বাংলা নিউজ > কর্মখালি > Jobs created in IT Sector in Sec V: আইটি সেক্টরে রমরমা, ৬ মাসে সেক্টর ফাইভ-নিউটাউনে তৈরি হয়েছে ২০ হাজার কর্মসংস্থান

Jobs created in IT Sector in Sec V: আইটি সেক্টরে রমরমা, ৬ মাসে সেক্টর ফাইভ-নিউটাউনে তৈরি হয়েছে ২০ হাজার কর্মসংস্থান

৬ মাসে সেক্টর ফাইভ-নিউটাউনে তৈরি হয়েছে ২০ হাজার কর্মসংস্থান

গত সাত আট মাসে ক্যালসফট, জেনসার টেকনলজিস, গ্র্যান্ট থর্টন, মাইন্ডট্রি, এল অ্যান্ড টি ইনফোটেক, ম্যাকইনসি, এএমএল রাইটসোর্স, IQVIA, জুরু টেক এবং এনটিটি-র মতো সংস্থা এসেছে সেক্টর ফাইভ এবং নিউটাউনে।

বিগত ৬ মাসে বাংলায় আইটি সেক্টরে তৈরি হয়েছে ২০ হাজারের মতো কর্মসংস্থান। মূলত সল্টলেক সেক্টর ফাইভ এবং নিউটাউনে নতুন দুটি আইটি সংস্থার আগমনের ফলেই 'চাকরির বাজার' ভালো হয়েছে। এদিকে সল্টলেক সেক্টর ফাইভ এলাকায় অফিস স্পেসের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। এর থেকেই বোঝা যাচ্ছে যে অর্থনীতি ফের নিজ ছন্দে ফিরছে। বিগত কোভিড সময়ে অফিস স্পেসের চাহিদা তলানিতে গিয়ে ঠেকেছিল সেক্টর ফাইভে। তবে ফের সেই গ্রাফ ঊর্ধ্বমুখী হচ্ছে। এদিকে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদন অনুযায়ী, কোভিডের কারণেই কলকাতা সংলগ্ম আইটি পাড়ায় নতুন নতুন সংস্থার আগমন ঘটছে। (আরও পড়ুন: শীঘ্রই করোনার XBB.1.5 রূপ আতঙ্ক ছড়াতে শুরু করবে ইউরোপে, দাবি স্বাস্থ্য সংস্থার)

সেক্টর ফাইভ স্টেকহোল্ডার অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান কল্যাণ কর টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন যে বিগত সাত মাসে বড় বড় চার পাঁচটি সংস্থা সল্টলেকে তাদের অফিস খুলে প্রায় ১০ হাজারের মতো কর্মী নিয়োগ করেছে। তাঁর মতে, কোভিডের সময় অনেক কর্মী ওয়ার্ক ফ্রম হোমের কারণে কলকাতায় নিজের বাড়ি ফিরে এসেছিলেন। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর এখন সেই কর্মীরা আর নিজেদের কাজের হরে ফিরতে চাইছেন না। এই আবহে বেঙ্গালুরু, হায়দরাবাদ, পুণে ভিত্তিক আইটি সংস্থাগুলি সেক্টর ফাইভে এসে অফিস খুলছে। এতে আরও কর্মসংস্থান তৈরি হচ্ছে। এই আবহে অফিস স্পেস বুকিং বেড়েছে সল্টলেকে।

নাসকম ইস্টার্ন রিজিওন কাউন্সিলের প্রধান নিরুপম চৌধুরী এই বিষয়ে জানান, গত ছয় মাসে সল্টলেকে উল্লেখযোগ্য সংখ্যা কর্মসংস্থান তৈরি হয়েছে। এদিকে ভারতীয় আইটি সংস্থা বাসেট ইন্ডিয়ার এমডি বোধিসত্ত বন্দ্যোপাধ্যায় জানান, অ্যানালিটিক্স সংক্রান্ত একাধিক নতুন সংস্থা সল্টলেকে এসেছে। এই আবহে কর্মসংস্থান বেড়েছে। অ্যানালিটিক্সের সংস্থাগুলি গত বছর ১৫০০ জনকে চাকরি দিয়েছে বলে দাবি করেন তিনি। তিনি আরও দাবি করেন, কাজের মান ও পরিমাণ ক্রমেই বাড়ছে। তাঁর কথায়, 'আগে শুধু অ্যাপ ডেভেলপমেন্টের কাজ হত, এখন আরও বড় বড় কাজ হয়।' ইনফিনিটি গোষ্ঠীর চেয়ারম্যান রবীন্দ্র চামাড়িয়া জানান ২০০৯ সালের পর ২০২২ সালে অফিস স্পেসের চাহিদা সর্বাধিক ছিল সল্টলেক সেক্টর ফাইভে। তিনি জানান, গত সাত আট মাসে ক্যালসফট, জেনসার টেকনলজিস, গ্র্যান্ট থর্টন, মাইন্ডট্রি, এল অ্যান্ড টি ইনফোটেক, ম্যাকইনসি, এএমএল রাইটসোর্স, IQVIA, জুরু টেক এবং এনটিটি-র মতো সংস্থা এসেছে সেক্টর ফাইভ এবং নিউটাউনে। এই সংস্থাগুলি শ'য়ে শ'য়ে হাজার হাজার কর্মসংস্থান তৈরি করেছে এখানে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন