বাংলা নিউজ > কর্মখালি > PGI Index: স্কুল শিক্ষায় 'পারফরমিং গ্রেড ইনডেক্স'-এ প্রথমস্থানে বাম শাসিত কেরল সমেত ৩ রাজ্য! পশ্চিমবঙ্গ কততম স্থানে?

PGI Index: স্কুল শিক্ষায় 'পারফরমিং গ্রেড ইনডেক্স'-এ প্রথমস্থানে বাম শাসিত কেরল সমেত ৩ রাজ্য! পশ্চিমবঙ্গ কততম স্থানে?

পিজিআইএর নিরিখে তৃতীয় গ্রেডে পশ্চিমবঙ্গ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

প্রথম তিন রাজ্যের দখলে রয়েছে ৯২৮ পয়েন্ট। এই রাজ্যগুলি হল কেরল, পঞ্জাব, মহারাষ্ট্র। এরপর রয়েছে চণ্ডীগড়, গুজরাত, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ। তাদের প্রাপ্ত পয়েন্ট যথাক্রমে ৯২৭, ৯০৩,৯০৩, ৯০২ যথাক্রমে। উল্লেখ্য, দেশের বিভিন্ন রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলে স্কুল শিক্ষার মান নির্ধারণ করতেই এই গ্রেডিং করা হয়।

ফরিহা ইফতিকার

স্কুল শিক্ষায় পারফরমিং গ্রেড ইনডেক্স-এর নিরিখে দেশের তিন রাজ্য দখল করেছে প্রথম স্থান। প্রথমের দিকের এই রাজ্যগুলির তালিকায় নেই পশ্চিমবঙ্গ। যে ৭ রাজ্য প্রথমের দিকের স্থানে রয়েছে তারা হল-কেরল, মহারাষ্ট্র, পঞ্জাব, চণ্ডীগড়, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান। তালিকার শেষ অংশে রয়েছে অরুণাচল প্রদেশ। 

প্রথম তিন রাজ্যের দখলে রয়েছে ৯২৮ পয়েন্ট। এই রাজ্যগুলি হল কেরল, পঞ্জাব, মহারাষ্ট্র। এরপর রয়েছে চণ্ডীগড়, গুজরাত, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ। তাদের প্রাপ্ত পয়েন্ট যথাক্রমে ৯২৭, ৯০৩,৯০৩, ৯০২ যথাক্রমে। উল্লেখ্য, দেশের বিভিন্ন রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলে স্কুল শিক্ষার মান নির্ধারণ করতেই এই গ্রেডিং করা হয়। দুটি ক্যাটেগোরিতে ৭০ টি ইন্ডিকেটরকে সামনে রেখে এই মান নির্ধারিত হয়। প্রতিটি রাজ্যকে ১০০০ এর মধ্যে পয়েন্ট সংগ্রহ করতে হয়। যে কয়েকটি বিষয় এই মান নির্ধারণের ক্ষেত্রে জরুরি তা হল, শিক্ষা কতটা উপলব্ধ হচ্ছে এলাকায়, পরিকাঠামো, সুযোগ সুবিধা, সাম্যতা, শিক্ষার ফলে কী উঠে আসছে, সরকারি পদক্ষেপ সহ বিভিন্ন বিষয়। পারফরমেন্স গ্রেড ইনডেক্সে ১০ টি স্তরে রাজ্যগুলির স্থানকে রাখা হয়। সবচেয়ে কম গ্রেড গল ৫৫১ পয়েন্টের। যা দশম স্থানের নিচে চলে যায়।

যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে, তাতে ১২ টি রাজ্য তৃতীয় স্তরে রয়েছে। এই রাজ্যগুলি ৮৫১ থেকে ৯০০ পয়েন্টের মধ্যে স্কোর করেছে। তারমধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ। এই তালিকায় পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে, ওড়িশা, দিল্ল, কর্ণাটক, হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, হরিয়ানা, লাক্ষাদ্বীপ, পুদুচেরি, আন্দামান, নিকোবর, দাদরা, নহর হাভেলি, দমন, দিউ। উল্লেখ্য, এই গ্রেডিং সিস্টেমের উদ্যোগ হল, মূলত কোন রাজ্যকে স্কুল শিক্ষায় কতটা এগিয়ে যেতে হবে, তা নিয়ে কিছু দিশা দেখানো। সেই নিরিখে, রাজ্যগুলিকে বিভিন্ন স্তরে রেখে তাদের স্কুল শিক্ষার মান ঘিরে এই গ্রেডিং তুলে ধরা হয়।  

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন