বাংলা নিউজ > কর্মখালি > Jadavpur University UG Admission 2024: যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট?

Jadavpur University UG Admission 2024: যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট?

Jadavpur University UG Admission 2024: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে মহেন্দ্র কোলহে)

Jadavpur University UG Admission 2024: স্নাতক স্তরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভরতি হতে চান? শুরু হয়ে গেল আবেদন প্রক্রিয়া। কতদিন আবেদন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট হবে? কত টাকা লাগবে? কবে মেধাতালিকা প্রকাশিত হবে? কীভাবে আবেদন করবেন? রইল সব তথ্য।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভরতির পোর্টাল চালু করা হল। চার বছরের স্নাতক স্তরে আর্টস (কলা) এবং সায়েন্স (বিজ্ঞান) বিভাগের বিষয় নিয়ে পড়ার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কলা বিভাগের জন্য আগামী ৩ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। আর বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে পড়ুয়ারা আগামী ৬ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। তারপর অ্যাডমিশন টেস্টও নেওয়া হবে বলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে। তবে সব বিষয়ের অ্যাডমিশন টেস্ট নেওয়া হবে না। অঙ্ক এবং জিয়োলজিক্যাল সায়েন্স নিয়ে যাঁরা পড়াশোনা পড়বেন, তাঁদের মেধার ভিত্তিতে ভরতি নেওয়া হবে। সেইসঙ্গে কবে কোন বিষয়ের অ্যাডমিশন টেস্ট নেওয়া হবে, সেটারও সম্ভাব্য নির্ঘণ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

আর্টস বিভাগের বিষয়গুলির অ্যাডমিশন টেস্টের নির্ঘণ্ট

বিষয়তারিখসময়কোথায় হবে?
বাংলা১১ জুনদুপুর ২ টো ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
তুলনামূলক সাহিত্য১১ জুনসকাল ১১ টা ৩০ মিনিট থেকে দুপুর ১ টা ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
ইকোনমিক্স১ জুলাইদুপুর ২ টো ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
ইংরেজি২১ জুনবেলা ১২ টা থেকে দুপুর ২ টোযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
ইতিহাস১৪ জুনসকাল ১১ টা ৩০ মিনিট থেকে দুপুর ১ টা ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
ফিলোজফি১২ জুনদুপুর ২ টো ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
পলিটিক্যাল সায়েন্স২০ জুনদুপুর ২ টো ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
সংস্কৃত১২ জুনসকাল ১১ টা ৩০ মিনিট থেকে দুপুর ১ টা ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
সোশিয়োলজি১৯ জুনদুপুর ২ টো ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস

সায়েন্স বিভাগের বিষয়গুলির অ্যাডমিশন টেস্টের নির্ঘণ্ট

বিষয়তারিখসময়কোথায় হবে?
ফিজিক্স২৪ জুনসকাল ১১ টা থেকে দুপুর ১ টাযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
কেমিস্ট্রি২৪ জুনদুপুর ২ টো ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩০ মিনিটযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস
ভূগোল২৫ জুনসকাল ১১ টা থেকে দুপুর ১ টাযাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাস

কবে কোন বিষয়ের মেধাতালিকা প্রকাশিত হবে?

১) আর্টসের মেধাতালিকা প্রকাশের দিন: ১০ জুলাইয়ের মধ্যে প্রভিশনাল মেধাতালিকা প্রকাশ করা হতে পারে।

২) অঙ্কের মেধাতালিকা প্রকাশের দিন: ২ জুলাই।

৩) জিয়োলজিক্যাল সায়েন্সের মেধাতালিকা প্রকাশের দিন: ২ জুলাই।

৪) ফিজিক্স, কেমিস্ট্রি এবং ভূগোলের মেধাতালিকা প্রকাশের দিন: ৫ জুলাই।

কীভাবে আবেদন করতে হবে?

১) যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট jadavpuruniversity.in-তে যেতে হবে।

২) হোমপেজেই 'Notifications' আছে। সেটার নীচে 'Admission to 4-year B.Sc. (Hons.) courses: 2024-25' এবং 'Admission to 4-year B.A. (Hons.) courses: 2024-25' রয়েছে। সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) ধরুন, আপনি 'Admission to 4-year B.Sc. (Hons.) courses: 2024-25'-তে ক্লিক করেছেন। তাহলে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে 'Click Here For Detail' আছে। তাতে ক্লিক করতে হবে।

৪) আবার একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে ‘4-year Undergraduate Courses in Arts’-তে ক্লিক করতে হবে। 

৫) একটি পেজ খুলে যাবে। নীচের দিকে 'Online Registration for Application' আছে। তাতে ক্লিক করতে হবে।

৬) নতুন যে পেজ খুলে যাবে, সেখানে নিজের বিভিন্ন তথ্য দিতে হবে। নিজের নাম, অভিভাবকের নাম, নম্বর, ইমেল আইডি, উচ্চমাধ্যমিকের প্রাপ্ত নম্বর দিয়ে দুটি চেকবক্সে টিক দিতে হবে আবেদনকারীদের। তারপর 'Choose Honours Subject'-এ ক্লিক করতে হবে। তাতে ক্লিক করলে একটি অ্যালার্ট বক্স আসবে। 'OK'-তে ক্লিক করলে আসবে একটি লগইন আইডি। সেই লগইন আইডি লিখে রাখতে হবে।

৭) নতুন একটি পেজ খুলে যাবে। তাতে নিজের বিষয় বা ডিপার্টমেন্ট বেছে নিতে হবে। আপনি যদি সংশ্লিষ্ট বিষয়ে আবেদনের জন্য যোগ্য হন, তাহলে 'Apply'-তে ক্লিক করতে হবে। তারপর একটি বক্স আসবে। তাতে আপনার অ্যাপ্লিকেশন নম্বর থাকবে। সেটা লিখে রাখতে হবে। ওই অ্যাপ্লিকেশন নম্বর ভুলে গেলে আর লগইন করতে পারবেন না।

৮) এবার টাকা দিতে হবে। যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হযেছে, অনলাইনে আবেদনের জন্য কোনও টাকা লাগবে না। তবে অ্যাডমিশন টেস্টের জন্য জেনারেল এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীদের ২০০ টাকা দিতে হবে। আর তফসিলি জাতি, তফসিলি উপজাতি ও বিশেষভাব সক্ষম প্রার্থীদের লাগবে ১০০ টাকা। তবে ইতিহাস এবং সংস্কৃতির অ্যাডমিশন টেস্টের জন্য কোনও টাকা লাগবে না।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভরতির আবেদনের ডিরেক্ট লিঙ্ক - এখানে ক্লিক করুন

কর্মখালি খবর

Latest News

জাহিরের নামের মেহেন্দি হাতে সোনাক্ষী, ফাঁস হল জুটির প্রাক-বিয়ের অনুষ্ঠানের ছবি! গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল, ফল গোলশূন্য ড্র ধনু,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২২ জুন ২০২৪ এর রাশিফল দেখে নিন 9 ওভার শেষে USA-র স্কোর 65/3 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.