বাংলা নিউজ > কর্মখালি > JEE Main Session 1 Result 2023: জেইই-তে ১০০ পার্সেন্টাইল স্কোর করলেন ২০ জন, কীভাবে দেখবেন ফল?

JEE Main Session 1 Result 2023: জেইই-তে ১০০ পার্সেন্টাইল স্কোর করলেন ২০ জন, কীভাবে দেখবেন ফল?

জেইই-তে ১০০ পার্সেন্টাইল স্কোর করলেন ২০ জন

জেইই মেইনস-এর প্রথম সেশনের পর এনটিএ-র তরফে ক্রমতালিকা ঘোষণা করা হয়নি। সেশন ২-এর পরীক্ষা সম্পন্ন হলে সেই তালিকা প্রকাশ করবে এনটিএ। যেই পরীক্ষার্থীরা সেশন ১ এবং ২, উভয়েই অংশ নিয়েছেন, তাঁদের ক্ষেত্রে যে পরীক্ষায় তাঁরা সর্বোচ্চ নম্বর পেয়েছেন, তাই তাঁদের যোগ্যতা অর্জনের নম্বর হিসেবে বিবেচিত হবে।

জানুয়ারিতে অনুষ্ঠিত জয়েন্ট এন্ট্রেন্সের মেইনস পরীক্ষার প্রথম সেশনের ফলাফল ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। গতকাল, ৬ ফেব্রুয়ারি এই ফল প্রকাশ করা হয়। প্রার্থীরা jeemain.nta.nic.in এবং ntaresults.nic.in-এ তাদের স্কোরকার্ড দেখতে পারেন। এদিকে জেইই মেইনস-এর প্রথম সেশনের পর এনটিএ-র তরফে ক্রমতালিকা ঘোষণা করা হয়নি। সেশন ২-এর পরীক্ষা সম্পন্ন হলে সেই তালিকা প্রকাশ করবে এনটিএ। যেই পরীক্ষার্থীরা সেশন ১ এবং ২, উভয়েই অংশ নিয়েছেন, তাঁদের ক্ষেত্রে যে পরীক্ষায় তাঁরা সর্বোচ্চ নম্বর পেয়েছেন, তাই তাঁদের যোগ্যতা অর্জনের নম্বর হিসেবে বিবেচিত হবে। তবে জানা গিয়েছে, প্রশম সেশনের পরীক্ষায় ২০ জন ১০০ পার্সেন্টাইল পেয়েছেন।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (জেইই) মেইন সেশন ১ রেজাল্ট: কীভাবে চেক করবেন? jeemain.nta.nic.in-এ যেতে হবে। ফলাফলের লিঙ্কে ক্লিক করতে হবে। আবেদনপত্র নম্বর, জন্ম তারিখ এবং সিকিউরিটি পিন সহ প্রয়োজনীয় তথ‍্যগুলো দিতে হবে। আপনার জেইই মেইন সেশন ১ ফলাফল স্ক্রিনে দেখা যাবে।

এদিকে ফলাফল ঘোষণার আগে এজেন্সি জেইই মেইনসের 'প্রাথমিক উত্তরপত্র' প্রকাশ করেছিল। সেই উত্তরপত্র নিয়ে কোনও অভিযোগ থাকলে তাও প্রার্থীদের জানাতে বলেছিল এনটিএ। পরবর্তীতে 'চূড়ান্ত উত্তরপত্র' আপলোড করা হয় ওয়েবসাইটে। উল্লেখ্য, এর আগে জেইই মেইনস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ২৪ জানুয়ারি, ২৫ জানুয়ারি, ২৭ জানুয়ারি, ২৮ জানুয়ারি, ২৯ জানুয়ারি এবং ৩০ জানুয়ারি। এনটিএ এই পরীক্ষার দায়িত্ব নেওয়ার পর থেকে জেইই মেইমসের প্রথম সেশনে পেপার ১-এ বসা পরীক্ষার্থীদের সংখ্যা রেকর্ড ভেঙেছিল। সেই সময় ৮.২২ লক্ষ পরীক্ষার্থী ইঞ্জিনায়রিং কোর্সে ভরতির জন্য সেই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সেশন ১ পরীক্ষা ইংরেজি, হিন্দি, গুজরাটি, কন্নড়, অসমীয়া, বাংলা, মালয়ালম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু সহ ১৩টি ভাষায় পরিচালিত হয়েছে।

এর আগে জেইই-তে বসতে গেলে দ্বাদশে ন্যূনতম ৭৫ শতাংশ মার্কস থাকা আবশ্যক ছিল। তবে এখন নিয়ম বদলে গিয়েছে। বর্তমানে সংশ্লিষ্ট বোর্ডের প্রথম ২৫ পার্সেন্টাইলের মধ্যে থাকলেই জেইই-তে বসার সুযোগ মিলবে। সেই ক্ষেত্রে দ্বাদশের মার্কস ৭৫ শতাংশের নীচে হলেও তা বাধা হয়ে দাঁড়াবে না। এই পরীক্ষার মাধ্যমে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনলজিস, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনলজিস এবং অন্যান্য সরকার পরিচালিত ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানে ভরতি হওয়া যায়।

কর্মখালি খবর

Latest News

আইপিএল পর্ব শেষ করে পাকিস্তান দলের সঙ্গে যোগ দিলেন গ্যারি কার্স্টেন আজই শুরু লক্ষ্মী-নারায়ণ যোগ! মায়ের কৃপায় অগাধ সম্পদ পাবেন কোন কোন রাশির জাতক হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও বিয়ের ৬ বছর, ১ ছেলের মা! বউ ঋদ্ধিমার হাতের স্পেশাল এই খাবারের প্রশংসায় গৌরব জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ শুক্রের বৃষে গমন ৪ রাশির জন্য নিয়ে আসবে বড় সমস্যা, থাকতে হবে সতর্ক সাগরে নিম্নচাপ তৈরি হতেই ভারী বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে,পূর্বাভাস হাওয়া অফিসের বৃষ্টি হোক না-হোক, আজ বাঁধ ভাঙবেই হাসি! পড়ুন দিনের সেরা ৫ জোকস, মন থাকুক মজায় আজও বৃষ্টি আমদাবাদে? প্রথম কোয়ালিফায়ার না হলে IPL ফাইনালে কে? ধাক্কা খাবে KKR?

Latest IPL News

হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.