বাংলা নিউজ > কর্মখালি > স্কুল খুলতেই ব্যবসা লাটে, বন্ধ অনলাইন লার্নিং অ্যাপ Udayy, ১০০-রও বেশি কর্মী ছিল
ফাইল ছবি: উদয়/রয়টার্স (Udayy/Reuters)

স্কুল খুলতেই ব্যবসা লাটে, বন্ধ অনলাইন লার্নিং অ্যাপ Udayy, ১০০-রও বেশি কর্মী ছিল

Udayy-এর সহ-প্রতিষ্ঠাতা সৌম্য যাদব জানান, মহামারী পরবর্তী পরিস্থিতিতে পড়ুয়ারা স্কুলে ফিরছে। ফলে পরিস্থিতি দেখেই সংস্থা বন্ধ করতে বাধ্য হচ্ছেন তাঁরা।

স্কুল খুলতেই কমেছে গ্রাহকের সংখ্যা। ব্যবসা আশানুরূপ না হওয়ায় বন্ধ হয়ে গেল Edtech স্টার্টআপ Udayy। লাইভ লার্নিং মডেলে সেভাবে সাফল্য না মেলায় ঝাঁপ ফেলল সংস্থা।

সহ-প্রতিষ্ঠাতা সৌম্য যাদব জানান, মহামারী পরবর্তী পরিস্থিতিতে পড়ুয়ারা স্কুলে ফিরছে। ফলে পরিস্থিতি দেখেই সংস্থা বন্ধ করতে বাধ্য হচ্ছেন তাঁরা।

'বাচ্চারা স্কুলে ফিরছে। এমন পরিস্থিতিতে অনলাইন, লাইভ লার্নিং-এর মডেল বাড়াতে সমস্যা হচ্ছে। আমরা একাধিক ভিন্ন কৌশল মূল্যায়ন করেছি। তবে তাদের কোনটিই যথেষ্ট প্রতিশ্রুতিশীল মনে হয়নি,' জানান তিনি।

প্রায় শতাধিক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তবে, তাঁদের প্রত্যেকেরই নতুন চাকরি খুঁজে দিতে সাহায্য করেছে সংস্থা। সেই সঙ্গে ভালো সিভিয়ারেন্স প্যাকেজও দেওয়া হয়েছে।

একইসঙ্গে বিনিয়োগকারীদের অবশিষ্ট টাকা ফিরিয়ে দিয়েছেন উদ্যোক্তারা। সৌম্য জানান, বিনিয়োগকারীদের অবশিষ্ট ৮.৫ মিলিয়ন ডলার ফিরিয়ে দেওয়া হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬৫.৯৩ কোটি টাকা।

IIT দিল্লি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রাক্তন পড়ুয়া সৌম্য যাদব, মহাক গর্গ, এবং IIT দিল্লি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রাক্তনী করণ ভার্শনি Udayy-এর প্রতিষ্ঠাতা।

Udayy ক্লাস ওয়ান থেকে ক্লাস ফাইভের পড়ুয়াদের জন্য একটি লাইভ-লার্নিং প্ল্যাটফর্ম। ২০১৯ সালের জুনে প্রথম রাউন্ডের অ্যাঞ্জেল ফান্ডিং পেয়েছিল সংস্থাটি।

চলতি বছর তুলনামূলকভাবে সফল স্টার্টআপ গুলিতেও কর্মী ছাঁটাই হচ্ছে। Unacademy ১,০০০ কর্মী কমিয়েছে। আরেক লার্নিং অ্যাপ Vedantu-তেও ৬২৪ জন কর্মী ছাঁটাই করা হয়েছে। Meesho-র মতো উঠতি অ্যাপও ১৫০ জনকে ছাঁটাই করেছে।

বন্ধ করুন