বাংলা নিউজ > কর্মখালি > JEE Mains 2021: পিছিয়ে গেল চতুর্থ সেশনের পরীক্ষা, নয়া সূচি ঘোষণা, দেখে নিনি
পিছিয়ে গেল জেইই-মেনের চতুর্থ সেশনের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
পিছিয়ে গেল জেইই-মেনের চতুর্থ সেশনের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

JEE Mains 2021: পিছিয়ে গেল চতুর্থ সেশনের পরীক্ষা, নয়া সূচি ঘোষণা, দেখে নিনি

  • পিছিয়ে গেল জেইই-মেনের চতুর্থ সেশনের পরীক্ষা।

পিছিয়ে গেল জেইই-মেনের চতুর্থ সেশনের পরীক্ষা। দুই সেশনের পরীক্ষার মধ্যে চার সপ্তাহের সময় দিতে আগামী ২৬ অগস্ট থেকে ২ সেপ্টেম্বর সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (জেইই-মেন) পরীক্ষা হবে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

এমনিতে পরিবর্তিত সূচি অনুযায়ী, ২৭ জুলাই থেকে ২ অগস্ট পর্যন্ত জেইই-মেনের চতুর্থ সেশনের পরীক্ষা হওয়ার কথা ছিল। যে পরীক্ষার জন্য আপাতত ৭.৩২ লাখ প্রার্থী নথিভুক্ত হয়েছেন। কিন্তু করোনাভাইরাসের জেরে তৃতীয় সেশনের পরীক্ষা ২০, ২২, ২৫ এবং ২৭ জুলাই হচ্ছে। সেই পরিস্থিতিতে টুইটারে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রার্থীদের লাগাতার দাবি এবং প্রার্থীদের ফল আরও ভালো করার সুযোগ দেওয়ার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে জেইই-মেনের তৃতীয় এবং চতুর্থ সেশনের পরীক্ষার মধ্যে চার সপ্তাহ ব্যবধান রাখার পরামর্শ দেওয়া হয়েছিল। সেইমতো এবার জেইই মেনের চতুর্থ সেশনের পরীক্ষা হবে ২৬, ২৭ ও ৩১ অগস্ট এবং ১ ও ২ সেপ্টেম্বর। ইতিমধ্যে চতুর্থ সেশনের জেইই-মেন পরীক্ষার জন্য ৭.৩২ লাখ প্রার্থী নথিভুক্ত হয়েছেন।’

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জেইই-মেনের চতুর্থ সেশনের পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী ২০ জুলাই পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। সেইসঙ্গে করোনা পরিস্থিতিতে ২৩২ টির পরিবর্তে ৩৩৪ টি শহরে পরীক্ষা হবে। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৬৬০ থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৮২৮।

চলতি বছর চারটি সেশনে জেইই-মেন পরীক্ষা হচ্ছে। গত ফেব্রুয়ারি এবং মার্চে যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় সেশনের পরীক্ষা হয়েছিল। প্রথম দফায় (গত ২৩-২৬ ফেব্রুয়ারি) ৬২০,৯৭৮ জন পরীক্ষা দিয়েছিলেন। দ্বিতীয় দফায় (১৬-১৮ মার্চ) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৫৬,২৪৮। প্রাথমিকভাবে ২৭, ২৮ এবং ৩০ এপ্রিল তৃতীয় দফার পরীক্ষা হওয়ার কথা ছিল। চতুর্থ দফার পরীক্ষা হওয়ার কথা ছিল ২৪, ২৫, ২৬, ২৭ এবং ২৮ মে। কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এপ্রিল এবং মে সেশনের পরীক্ষা স্থগিত হয়ে যায়। আপাতত দেশের বিভিন্ন প্রান্তে করোনার সংক্রমণ কমে যাওয়ায় পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন