বাংলা নিউজ > কর্মখালি > JEE Main 2021- প্রথম দফায় পরীক্ষা হবে ২৩-২৬ ফেব্রুয়ারির মধ্যে, জানালেন শিক্ষামন্ত্রী
রমেশ পোখরিয়াল (PTI)
রমেশ পোখরিয়াল (PTI)

JEE Main 2021- প্রথম দফায় পরীক্ষা হবে ২৩-২৬ ফেব্রুয়ারির মধ্যে, জানালেন শিক্ষামন্ত্রী

  • বুধবার পোখরিয়াল জানান যে চলতি বছর ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে জয়েন্ট পরীক্ষা হবে

আগেই জানিয়েছিলেন চারবার হবে সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা। এবার জয়েন্ট মেইনের দিনক্ষণ জানিয়ে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। 

বুধবার পোখরিয়াল জানান যে চলতি বছর ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে জয়েন্ট পরীক্ষা হবে। শেষ পরীক্ষা হওয়ার ৪-৫ দিন পরে পরীক্ষার ফলাফল ঘোষিত করা হবে। ২৩-২৬ ফেব্রুয়ারি প্রথম দফার পরীক্ষা হবে বলে জানিয়েছেন পোখরিয়াল। 

ইতিমধ্যেই  শুরু হয়েছে সর্বভারতীয় জয়েন্ট প্রবেশিকা পরীক্ষার (জেইই-মেন) অনলাইনে আবেদন প্রক্রিয়া। প্রার্থীরা jeemain.nta.nic.in সাইটে নিয়ে আগামী বছরের পরীক্ষার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন। নয়া বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

প্রথম শিফটের পরীক্ষা হবে সকাল ৯ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত। দ্বিতীয় শিফটের পরীক্ষা শুরু হবে দুপুর ৩ টে থেকে। চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। ১৩ টি ভাষায় পরীক্ষা দিতে পারবেন প্রার্থীরা।

বি আর্ক ছাড়া অন্য সব কোর্সের জন্য প্রবেশিকা পরীক্ষা হবে অনলাইনে। এবার ৯০টি প্রশ্ন থাকবে, তার মধ্যে ৭৫টি উত্তর দিতে হবে। বাকি ১৫টির জন্য কোনও নেগেটিভ মার্কিং থাকবে না বলেও জানান পোখরিয়াল। 

 বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বোর্ডে বিভিন্ন সময় পরীক্ষা হওয়ায় প্রার্থীদের সুবিধার্থে চার দফায় পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। অর্থাৎ দেশের বিভিন্ন প্রান্তের অধিক সংখ্যা প্রার্থী যাতে পরীক্ষায় বসতে পারেন, সেজন্য চার দফায় পরীক্ষা নেওয়া হচ্ছে।

 

বন্ধ করুন