বাংলা নিউজ > কর্মখালি > Indian Railways Jobs: হাতে মাত্র কয়েক ঘণ্টা, শেষ হচ্ছে পশ্চিমবঙ্গে রেলের প্রায় ২,৭০০ পদের আবেদন

Indian Railways Jobs: হাতে মাত্র কয়েক ঘণ্টা, শেষ হচ্ছে পশ্চিমবঙ্গে রেলের প্রায় ২,৭০০ পদের আবেদন

হাতে পড়ে আর মাত্র কয়েকটা দিন। তারপরই শেষ হয়ে যাবে ভারতীয় রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদনের প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

কীভাবে আবেদন করবেন?

হাতে পড়ে আর মাত্র কয়েকটা দিন। তারপরই শেষ হয়ে যাবে ভারতীয় রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদনের প্রক্রিয়া। যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

শূন্যপদ:

শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) নিয়োগ করা হবে পূর্ব রেলে। যে সংখ্যক শূন্যপদ আছে, তার একটি বড় অংশই পশ্চিমবঙ্গ। রেলের তরফে জানানো হয়েছে, মোট শূন্যপদের সংখ্যা ৩,৩৬৬। হাওড়া ডিভিশনে ৬৫৯ জন, শিয়ালদহ ডিভিশনে ১,১২৩ জন আসানসোল ডিভিশনে ৪১২ জন, মালদহ ডিভিশনে ১০০জন, কাঁচরাপাড়া ওয়ার্কশপে ১৯০ জন, লিলুয়া ওয়ার্কশপে ২০৪ জনকে নিয়োগ করা হবে। জামালপুর ওয়ার্কশপেও নিয়োগ করা হবে বলে জানিয়েছে রেল। সেখানে শূন্যপদের সংখ্যা ৬৭৮।

আবেদন ফি:

জেনারেল প্রার্থীদের আবেদন ফি ১০০ টাকা। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত, মহিলা এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের কোনও আবেদন ফি দিতে হবে না।

আবেদন প্রক্রিয়া:

যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীরা RRC/ER Kolkata (www.rrcer.com)-তে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

বয়স:

প্রার্থীদের ১৫ বছর সম্পূর্ণ করতে হবে। আবেদনের শেষদিন পর্যন্ত প্রার্থীদের বয়স ২৪-এর বেশি হতে পারবে না। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীরা তিন বছর ছাড় পাবেন। বিশেষভাবে সক্ষম প্রার্থীরা ৩৪ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:

সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। থাকতে হবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর। NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে। যে পদের জন্য আবেদন করছেন, সেই পদের উপযুক্ত National Trade Certificate থাকার প্রয়োজন আছে।

তবে কয়েকটি পদের জন্য অষ্টম শ্রেণি পাশেই আবেদন করা যাবে। সেগুলি হল - ওয়েল্ডার (গ্যাস ও ইলেকট্রিক), শিট মেটাল ওয়ার্কার, লাইনম্যান, ওয়্যারম্যান, কার্পেন্টার এবং পেন্টার (জেনারেল)। তবে তাঁদেরও NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে।

অনলাইনে আবেদনের ডিরেক্ট লিঙ্ক – এখানে ক্লিক করুন

কর্মখালি খবর

Latest News

ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা 'সলমনের সঙ্গে বহুবার ঝগড়া হয়েছে, ইদে মুক্তির জন্য অক্ষয়কে ওঁর অনুমতি নিতে বলি' মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং

Latest IPL News

বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.