বাংলা নিউজ > কর্মখালি > ISC Semester 1 Exam 2021-22: পিছিয়ে গেল ISC-র অঙ্ক পরীক্ষা, স্কুল থেকে ফেরত যাচ্ছে প্রশ্নপত্র, নয়া তারিখ কবে?
পিছিয়ে গেল আইএসসির (দ্বাদশ শ্রেণি) প্রথম সেমেস্টারের অঙ্ক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
পিছিয়ে গেল আইএসসির (দ্বাদশ শ্রেণি) প্রথম সেমেস্টারের অঙ্ক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ISC Semester 1 Exam 2021-22: পিছিয়ে গেল ISC-র অঙ্ক পরীক্ষা, স্কুল থেকে ফেরত যাচ্ছে প্রশ্নপত্র, নয়া তারিখ কবে?

  • পিছিয়ে গেল আইএসসির (দ্বাদশ শ্রেণি) প্রথম সেমেস্টারের অঙ্ক পরীক্ষা।

পিছিয়ে গেল আইএসসির (দ্বাদশ শ্রেণি) প্রথম সেমেস্টারের অঙ্ক পরীক্ষা। ২৯ নভেম্বরের পরিবর্তে আগামী ১২ ডিসেম্বর (রবিবার) সেই পরীক্ষা হতে চলেছে। সেই পরিস্থিতিতে স্কুলগুলিকে অব্যবহৃত অঙ্কের প্রশ্নপত্র ফেরত পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার একটি নির্দেশিকা জারি করে দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে জানানো হয়েছে, আগামী ২৯ নভেম্বর দুপুর দু'টোয় অঙ্ক পরীক্ষা ছিল। কিন্তু হাতের বাইরে থাকা পরিস্থিতির কারণে সেই পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। আগামী ১২ ডিসেম্বর দুপুর দু'টোয় পরীক্ষা হবে। পরদিনই আবার রসায়ন (কেমিস্ট্রি) পরীক্ষা আছে।

সেই পরিস্থিতিতে বিভিন্ন স্কুলের প্রধানদের অব্যবহৃত অঙ্কের প্রশ্নপত্র ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে কাউন্সিল। নির্দেশিকায় জানানো হয়েছে,আইএসসির (দ্বাদশ শ্রেণি) প্রথম সেমেস্টারের অঙ্ক পরীক্ষার যে প্রশ্নপত্র আছে, তা নয়া পরীক্ষার দিনে ব্যবহৃত হবে না। সেই প্রশ্নপত্র তুলে কাউন্সিলে পাঠিয়ে দিয়ে দিতে হবে। নির্দিষ্ট সময় সেই ১২ ডিসেম্বর যে পরীক্ষা হবে, তার প্রশ্নপত্র পাঠিয়ে দেবে কাউন্সিল। তা ১০ ডিসেম্বর তুলতে হবে।

গত ১৩ নভেম্বর থেকে শুরু হয়েছে আইএসসি পরীক্ষা। শেষ হবে আগামী ৩০ ডিসেম্বর। তারইমধ্যে শুধু অফলাইনের পরিবর্তে সুপ্রিম কোর্টে ‘হাইব্রিড’ মোডে (অফলাইন ও অনলাইন) পরীক্ষার আর্জি জানানো হয়েছিল। কিন্তু ‘হাইব্রিড’ মোডে দশম এবং দ্বাদশ বোর্ড পরীক্ষা দেওয়ার সুযোগ প্রদানের জন্য সিবিএসই ও সিআইএসসিইকে নির্দেশ দিতে অস্বীকার করেছে সুপ্রিম কোর্ট। গত ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এই পরিস্থিতিতে পরীক্ষার প্রক্রিয়ায় কোনওরকম ব্যাঘাত ঘটানোর বিষয়টি মোটেও ঠিক নয়।

বন্ধ করুন