বাংলা নিউজ > কর্মখালি > JEE advanced result 2020: IIT নয়, MIT-তে পাড়ি দেবেন JEE Advanced-এ প্রথম চিরাগ ফালোর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে ‘বাল শক্তি পুরস্কার’ পেয়েছিলেন চিরাগ। (ছবি সৌজন্য লাইভমিন্ট)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে ‘বাল শক্তি পুরস্কার’ পেয়েছিলেন চিরাগ। (ছবি সৌজন্য লাইভমিন্ট)

JEE advanced result 2020: IIT নয়, MIT-তে পাড়ি দেবেন JEE Advanced-এ প্রথম চিরাগ ফালোর

  • চলতি বছরের গোড়াতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে ‘বাল শক্তি পুরস্কার’ পেয়েছিলেন চিরাগ।

সোমবার প্রকাশিত হয়েছে জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন অ্যাডভান্সডের (জেইই-অ্যাডভান্সড) ফলাফল। দেশের মধ্যে প্রথম হয়েছেন পুণের চিরাগ ফালোর। ৩৯৬-এর মধ্যে ৩৫২ পেয়েছেন তিনি। 

তবে প্রথম হলেও আইআইটিতে পড়বেন না চিরাগ। ইতিমধ্যে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট  অফ টেকনোলজিতে (এমআইটি) তিনি ভরতি হয়ে গিয়েছেন। অনলাইনে ক্লাসও করেছেন। সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেন, ‘আমি ইতিমধ্যে অনলাইনে এমআইটির ক্লাস করেছি এবং সেটাই চালিয়ে যাব।’ জেইই-মেনে সারাদেশে তিনি দ্বাদশ স্থানে ছিলেন। জেইই-অ্যাডভান্সডে একেবারে শীর্ষে উঠে এসেছেন। চলতি বছরের গোড়াতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে ‘বাল শক্তি পুরস্কার’ পেয়েছিলেন চিরাগ।

মেয়েদের মধ্যে দেশে প্রথম হযেছেন প্রথম হয়েছেন কণিষ্কা মিত্তল। সার্বিকভাবে তাঁর র‍্যাঙ্ক ১৭। তিনি আইআইটি রুরকি জোনের অন্তর্ভুক্ত। আইআইটি বোম্ব জোন থেকে মেয়েদের মধ্যে শীর্ষে আছেন নিয়তি মেহতা। সার্বিকভাবে তাঁর র‍্যাঙ্ক ৬২।

পরীক্ষার আয়োজক সংস্থা আইআইটি দিল্লির তরফে জানানো হয়েছে, জেইই-অ্যাডভান্সডে প্রথম ১০০-এর মধ্যে ২৪ জন আইআইটি বোম্ব জোনের। তাঁদের মধ্যে আবার প্রথম দশে জায়গা করে নিয়েছেন চারজন। প্রথম একশোয় আইআইটি দিল্লি জোনের আছেন ২২ জন। তফসিলি জাতি ও বিশেষভাবে সক্ষম প্রার্থীদের বিভাগে প্রথম হয়েছেন যথাক্রমে অভি উদয় ও যশ পাতিল। তাঁরা আইআইটি বোম্বের জোনের।

বন্ধ করুন