বাংলা নিউজ > কর্মখালি > JEE Main 2023 Admit Card: কবে JEE Main-র অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কীভাবে ডাউনলোড করবেন? দেখে নিন

JEE Main 2023 Admit Card: কবে JEE Main-র অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কীভাবে ডাউনলোড করবেন? দেখে নিন

JEE Main-র অ্যাডমিট কার্ড শীঘ্রই প্রকাশিত হতে চলেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

JEE Main 2023 Admit Card: JEE Main-র অ্যাডমিট কার্ড শীঘ্রই প্রকাশিত হতে চলেছে। JEE Main-র অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in-তে যেতে হবে। এনটিএয়ের তরফে জানানো হয়েছে, JEE Main-র প্রথম সেশনের (জানুয়ারি) পরীক্ষা শুরু হবে আগামী ২৪ জানুয়ারি। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

শীঘ্রই প্রকাশিত হতে চলেছে JEE Main-র অ্যাডমিট কার্ড। তবে কবে ও কখন থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা, তা JEE Main-র আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) তরফে জানানো হয়নি।

JEE Main-র অ্যাডমিট কার্ডের আপডেট

১) কবে প্রকাশিত হবে, তা এখনও ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) তরফে জানানো হয়নি।

২) আগামী শিক্ষাবর্ষের জন্য দুটি সেশনে JEE Main পরীক্ষা হবে। দুটি সেশনের পরীক্ষা দিতে পারবেন প্রার্থীরা।

কীভাবে JEE Main-র অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন?

১) JEE Main-র অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in-তে যেতে হবে। 

২) 'JEE Main 2023 session 1 admit card'-র লিঙ্কে যেতে হবে। 

৩) অ্যাপ্লিকেশন নম্বর, পাসওয়ার্ড, জন্মতারিখের মতো তথ্য দিয়ে লগইন করতে হবে। 

৪) স্ক্রিনে JEE Main 2023 session 1-এর অ্যাডমিট কার্ড দেখাবে। তা ডাউনলোড করে রেখে নিন। প্রিন্ট-আউট করে পরীক্ষার দিন নিয়ে যেতে হবে।

আরও পড়ুন: JEE Main 2023 Criteria Relaxed: শিথিল হল বোর্ড পরীক্ষায় ৭৫% নম্বর পাওয়ার নিয়ম, যোগ হল নয়া শর্ত

কবে JEE Main পরীক্ষা হবে?

এনটিএয়ের তরফে জানানো হয়েছে, JEE Main-র প্রথম সেশনের (জানুয়ারি) পরীক্ষা শুরু হবে আগামী ২৪ জানুয়ারি। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। সেইসঙ্গে ২৫ জানুয়ারি, ২৭ জানুয়ারি, ২৮ জানুয়ারি, ২৯ জানুয়ারি এবং ৩০ জানুয়ারি হবে।

আইআইটি, এনআইটির মতো প্রতিষ্ঠানে ভরতির নিয়ম শিথিল

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির (এনআইটি) মতো শিক্ষা প্রতিষ্ঠানে ভরতির ক্ষেত্রে পুরনো নিয়ম ফিরিয়ে এনেছিল। যে নিয়ম করোনাভাইরাসের আগে চালু ছিল। এনটিএয়ের আয়োজক সংস্থার তরফে জানানো হয়েছিল, আইআইটি, এনআইটির মতো শিক্ষা প্রতিষ্ঠানে ভরতির জন্য দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পেতে হবে। 

আরও পড়ুন: UGC on JEE mains and NEET merger: জেইই ও নিট সংঘবদ্ধ হয়ে একটি মাত্র এন্ট্রান্স কবে থেকে? ইউজিসি দিল জবাব

কিন্তু সেই নির্দেশিকা জারির মাসখানেকের মধ্যে নিয়ম শিথিল করে দিয়েছে এনটিএ। JEE Main-র আয়োজক সংস্থার তরফে জানানো হয়েছে, আইআইটি এবং এনআইটির মতো শিক্ষা প্রতিষ্ঠানে ভরতির জন্য দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ পেতে হবে। অথবা সংশ্লিষ্ট বোর্ড পরীক্ষার প্রথম ২০ পার্সেন্টাইলের মধ্যে থাকতে হবে প্রার্থীদের।

কর্মখালি খবর

Latest News

ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.