বাংলা নিউজ > কর্মখালি > Startup Job Loss: ভারতের স্টার্টআপ সেক্টরে ছাঁটাই ১২ হাজারেরও বেশি কর্মী

Startup Job Loss: ভারতের স্টার্টআপ সেক্টরে ছাঁটাই ১২ হাজারেরও বেশি কর্মী

ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ (Bloomberg)

একদিকে বিপুল ফান্ডিং। অন্যদিকে যথেচ্ছ মার্কেটিং খরচ, কর্মীদের আকাশছোঁয়া বেতন ও ব্যবসার মডেলে গলদ। 'প্যানডেমিক বুম' কাটতেই চাপে স্টার্টআপ সংস্থাগুলি। পরিস্থিতি সামাল দিতে শুরু হয়েছে কর্মী ছাঁটাই।

টেক এবং স্টার্টআপ সেক্টরে অর্থনৈতিক মন্দার ধাক্কা। চলতি বছরে, ভারতীয় স্টার্টআপ সেক্টরে এখনও পর্যন্ত ১২,০০০-এরও বেশি কর্মী চাকরি খুইয়েছেন। মার্কিন মুলুকে স্টার্টআপ টেক সেক্টরে প্রায় ২২,০০০ কর্মী চাকরি হারিয়েছেন।

ক্রাঞ্চবেসের রিপোর্ট বলছে, এর মধ্যে বেশি কিছু স্টার্টআপ মহামারীর সময়ের 'প্যানডেমিক বুম' থেকে উপকৃত হয়েছিল। ফুলে-ফেঁপে উঠেছিল ব্যবসা। প্রচুর কর্মী নিয়োগ করা হয়।

কিন্তু মহামারী পরিস্থিতি কাটতেই আবার তলানিতে রেভেনিউ। ফলে খরচ বাঁচাকে শেষমেশ কর্মী ছাঁটাই শুরু করেছে তারা।

ফান্ডিংয়ের সূর্যও অস্তাচলে

প্যানডেমিক বুমের সময়ে হাজার হাজার কোটি টাকার বিনিয়োগ তুলেছে বহু নতুন স্টার্টআপও। ছোট ছোট সংস্থারও অভাবনীয় ভ্যালুয়েশন করা হয়েছে। কিন্তু বর্তমানে পরিস্থিতি ভালো নয়। বিশ্ব বাজারে আর্থিক অনটন রয়েছে। বড় অঙ্ক বিনিয়োগে ভয় পাচ্ছেন বিনিয়োগকারীরা। তাছাড়া ডিজিটাল চাহিদাও আবার অনেকটা আগের পর্যায়েই ফিরে যাচ্ছে। ফলে এই সেক্টরে বিনিয়োগে সেভাবে সাহস পাচ্ছেন না কেউই।

এদিকে যে কোনও বড় স্টার্টআপের ভিত্তিই বিপুল ফান্ডিং। সেই কারণেই লোকসানের পরেও বছরের পর বছর নতুন নতুন ফান্ডিং, ইক্যুইটি ডাইলুট, গ্রাহক বেস বৃদ্ধি করে চলে সংস্থাগুলি। কিন্তু বর্তমানে সেই ফান্ডিংয়ের জায়গাতেই মোক্ষম হোঁচট খাচ্ছে বেশিরভাগ সংস্থাই।

সংখ্যাটা আরও বাড়তে পারে

ভারতে স্টার্টআপগুলি ফান্ডিংয়ের ক্ষরার মধ্যে রয়েছে। ফলে পুরনো ফান্ডিংয়েই কাজ চালাতে হচ্ছে। এমন পরিস্থিতিতে ২০২২ সালেই ৬০,০০০-এরও বেশি চাকরি যেতে পারে বলে মনে করা হচ্ছে।

edtech এবং ই-কমার্স প্ল্যাটফর্মে শনির দশা

বাইজুস-এর মতো বড় বড় edTech সংস্থা স্কুল-টিউশন খুলতেই গেরোয় পড়েছে। আগের মতো দ্রুত হারে ব্যবসা বাড়ছে না। তাছাড়া, বিশ্লেষকদের মতে, 

একইভাবে, মহামারী পরিস্থিতিতে মানুষ বাড়িতে থাকায় অনলাইনে কেনাকাটা অনেক দ্রুত হারে বেড়েছিল। কিন্তু বর্তমানে পরিস্থিতি পাল্টে গিয়েছে। ফলে আবার আগের পরিস্থিতিতেই এসে গিয়েছে ব্যবসা।

শুধু অনামী, নতুন স্টার্টআপ- এমনটা ভাবার কোনও কারণ নেই

বিশ্বব্যাপী, নেটফ্লিক্স, আর্থিক পরিষেবা সংস্থা রবিনহুড এবং বেশ কয়েকটি ক্রিপ্টো প্ল্যাটফর্মেও কর্মী ছাঁটাই করা হয়েছে। বেশিরভাগই মেধাবী প্রযুক্তিবিদ, ইঞ্জিনিয়ার, কোডিং বিশেষজ্ঞ।

'পোকেমন গো' গেম ডেভেলপার Niantic তার মোট কর্মীর ৮%-কে নতুন কাজ খুঁজে নিতে বলেছে।

এমন কী ইলন মাস্কের টেসলাও বেতনভোগী কর্মীদের সংখ্যা ১০% হ্রাস করেছে।

ওলা, ব্লিঙ্কইট, বাইজুস, আনএকাদেমি, বেদান্তু, কার্স টোয়েন্টিফোর, Lido লার্নিংয়ের মতো কোম্পানিগুলি প্রায় ১২,০০০ কর্মীদের দরজা দেখিয়েছে।

কর্মখালি খবর

Latest News

স্কুলের শিক্ষকরা আদৌও যোগ্য তো? ২ সপ্তাহের মধ্যে তথ্য আপলোড করতে বলল হাইকোর্ট ৫টি হোম সিরিজের সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে? ২২ জুন জগন্নাথ দেবের স্নানযাত্রা, এর পরে বন্ধ হয়ে যাবে মন্দিরের দরজা, কেন Zimbabwe Head Coach: ভারত তাদের দেশে সফর করার আগেই নতুন কোচ নিয়োগ করল জিম্বাবোয়ে ‘শরীর থেকে রাগ বের করতে হবে...’ব্রেকআপ নিয়ে কী জানালেন অক্ষয়? গঙ্গার পাড়ে সক্কাল বেলা প্রেমে মজে দিতিপ্রিয়া, প্রকাশ্য ছবি,প্রেমিককে দেখা গেল? পার্টি অফিসে দলীয় কর্মীদের সামনে হাতাহাতিতে জড়েলেন বিজেপি নেতারা মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.