বাংলা নিউজ > কর্মখালি > সরকারি চাকরিতে পদোন্নতিতে কোটার সরলীকরণের বিল পাশ
  ফাইল ছবি : টুইটার  (Twitter)

সরকারি চাকরিতে পদোন্নতিতে কোটার সরলীকরণের বিল পাশ

কোনও প্রকার প্রযুক্তিগত বাধা যাতে না আসে, তা নিশ্চিত করা হবে এর মাধ্যমে। তাছাড়া, পদোন্নতির পর বিভিন্ন শ্রেণির কর্মচারীদের মধ্যে কে সিনিয়র হবেন, তা নিয়ে বিভ্রান্তি ছিল। এই আইন আনুষঙ্গিক জ্যেষ্ঠতা(সিনিয়রিটি)-কে সংজ্ঞায়িত করে।

বৃহস্পতিবার এক বিশেষ বিলে ছাড়পত্র দিল ঝাড়খণ্ড বিধানসভা। বিলটির লক্ষ্য বিভিন্ন পদ এবং পদোন্নতিতে তফসিলি উপজাতি এবং তফসিলি বর্ণের রাজ্য সরকারী কর্মচারীদের সংরক্ষণের প্রয়োজনীয়তা পূরণ সরলীকরণ করা। কোনও প্রকার প্রযুক্তিগত বাধা যাতে না আসে, তা নিশ্চিত করা হবে এর মাধ্যমে।

বিধানসভা রাজ্য সরকারের পাবলিক সার্ভেন্ট পদোন্নতি বিল, ২০২২-এ সংরক্ষণ পাওয়ার জন্য বয়োজ্যেষ্ঠতার সম্প্রসারণে সম্মতি দিয়েছে। যদিও বিরোধী বিজেপি এবং এজেএসইউ পার্টি প্রথমে একটি বিশদ আলোচনার জন্য সংশ্লিষ্ট কমিটিতে পাঠানোর দাবি তুলেছিল।

কেন্দ্রীয় সরকারের শাসন এবং এ বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের প্রেক্ষিতে এই আইন আনা হয়েছে। এখনও পর্যন্ত পদোন্নতির পর বিভিন্ন শ্রেণির কর্মচারীদের মধ্যে কে সিনিয়র হবেন, তা নিয়ে বিভ্রান্তি ছিল। এই আইন আনুষঙ্গিক জ্যেষ্ঠতা(সিনিয়রিটি)-কে সংজ্ঞায়িত করে। একজন অতিরিক্ত মুখ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি সরকারে এসসি/এসটি কর্মীদের অবস্থা এবং সংশ্লিষ্ট আদালতের সিদ্ধান্তগুলি যাচাই করেছিল। সেই পর্যালোচনার ভিত্তিতেই আইনটি আনা হয়েছে,' বলেন সংসদীয় বিষয়ক মন্ত্রী আলমগীর আলম।

বিজেপির রামচন্দ্র চন্দ্রবংশী অবশ্য বিলটি সিলেক্ট কমিটি দ্বারা পর্যালোচনার দাবি করেছেন।

বন্ধ করুন