বাংলা নিউজ > কর্মখালি > JEE-Adv 2020: যাতায়াতে বাধা, পরীক্ষাকেন্দ্র বণ্টন পুনর্বিবেচনার আর্জি
পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর সমস্যার কারণে বিষয়টি পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন পরীক্ষার্থীরা।
পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর সমস্যার কারণে বিষয়টি পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন পরীক্ষার্থীরা।

JEE-Adv 2020: যাতায়াতে বাধা, পরীক্ষাকেন্দ্র বণ্টন পুনর্বিবেচনার আর্জি

  • বহু জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন অ্যাডভান্সড (JEE-Adv) পরীক্ষার্থী এখন পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে না পারার আশঙ্কা করছেন।

বাড়ি থেকে পরীক্ষা কেন্দ্রেগুলি অনেক দূরে বরাদ্দ করায় বহু জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন অ্যাডভান্সড (JEE-Adv) পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে না পারার আশঙ্কা করছেন।

কোভিড -১৯ অতিমারী ও দেশের বিভিন্ন স্থানে যাতায়াতে বিধিনিষেধ অব্যাহত থাকায় প্রার্থীরা জয়েন্ট সিট অ্যালোকেশন অথরিটি (JoSAA) কে তাঁদের বিষয়টি বিবেচনা করে দেখার জন্য অনুরোধ করেন। ২৩টি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) সহ ১১১ টি ইঞ্জনিয়ারিং ও টেকনোলজি কলেজগুলিতে ভর্তির জন্য ২২২ টি শহরে মোট ১.৬ লক্ষ পরীক্ষার্থীর ২৭ সেপ্টেম্বর JEE-Adv পরীক্ষা দেওয়ার কথা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রার্থী বলেন, মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের চন্দ্রপুরের বাসিন্দা একজন প্রার্থীকে প্রায় ৭০০ কিলোমিটার দূরে পুনেতে একটি পরীক্ষা কেন্দ্র বরাদ্দ করা হয়েছে। ‘মহামারীর কারণে গণপরিবহন খুব কমিয়ে দেওয়া হয়েছে। আমি চন্দ্রপুরকে কেন্দ্র হিসাবে বেছে নিয়েছিলাম এবং পুনে আমার তৃতীয় পছন্দ ছিল। স্বাস্থ্যের ঝুঁকি নিয়ে এত দূর যাতায়াত করার কথা ভেবে আমি উদ্বিগ্ন।’

ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের পছন্দ অনুসারে আটটি কেন্দ্র নির্বাচন করা প্রয়োজন। যে সব প্রার্থী তাঁদের রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন সোমবার, JoSAA তাঁদের অ্যাডমিট কার্ড সরবরাহ করেছে। কিছু প্রার্থী অভিযোগ করেছেন যে তাঁদের সপ্তম বা অষ্টম পছন্দের কেন্দ্র বরাদ্দ করা হয়েছে।

এ বছর, JoSAA পরীক্ষার সময় সামাজিক দূরত্বের ব্যবস্থা নিশ্চিত করতে গত বছরের তুলনায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা দ্বিগুণ করেছে। এ বছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১,১৫০। জেই-অ্যাডভান্সড পরীক্ষা এই বছর আইআইটি-দিল্লি পরিচালনা করছে। পরীক্ষা কেন্দ্র নিয়ে পরীক্ষার্থীদের ক্ষোভের বিষয়টি নিয়ে আইআইটি-দিল্লির ডিরেক্টর ও JoSAA ২০২০ র কো চেয়ার পার্সন ভি রামগোপাল রাওয়ের সঙ্গে ইমেল ও ফোন করা হলে কোনও সাড়া পাওয়া যায় নি।

বন্ধ করুন