বাংলা নিউজ > কর্মখালি > JAM 2020: প্রবেশিকা পরীক্ষায় আবেদনের সময় পিছোল
জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স (JAM) এর প্রবেশিকা পরীক্ষার আবেদন প্রক্রিয়ার সময়সীমা বাড়ানো হলো। 
জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স (JAM) এর প্রবেশিকা পরীক্ষার আবেদন প্রক্রিয়ার সময়সীমা বাড়ানো হলো। 

JAM 2020: প্রবেশিকা পরীক্ষায় আবেদনের সময় পিছোল

  • আবেদনের শেষ দিন ১৫ অক্টোবর থেকে বাড়িয়ে ১৭ অক্টোবর করা হয়েছে।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (IISc) জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স (JAM) এর প্রবেশিকা পরীক্ষার আবেদন প্রক্রিয়ার সময়সীমা বাড়ানো হলো। আবেদনের শেষ দিন ১৫ অক্টোবর থেকে বাড়িয়ে ১৭ অক্টোবর করা হয়েছে। 

পরীক্ষায় বসতেহলে অনলাইনে আবেদন করা যাবে jam.iisc.ac.in ওয়েবসাইটে। পরীক্ষার নিয়মাবলীতে চলতি বছরে কিছু পরিবর্তন হয়েছে। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা সংশোধন করা হয়েছে এবং অর্থনীতির ওপর একটি নতুন পত্র অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৪ ফেব্রুয়ারি, ২০২১ রবিবার JAM পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি (IIT), ন্যাশনাল ইনস্টিটিউট টেকনোলজি (NIT) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট স অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ মতো প্রতিষ্ঠানে স্নাতকোত্তর স্তরে পড়ার প্রবেশিকা পরীক্ষা।

M.Sc. সহ বিভিন্ন মাস্টার্স প্রোগ্রামে (২ বছর) ভর্তির জন্য, অর্থনীতিতে স্নাতকোত্তর (২ বছর), M.Sc.-Ph.D., M.Sc.-Ph.D দ্বৈত ডিগ্রি, M.Sc.-M.S. (গবেষণা) / পিএইচ। ডি দ্বৈত ডিগ্রি এবং IlTগুলিতে অন্যান্য স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম (ভিলাই, ভুবনেশ্বর, বোম্বাই, দিল্লি, আইএসএম ধনবাদ, গান্ধীনগর, গুয়াহাটি, হায়দরাবাদ, ইন্দোর, যোধপুর, কানপুর, খড়গপুর, মাদ্রাজ, মান্দি, পলক্কাদ, পাটনা, রুরকি, রোপার, তিরুপতি, এবং বিএইচইউ বারাণসী) এ JAM স্কোর গণ্য হয়।

IISc বেঙ্গালুরুর ইন্টিগ্রেটেড পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য এবং NIT, IIEST শিবপুর, SLIET পাঞ্জাব, এবং IISER এর প্রোগ্রামগুলিতে ভর্তির জন্য JAM প্রয়োজনীয়। এ বছর IIT--মান্ডি জ্যাম স্কোরের মাধ্যমে পড়ুয়াদের MSc ফিজিক্স এ ভর্তি করবে।

বন্ধ করুন