বাংলা নিউজ > কর্মখালি > JEE-Adv 2020: ২.৫ লাখ যোগ্য প্রার্থীর মধ্যে নথিভুক্ত মাত্র ১.৬০ লাখ
শুক্রবার সন্ধ্যা নাগাদ কেবল ১.৬০ লক্ষ শিক্ষার্থী নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করেছেন। 
শুক্রবার সন্ধ্যা নাগাদ কেবল ১.৬০ লক্ষ শিক্ষার্থী নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করেছেন। 

JEE-Adv 2020: ২.৫ লাখ যোগ্য প্রার্থীর মধ্যে নথিভুক্ত মাত্র ১.৬০ লাখ

  • যোগ্য প্রার্থীদের মধ্যে মাত্র ৬৪% শিক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড ২০২০ (JEE-Adv) এর জন্য নথিভুক্ত হয়েছেন।

নথিভুক্ত শিক্ষার্থীদের মধ্যে মাত্র ৬৪% শিক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন অ্যাডভান্সড ২০২০ (JEE-Adv) এর জন্য যোগ্য বিবেচিত হয়েছেন। এ বছর JEE-Mains উত্তীর্ণ প্রথম আড়াই লাখ শিক্ষার্থী পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হলেও শুক্রবার সন্ধ্যা নাগাদ কেবল ১.৬০ লক্ষ শিক্ষার্থী নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করেছেন।

JEE-Adv-এর জন্য আবেদনকারী বেশিরভাগ শিক্ষার্থী খুব ভাল ফল করেছেন তাঁরা নিজের পছন্দমতো IIT তে সুযোগ পাচ্ছেন।

গত বছর সারা দেশে ১.৭৫ লক্ষেরও বেশি শিক্ষার্থী JEE-মেইন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল। শীর্ষ ২.৪৫ লক্ষ শিক্ষার্থী পরীক্ষার জন্য নিবন্ধন করেছিল। ২০১৮ সালে, শীর্ষ ২.৩১ লক্ষ JEE-Main যোগ্য প্রার্থীদের মধ্যে মাত্র ১.৬৪ লাখ প্রার্থী JEE-Advএর জন্য নথিভুক্ত হয়েছিলেন এবং ২০১৭ সালে JEE-Ad পরীক্ষায় ২.২০ লক্ষ যোগ্য প্রার্থীদের মধ্যে প্রায় ১.৭১ লক্ষ প্রার্থী নাম নথিভুক্ত করেছিলেন।

JEE-Adv পরীক্ষাটি এই বছর IIT দিল্লি দ্বারা পরিচালিত হবে এবং ২৭ সেপ্টেম্বর পরীক্ষাটি সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে সামাজিক দূরত্বের নিয়মাবলী বজায় রেখে, সারা দেশে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণ করা হয়েছে। পরীক্ষার শহর গত বছরের ১৬৪ থেকে বাড়িয়ে এই বছর ২২২ করা হয়েছে। পরীক্ষার কেন্দ্রগুলি গত বছরের প্রায় ৬০০ টি কেন্দ্র থেকে বাড়িয়ে ১,১৫০ করা হয়েছে।

বন্ধ করুন