বাংলা নিউজ > কর্মখালি > সর্বভারতীয় পরীক্ষায় প্রথম পোলিও আক্রান্ত পড়ুয়া, স্বপ্ন চিকিৎসক হওয়ার

সর্বভারতীয় পরীক্ষায় প্রথম পোলিও আক্রান্ত পড়ুয়া, স্বপ্ন চিকিৎসক হওয়ার

এস গোকুলকৃষ্ণান। ছবি: ফেসবুক (Facebook)

ক্লাস সিক্স থেকেই NMMS-এর জন্য প্রস্তুতি নিচ্ছিল সে। 'আমি আমার শরীর নিয়ে কখনই মন খারাপ বা দুঃখ বোধ করি না। অন্যান্য বন্ধুদের মতোই হাসি-খুশি থাকি। বড় হয়ে আমি চিকিত্সক হতে চাই। সেই কারণে এখন থেকেই NEET-এর জন্য প্রস্তুতি নিচ্ছি,' বলল গোকুলকৃষ্ণন।

শারীরিক বাধা কখনও মনকে আটকাতে পারে না। তারই প্রমাণ দিল তামিলনাড়ুর ১৪ বছরের এক কিশোর। নান্নাডু সরকারি উচ্চ বিদ্যালয়ের এই কিশোর ভিলুপুরমের জাতীয় গড়-কাম-মেরিট স্কোর (NMMS) পরীক্ষায় জেলায় প্রথম স্থান অর্জন করেছে। সরকারি সূত্র জানিয়েছে, ভিলুপুরম থেকে প্রায় ৫২ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

এস গোকুলকৃষ্ণনের বয়স তখন পাঁচ বছর। পোলিওমাইলাইটিসে আক্রান্ত হয়েছিল সে। তখন থেকেই হুইলচেয়ার ব্যবহার করে সে। কিন্তু এটি তার স্বপ্ন ও অদম্য জেদকে আটকাতে পারেনি।

'আমার দুই ছেলে। দু'জনেই পোলিও আক্রান্ত। গোকুলকৃষ্ণন ছোটো। ও ছোটো থেকেই পড়াশোনার প্রতি আগ্রহী। অসুস্থতা সত্ত্বেও কোনওদিনও ক্লাস মিস করতে চায় না,' জানালেন মা এস আমুধা।

গোকুলকৃষ্ণন এখন নবম শ্রেণির ছাত্র। ক্লাস সিক্স থেকেই NMMS-এর জন্য প্রস্তুতি নিচ্ছিল সে। চলতি বছর দ্বিতীয় প্রচেষ্টায় সফল হয় সে। 'আমি আমার শরীর নিয়ে কখনওই মন খারাপ বা দুঃখ বোধ করি না। অন্যান্য বন্ধুদের মতোই হাসি-খুশি থাকি। বড় হয়ে আমি চিকিত্সক হতে চাই। সেই কারণে এখন থেকেই NEET-এর জন্য প্রস্তুতি নিচ্ছি। পড়াশোনাই আমার একমাত্র আনন্দের জায়গা। তাই আমি আমার সেরাটা দেওয়ার জন্য লড়াই করে চলেছি,' বলল গোকুলকৃষ্ণান।

তার অঙ্কের শিক্ষক কে রামকুমার বলেন, 'গোকুলকৃষ্ণন স্কুলে সমস্ত প্রবন্ধ এবং বক্তৃতা প্রতিযোগিতায় অংশ নেয়। ওকে এই কৃতিত্ব অর্জনে পাশে থাকতে পেরে আমরা গর্বিত। ওর উচ্চ শিক্ষাতেও সাহায্য ও সমর্থন করব আমরা।'

NMMS পরীক্ষা

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগের প্রকল্প এটি। পুরো নাম, ‘ন্যাশানাল-মিন-কাম-মেরিট স্কোর’। কেন্দ্রীয় সরকারি। এই স্কিমের উদ্দেশ্য হল অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পরিবারের মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বৃদ্ধি প্রদান করা।

এই মেধা পরীক্ষায় উত্তীর্ণ হলে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাসে ১,০০০ টাকা তকে বৃত্তি পাওয়া যায়। অর্থাত্, ৪ বছরে মোট ৪৮,০০০ টাকা।

কর্মখালি খবর

Latest News

বাংলায় আরও ৮টা মেডিক্যাল কলেজ, বাড়বে MBBS আসন, আপনার জেলা কি তালিকায় আছে? ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব দুর্গাপুজো পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর আর্জি শুভেন্দুর, কী বললেন রাজ্যপাল? প্রথমে স্মৃতির দাপট,পরে দীপ্তি-শোভনার আগুনে বোলিং,SA-কে ১৪৩ রানে উড়িয়ে দিল ভারত জাপানে গিয়ে জাপানি পুতুল হয়ে গেলেন মনামী! দেখুন কাণ্ড... সলমনের বাড়িতে গুলি চালনায় নতুন মামলা মুম্বই পুলিশের, রাজস্থান থেকে গ্রেফতার ১ কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৭ জুনের রাশিফল মোবাইলে আসা ওটিপি দিয়ে কি সত্যিই খোলা যায় ইভিএম? বিরাট জবাব দিল কমিশন বালিখাদগুলিতে বিরাট দুর্নীতি চক্র চলছে, ইডি তদন্তের হুঁশিয়ারি দিলেন সৌমিত্র খাঁ ‘বি’ গ্রুপের এক নম্বর দল হয়েও, কেন দ্বিতীয় বাছাই হিসেবে সুপার আটে খেলবে অজিরা?

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.