বাংলা নিউজ > কর্মখালি > Inspirational: প্রতিকুলতা অতিক্রম করে CAT পাশ করলেন ট্রাক চালকের ছেলে, ভর্তি হলেন IIM লখনউতে

Inspirational: প্রতিকুলতা অতিক্রম করে CAT পাশ করলেন ট্রাক চালকের ছেলে, ভর্তি হলেন IIM লখনউতে

CAT পাশ করলেন ট্রাক চালকের ছেলে

Inspirational: এই ছাত্রের একটাই লক্ষ্য- ভালোভাবে পড়াশোনা করা, ভালো চাকরি পাওয়া এবং নিজের বাড়ির পরিস্থিতির মোড় ঘুরিয়ে দেওয়া।

বাড়ির আর্থিক অবস্থা ভালো ছিল না। হাজারও বাধার সম্মুখীন হয়েছিলেন সুমন্থ। কিন্তু, জীবনে বড় হওয়ার লক্ষ্যে তাঁর অদম্য জেদ, সুমন্থকে অনেকটা পথ এগিয়ে নিয়ে চলে এসেছে। তিনি এখন সারা দেশের অনুপ্রেরণা।

অন্ধ্র প্রদেশের নান্দিয়ালের ছেলে তিনি। পুরো নাম গনমদুলা নাগা সুমন্থ। বয়স মাত্র ২২ বছর। ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করেই, চলতি বছরে আইআইএম লখনউতে ভর্তি হওয়ার স্বপ্ন পূরণ করেছেন সুমন্থ। সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল বাড়ির আর্থিক পরিস্থিতির সাথে লড়াই করেই এই অবস্থান অর্জন করেছেন তিনি। সুমন্থের বাবা সুব্বারায়ুডু গনমদুলা একজন ট্রাক চালক। মা জি আদি লক্ষ্মী একটি কেজি স্কুলের শিক্ষিকা।

ছোটবেলা থেকেই তিনি বাবাকে দেখেছে দিনরাত পরিশ্রম করতে। ধান ও তুলোর মৌসুমে ফসল পরিবহন করতে হয় বলে কয়েক সপ্তাহ বাড়ির বাইরেই থাকেন বাবা। কিন্তু ছেলের পড়াশোনায় কোনও বাধা আসতে দেননি তিনি। তাই, ছোট থেকে বাবাকে দেখে ছেলের মনে চেপে গিয়েছিল জেদ, অত্যন্ত ভালো কিছু করার জেদ, ভালো করে পড়াশোনায় করে নিজের বাড়ির পরিস্থিতি বদলাতে চেয়েছিলেন তিনি। পেরেওছেন।

সুমন্থ স্কলারশিপ নিয়ে লেখাপড়া করেছেন

আসলে, সুমন্থ আগাগোড়াই পড়াশোনায় ভালো। নিজের ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্যও বৃত্তি পেয়েছিলেন তাই। দশম শ্রেণীতে ৯.৮ গ্রেড এবং দ্বাদশ রাজ্য বোর্ড পরীক্ষায় ৮.৮ গ্রেড স্কোর করার পরে, তিনি ৮.৮ এর সিজিপিএ সহ আইআইএম শ্রীকাকুলাম থেকে বি.টেক সম্পন্ন করেছেন।

আরও পড়ুন: (Foxconn Job Controversy: বিবাহিত মহিলাদের চাকরি দিচ্ছিল না ফক্সকন? কেন্দ্র জিজ্ঞেস করতেই এল এই উত্তর)

কীভাবে আইআইএম লখনউতে নিজের জায়গা করে নিয়েছেন সুমন্থ

আইআইএম লখনউতে তাঁর যাত্রা শুরু হয়েছিল ইঞ্জিনিয়ারিংয়ের শেষ বছরে, যখন তিনি আইআইটি মাদ্রাজের ডেটা সায়েন্স অ্যান্ড প্রোগ্রামিং কোর্সে ভর্তি হয়েছিলেন। এখানেই সুমন্থ কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট) সম্পর্কে জানতে পেরে, ক্যাট প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন সুমন্থ। প্রতিদিন ১২ ঘণ্টা করে পড়াশোনা করতেন তিনি। ৯৭ শতাংশ নম্বর পেয়েছিলেন এই কঠিন পরীক্ষায়। সুমন্থের দাবি, গণিত আমার শক্তি ছিল। আমি প্রতি সপ্তাহ শেষে মক টেস্ট দিতাম। তবে, সুমন্থের এই এগিয়ে চলার পথে, তাঁর কাকাই তাঁকে আর্থিকভাবে সাহায্য করেছিলেন। তাই নিজের সাফল্যের কৃতিত্ব, নিজের কাকাকেই দেন সুমন্থ। তাঁর দাবি, কাকা সুমন্থকে সবসময় সমর্থন করেছেন এবং তাঁকে আইআইএমে পৌঁছানোর জন্য গাইডও করেছেন।

প্রসঙ্গত, আইআইএম পর্যন্ত এগিয়েই থেমে থাকতে নারাজ সুমন্থ আইআইএম লখনউতেও, সুমন্থ নিজের পড়াশোনায় সেরাটা দিতে চান। এইভাবেই পরিবারের আর্থিক অবস্থার উন্নতির জন্য একটি কর্পোরেট চাকরি করতে চান গনমদুলা নাগা সুমন্থ। তাঁর দাবি, আমার ব্যবসার পরিকল্পনা আছে, কিন্তু এর জন্য আমার কাজের অভিজ্ঞতা দরকার।

এদিকে, আইআইএম লখনউয়ের ছাত্র বিষয়ক চেয়ারপার্সন অধ্যাপক প্রিয়াঙ্কা শর্মা তাঁকে ক্যাম্পাসে পেয়েও খুশি। বলেছেন, আমরা ইডব্লিউএস কোটার ছাত্রদেরকে আর্থিক সাহায্য, বৃত্তি এবং প্রস্তুতিমূলক সেশনের মাধ্যমে বিশেষ সহায়তা প্রদান করি, যাতে তাঁরা একাডেমিকভাবে উন্নতি করতে পারেন।

কর্মখালি খবর

Latest News

রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.