হল - ওয়েল্ডার (গ্যাস ও ইলেকট্রিক), শিট মেটাল ওয়ার্কার, লাইনম্যান, ওয়্যারম্যান, কার্পেন্টার এবং পেন্টার (জেনারেল)। তবে তাঁদেরও NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে।

অনলাইনে আবেদনের ডিরেক্ট লিঙ্ক – এখানে ক্লিক করুন

বন্ধ করুন