বাংলা নিউজ > কর্মখালি > মর্যাদায় ও শিক্ষাদানে বিশ্বের ষষ্ঠ স্থানে ভারতের শিক্ষকরা, বলছে সমীক্ষা
সমীক্ষায় প্রকাশ, সঠিক ভাবে শিক্ষাদানের ক্ষেত্রে প্রথম দশটি দেশের মধ্যে রয়েছে ভারত।
সমীক্ষায় প্রকাশ, সঠিক ভাবে শিক্ষাদানের ক্ষেত্রে প্রথম দশটি দেশের মধ্যে রয়েছে ভারত।

মর্যাদায় ও শিক্ষাদানে বিশ্বের ষষ্ঠ স্থানে ভারতের শিক্ষকরা, বলছে সমীক্ষা

  • দেশের শিক্ষকদের অবস্থান সম্পর্কে মানুষের অন্তর্নিহিত, অবচেতন এবং স্বয়ংক্রিয় দৃষ্টিভঙ্গির বিচারে ভারত ষষ্ঠ স্থানে রয়েছে।

সঠিক ভাবে শিক্ষাদানের ক্ষেত্রে প্রথম দশটি দেশের মধ্যে রয়েছে ভারত। বিশ্ব জুড়ে ৩৫টি দেশকে নিয়ে করা এক সমীক্ষার রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

যুক্তরাজ্য( UK ) এর ভার্কি ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত হোয়াট দ্য ওয়ার্ল্ড রিয়ালি থিঙ্কস অফ টিচার্স ’এ দেখা যায় যে, দেশের শিক্ষকদের অবস্থান সম্পর্কে মানুষের অন্তর্নিহিত, অবচেতন এবং স্বয়ংক্রিয় দৃষ্টিভঙ্গির বিচারে ভারত ষষ্ঠ স্থানে রয়েছে।

শিক্ষক সম্পর্কে মানুষের অন্তর্নিহিত ধারণার ক্ষেত্রে, স্বয়ংক্রিয় দৃষ্টিভঙ্গি অর্থাৎ শিক্ষক সম্পর্কে তাড়াতাড়ি ধারণা তৈরিতে ভারতের আগেই রয়েছে চিন, ঘানা, সিঙ্গাপুর, কানাডা ও মালয়েশিয়া।

ভার্কি ফাউন্ডেশন অ্যান্ড গ্লোবাল টিচার প্রাইজ এর প্রতিষ্ঠাতা সানি ভার্কি বলেন, এই প্রতিবেদনটি প্রমাণ করে যে শিক্ষকদের সম্মান করা কেবল একটি নৈতিক দায়িত্বই নয় একটি দেশের শিক্ষার মান উন্নয়নের জন্য প্রয়োজনীয়।

গ্লোবাল টিচার স্ট্যাটাস ইনডেক্স (GTSI) ২০১৮ এর সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। শিক্ষকের মর্যাদা এবং ছাত্র সংখ্যার ভিত্তিতে

৩৫ টি দেশের মধ্যে প্রত্যেক দেশ থেকে ১০০০ জনের ওপর সমীক্ষা করা হয়েছে।

নতুন প্রতিবেদনে এই প্রথম ব্যাখ্যা করার চেষ্টা করা হয়েছে যে কেন বিভিন্ন দেশে শিক্ষকের অবস্থান পরিবর্তিত হয়।

দেখা গেছে ধনী দেশগুলিতে এবং যেসব দেশে পাবলিক তহবিলের একটি বড় অংশ শিক্ষায় বরাদ্দ করা হয় সাধারণত সেখানে শিক্ষকরা উচ্চ মর্যাদা পেয়ে থাকেন।

যেমন ভারতে শিক্ষাখাতে ১৪% ব্যয় করে সরকার। সেখানে ইতালিতে ব্যয় করা হয় ৮.১%। অন্যদিকে ঘানায় শিক্ষা খাতে ব্যয় করা হয় ২২.১%। এই কারণেই ঘানার দ্বিতীয় স্থানে রয়েছে। আর ইতালির স্থান ২৪।

বন্ধ করুন