বাড়ি > কর্মখালি > JEE Advanced 2020 - বিতর্কের মধ্যেই বড় ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি 
ফাইল ছবি 

JEE Advanced 2020 - বিতর্কের মধ্যেই বড় ঘোষণা কেন্দ্রের

  • ইন্ডিয়ান ইনস্টিটিউট টেকনোলজি (IIT) দিল্লি - সংশোধিত ব্রোশিওর প্রকাশ করেছে

JEE অ্যাডভান্সডের জন্য অনলাইন রেজিস্ট্রেশন ১১ ই সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ১৬ সেপ্টেম্বর শেষ হবে। তবে ফি দেওয়া যাবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (JEE) অ্যাডভান্স এর আয়োজক ইন্ডিয়ান ইনস্টিটিউট টেকনোলজি (IIT) দিল্লি - সংশোধিত ব্রোশিওর প্রকাশ করেছে।

আগ্রহীরা ও যোগ্য প্রার্থীরা jeeadv.ac.in এ আবেদন করতে পারবেন। ২৭ সেপ্টেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ফলাফল ৫ অক্টোবর প্রকাশিত হবে। কেবল JEE Main এর শীর্ষস্থানীয় আড়াই লাখ প্রার্থীই JEE অ্যাডভান্সডের জন্য আবেদন করতে পারবেন। তদুপরি, বিদেশি নাগরিকরাও এতে আবেদন করতে পারবেন, তবে দ্বাদশ শ্রেণির নম্বরগুলির উপর ভিত্তি করে তাঁদের নির্বাচন হবে। JEE অ্যাডভান্সডের সম্ভাব্য নির্ঘণ্ট অনুসারে, ১০ সেপ্টেম্বরের মধ্যে JEE মেইনের ফলাফল প্রকাশিত হবে আশা করা যায়।

জেইই অ্যাডভান্সডের মাধ্যমে, IITগুলি স্নাতক, ইন্টিগ্রেটেড মাস্টারস বা ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান বা আর্কিটেকচারে স্নাতক-স্নাতকোত্তর দ্বৈত ডিগ্রি স্নাতক-দ্বৈত ডিগ্রি অর্জনের জন্য স্নাতক কোর্সে ভর্তি হওয়া যায়। IIT ছাড়াও IISc, IISER, IIST, RGIPT এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পেট্রোলিয়াম অ্যান্ড এনার্জি, বিশাখাপত্তনমেও JEE অ্যাডভান্সড এর ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়।

JEE অ্যাডভান্সড দেওয়ার জন্য বয়সের একটি উচ্চ সীমা আছে। প্রার্থীদের ১ অক্টোবর, ১৯৯৫ বা তার পরে জন্মগ্রহণ করতে হবে । নিয়ম অনুসারে এসসি, এসটি এবং পিডব্লিউডি প্রার্থীদের পাঁচ বছরের ছাড় দেওয়া হয়।

রেজিস্ট্রেশন ফি ২,৮০০ টাকা। মহিলা প্রার্থী এবং এসসি, এসটি, এবং পিডব্লিউডি বিভাগের প্রার্থীদের ১,৪০০ টাকা দিতে হবে। বিদেশি নাগরিকদের জন্য ফি ১৫০ ডলার, তবে সার্কের দেশগুলির জন্য ফি ৭৫ ডলার।

এ বছর, IITগুলি ভর্তির জন্য দ্বাদশ শ্রেণির নম্বরের মানদণ্ড শিথিল করেছে। এর আগে প্রার্থীদের জেইই অ্যাডভান্সড ক্লিয়ারিংয়ের পাশাপাশি দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর পেতে হত। এই বছর থেকে, বিভিন্ন বোর্ড করোনার কারণে বিভিন্ন মূল্যায়ন পদ্ধতি গ্রহণ করেছে। আইআইটিগুলি জানিয়েছে জেইই অ্যাডভান্সড ক্লিয়ারিংয়ের পাশাপাশি প্রার্থীদের শুধু মাত্র দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হলেই হবে।

জেইই (অ্যাডভান্সড) ২০২০ তে দুটি প্রশ্নপত্র থাকবে: প্রশ্নপত্র ১ এবং প্রশ্নপত্র ২। প্রতিটি প্রশ্নপত্র এর সময়সীমা তিন ঘন্টা। দুটিই কাগজপত্র বাধ্যতামূলক। প্রতিটি প্রশ্নপত্রে পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত এই তিনটি পৃথক বিভাগ থাকবে। কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) মোডে অনুষ্ঠিত হবে।

বন্ধ করুন