বাড়ি > কর্মখালি > Jharkhand Class X and XII results- নকল থেকে সাবধান! ভুয়ো ওয়েবসাইটে 'প্রকাশিত' ঝাড়খণ্ড দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল
ফেক ওয়েবসাইট 
ফেক ওয়েবসাইট 

Jharkhand Class X and XII results- নকল থেকে সাবধান! ভুয়ো ওয়েবসাইটে 'প্রকাশিত' ঝাড়খণ্ড দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল

ভুয়ো ওয়েবসাইটের বিষয় কেন্দ্রকে চিঠি পাঠিয়েছে ঝাড়খণ্ডের শিক্ষা দফতর। 

জুলাইয়ের প্রথম সপ্তাহে সম্ভবত প্রকাশিত হবে ঝাড়খণ্ড ক্লাস ১০ ও ১২-এর ফলাফল। কিন্তু তার আগেই একটি ওয়েবসাইট দাবি করছে যে তাদের কাছে রেজাল্ট আছে। এই ভুয়ো ওয়েবসাইটটিক খোঁজ পেয়েছে ঝাড়খণ্ড অ্যাকাডেমিক কাউন্সিল (জেএসি)। 

এই ভুয়ো ওয়েবসাইটটির ঠিকানা হল jacresults.in. প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, উত্তরপ্রদেশে বানানো হয়েছে এই ওয়েবসাইট। এই বিষয় পদক্ষেপ নেওয়ার জন্য ঝাড়খণ্ডের সাইবার সেল ও ন্যাশনাল সাইবার কোঅর্ডিনেশন সেন্টারকে চিঠি লিখেছে শিক্ষা দফতর। 

জেএসি-র সম্পাদক মহিপ কুমার সিং বলেন যে তাঁদের সাইটে কোনও সাইবার অ্যাটাক হচ্ছে কি না, সেটা চেক করতে গিয়ে এই ভুয়ো ওয়েবসাইটের খোঁজ পান তাঁরা। পরে জানা যায় যে সেটা উত্তরপ্রদেশ থেকে কার্যকলাপ করছে। 

ভুয়ো ওয়েবসাইটের হোম পেজে দেখাচ্ছে যে রেজাল্ট বেরিয়ে গিয়েছে, রোল নং ও পাসওয়ার্ড দিলেই চলবে। এটি কোনও জালিয়াতির অংশ বলেই শিক্ষাদফতর মনে করছে। 

https://jac.jharkhand.gov.in/jac/- এই ওয়েবসাইটে আসল ফলাফল প্রকাশিত হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। কাউন্সিলের আইটি সেলের এক কর্তা বলেছেন যে ভুয়ো ওয়েবসাইটটি অবিকল আসলটির মতোই দেখতে। পরীক্ষার্থীদের সঙ্গে প্রতারণা ও তাদের ডেটা ফিসিং করার এটা প্রচেষ্টা বলে মনে করা হচ্ছে। 

গতকাল সমস্ত খাতা দেখার প্রক্রিয়া শেষ হয়েছে। জুলাইয়ের প্রথম সপ্তাহে সম্ভবত বেরোবে ফলাফল। দশ থেকে ২৮  ফেব্রুয়ারি অবধি পরীক্ষা হয়েছিল। মার্চ মাসেই খাতা দেখার প্রক্রিয়া শেষ করার কথা থাকলেও করোনার জেরে দেরি হয়। 

দফায় দফায়  পিছিয়ে শেষপর্যন্ত ২৮ মে শুরু হয় খাতা দেখা। এই বছর ৩.৮৭ লক্ষ ছাত্র-ছাত্রী  ঝাড়খণ্ড বোর্ডের আওতায় ম্যাট্রিক ( দশম শ্রেণির) পরীক্ষা দিয়েছেন। ইন্টারমিডিয়েট (দ্বাদশ শ্রেণির) পরীক্ষা দিয়েছেন ২.৩৪ লক্ষ পড়ুয়া। 

 

 

বন্ধ করুন