বাংলা নিউজ > কর্মখালি > JEE Advanced 2020 - বিতর্কের মধ্যেই বড় ঘোষণা কেন্দ্রের

JEE Advanced 2020 - বিতর্কের মধ্যেই বড় ঘোষণা কেন্দ্রের

ফাইল ছবি 

ইন্ডিয়ান ইনস্টিটিউট টেকনোলজি (IIT) দিল্লি - সংশোধিত ব্রোশিওর প্রকাশ করেছে

JEE অ্যাডভান্সডের জন্য অনলাইন রেজিস্ট্রেশন ১১ ই সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ১৬ সেপ্টেম্বর শেষ হবে। তবে ফি দেওয়া যাবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (JEE) অ্যাডভান্স এর আয়োজক ইন্ডিয়ান ইনস্টিটিউট টেকনোলজি (IIT) দিল্লি - সংশোধিত ব্রোশিওর প্রকাশ করেছে।

আগ্রহীরা ও যোগ্য প্রার্থীরা jeeadv.ac.in এ আবেদন করতে পারবেন। ২৭ সেপ্টেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ফলাফল ৫ অক্টোবর প্রকাশিত হবে। কেবল JEE Main এর শীর্ষস্থানীয় আড়াই লাখ প্রার্থীই JEE অ্যাডভান্সডের জন্য আবেদন করতে পারবেন। তদুপরি, বিদেশি নাগরিকরাও এতে আবেদন করতে পারবেন, তবে দ্বাদশ শ্রেণির নম্বরগুলির উপর ভিত্তি করে তাঁদের নির্বাচন হবে। JEE অ্যাডভান্সডের সম্ভাব্য নির্ঘণ্ট অনুসারে, ১০ সেপ্টেম্বরের মধ্যে JEE মেইনের ফলাফল প্রকাশিত হবে আশা করা যায়।

জেইই অ্যাডভান্সডের মাধ্যমে, IITগুলি স্নাতক, ইন্টিগ্রেটেড মাস্টারস বা ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান বা আর্কিটেকচারে স্নাতক-স্নাতকোত্তর দ্বৈত ডিগ্রি স্নাতক-দ্বৈত ডিগ্রি অর্জনের জন্য স্নাতক কোর্সে ভর্তি হওয়া যায়। IIT ছাড়াও IISc, IISER, IIST, RGIPT এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পেট্রোলিয়াম অ্যান্ড এনার্জি, বিশাখাপত্তনমেও JEE অ্যাডভান্সড এর ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়।

JEE অ্যাডভান্সড দেওয়ার জন্য বয়সের একটি উচ্চ সীমা আছে। প্রার্থীদের ১ অক্টোবর, ১৯৯৫ বা তার পরে জন্মগ্রহণ করতে হবে । নিয়ম অনুসারে এসসি, এসটি এবং পিডব্লিউডি প্রার্থীদের পাঁচ বছরের ছাড় দেওয়া হয়।

রেজিস্ট্রেশন ফি ২,৮০০ টাকা। মহিলা প্রার্থী এবং এসসি, এসটি, এবং পিডব্লিউডি বিভাগের প্রার্থীদের ১,৪০০ টাকা দিতে হবে। বিদেশি নাগরিকদের জন্য ফি ১৫০ ডলার, তবে সার্কের দেশগুলির জন্য ফি ৭৫ ডলার।

এ বছর, IITগুলি ভর্তির জন্য দ্বাদশ শ্রেণির নম্বরের মানদণ্ড শিথিল করেছে। এর আগে প্রার্থীদের জেইই অ্যাডভান্সড ক্লিয়ারিংয়ের পাশাপাশি দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর পেতে হত। এই বছর থেকে, বিভিন্ন বোর্ড করোনার কারণে বিভিন্ন মূল্যায়ন পদ্ধতি গ্রহণ করেছে। আইআইটিগুলি জানিয়েছে জেইই অ্যাডভান্সড ক্লিয়ারিংয়ের পাশাপাশি প্রার্থীদের শুধু মাত্র দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হলেই হবে।

জেইই (অ্যাডভান্সড) ২০২০ তে দুটি প্রশ্নপত্র থাকবে: প্রশ্নপত্র ১ এবং প্রশ্নপত্র ২। প্রতিটি প্রশ্নপত্র এর সময়সীমা তিন ঘন্টা। দুটিই কাগজপত্র বাধ্যতামূলক। প্রতিটি প্রশ্নপত্রে পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত এই তিনটি পৃথক বিভাগ থাকবে। কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) মোডে অনুষ্ঠিত হবে।

কর্মখালি খবর

Latest News

'গণতন্ত্রের কাতিল' মুখ্যমন্ত্রী! চাকরি বাতিল নিয়ে সরব রুদ্রনীল, বললেন, ‘এরপরও…’ রাজারামের ৫ লিঙ্কম্যান আছে কলকাতায়, সন্দেহভাজনদের খোঁজ চালাচ্ছে পুলিশ ভিড় থেকে দূরে থাকতে চাইছেন অমিতাভ? অযোধ্যার পর আলিবাগে জমি কিনলেন বিগ বি ‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.