বাংলা নিউজ > কর্মখালি > JEE (Adv) 2020: অতিমারীর জেরে অনুপস্থিত শিক্ষার্থীদের পরীক্ষায় বসার সুযোগ
সংক্রমণের কারণে যে সব শিক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড) দিতে পারেননি, তাঁদের আরও একবার পরীক্ষায় বসার সুযোগ JAB।
সংক্রমণের কারণে যে সব শিক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড) দিতে পারেননি, তাঁদের আরও একবার পরীক্ষায় বসার সুযোগ JAB।

JEE (Adv) 2020: অতিমারীর জেরে অনুপস্থিত শিক্ষার্থীদের পরীক্ষায় বসার সুযোগ

  • পরীক্ষায় বসার সুযোগ করে দিল IIT জয়েন্ট অ্যাডমিশন বোর্ড (JAB)।

কোভিড সংক্রমণের কারণে যে সব শিক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড) দিতে পারেননি তাঁদের আরও একবার এই পরীক্ষায় বসার সুযোগ করে দিল IIT জয়েন্ট অ্যাডমিশন বোর্ড (JAB)। মঙ্গলবার একটি জরুরি ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত হয়, যাঁরা এ বছরের JEE অ্যাডভান্স দিতে পারেননি ২০২১ সালে তাঁরা ফের এই পরীক্ষা দিতে পারবেন।

IIT দিল্লি এক বিবৃতিতে জানিয়েছে, করোনা ও কন্টেন মেন্ট জোন এ থাকার কারণে JEE (অ্যাডভান্সড) ২০২০ দিতে না পারা পরীক্ষার্থীদের সুযোগ করে দিতে বহু বিকল্প পথ নিয়ে বিস্তারিত আলোচনা করে JAB। তারপরই সিধন্ত্নেওয়া হয় যে, সফল রেজিস্ট্রেশন করা যে সব ছাত্র পরীক্ষা দিতে পারেননি তাঁদের JEE (অ্যাডভান্সড) ২০২১ এ পরীক্ষা দেওয়ার আর একবার সুযোগ দেওয়া হবে।

এ বছর নাম নথিভুক্ত করা প্রায় ৯০০০ শিক্ষার্থী JEE (অ্যাডভান্সড) এ বসতে পারেননি। JAB এর সিদ্ধান্তে এঁরা উপকৃত হবেন। সেই সঙ্গে JAB সিদ্ধান্ত নিয়েছে এই পরীক্ষার্থীদের JEE (মেন) ২০২১ এ বসার প্রয়োজন নেই। শুধুমাত্র JEE (অ্যাডভান্সড) ২০২১ এই বসবেন তাঁরা।

আরও জানানো হয়েছে, বয়সের বিষয়টিও শিথিল করা হবে। আরও, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এই প্রার্থীদের JEE (মেইন) ২০২১ থেকে JEE (অ্যাডভান্সড) ২০২১ এ অংশ নেওয়া প্রার্থীদের অংশ হিসাবে দেখা হবে না।

এবছর ৫ অক্টোবর JEE (অ্যাডভান্সড) এর ফলাফল প্রকাশিত হয়। মোট ১৫০৮৩৮ জন প্রার্থী JEE (অ্যাডভান্সড) ২০২০র প্রথম ও দ্বিতীয় পত্রে অংশ নেন। উত্তীর্ণ হন ৪৩২০৪ জন। এর মধ্যে মহিলা ৬৭০৭ জন।

বন্ধ করুন